এক চোখ নিয়েও এমন গোল করা যায়!

এক গোলেই হইচই ফেলে দিয়েছেন রিকার্দো। ছবি: টুইটার
এক গোলেই হইচই ফেলে দিয়েছেন রিকার্দো। ছবি: টুইটার
>

প্যারাগুয়ে কাপে অবিশ্বাস্য এক গোল করেছেন মারিও রিকার্দো। এক চোখের এই ফুটবলারকে পুসকাস ট্রফিতে বিবেচনার জন্য দাবি উঠেছে প্যারাগুয়ে সংবাদমাধ্যমে

মারিও রিকার্দোর ভাগ্যটাই খারাপ। ছোটবেলায় দুর্ঘটনায় এক চোখ হারান। কিন্তু এই প্রতিবন্ধকতা তাঁর ফুটবলার হয়ে ওঠার পথে কোনো বাধা হতে পারেনি। বড়মাপের কেউ হতে না পারলেও ঠিকই ফুটবলার হয়েছেন। খেলছেন প্যারাগুয়ের তৃতীয় বিভাগের দল ক্রিস্তোবাল কোলনের হয়ে। মঙ্গলবার রাতে এই রিকার্দোই হইচই ফেলে দেন ফুটবল দুনিয়ায়। এমন এক গোল করেছেন যে তাঁর হাতেই পুসকাস ট্রফি তুলে দেওয়ার জোর দাবি উঠেছে। কিন্তু গোলটি যে মনোনীতই হয়নি।
ফিফা পুসকাস (বছরের সেরা গোল) ট্রফির জন্য বিবেচ্য সময়ের মধ্যে রিকার্দো গোলটি করেননি। গত বছরের ৩ জুলাই থেকে এ বছরের ১৫ জুলাই—এই সময়ের মধ্যে সেরা গোলগুলো পুরস্কারের জন্য মনোনয়ন পাবে। কিন্তু রিকার্দো অবিশ্বাস্য সুন্দর গোলটি করেছেন এ সময়ের পরে। এরপরও প্যারাগুয়েতে দাবি উঠেছে রিকার্দোর হাতেই উঠুক পুসকাস ট্রফি। তবে দেশটির বাইরের সংবাদমাধ্যমগুলো বলছে, এবার না হলেও পরের বছর হয়তো তাঁকে বিবেচনা করা হতে পারে।
তা কী এমন গোল করেছেন রিকার্দো? প্যারাগুয়ের তিনটি বিভাগের দলগুলো নিয়ে আয়োজিত টুর্নামেন্ট প্যারাগুয়ে কাপে মঙ্গলবার সেরো পোর্তেনোর মুখোমুখি হয়েছিল ক্রিস্তোবাল কোলন। প্রথম বিভাগের দল পোর্তেনো ম্যাচটা ৩-১ গোলে জিতলেও আলোচনার বিষয়বস্তু ছিল রিকার্দোর গোলটা। ২০ মিনিটে সতীর্থের হেড থেকে বল পান মাঝমাঠের সামনে দাঁড়িয়ে থাকা রিকার্দো। এক পায়ে দারুণ রিসিভে বলটা মাটিতে নামিয়ে এক ডিফেন্ডারের ডজ দেন তিনি। বলটা সেই ডিফেন্ডারের মাথার ওপর দিয়ে সামনে নিয়ে মাটিতে পড়ার আগেই দূরপাল্লার শট নেন রিকার্দো। বাতাসে ভাসতে ভাসতে বলটা আশ্রয় নেয় পোর্তেনোর জালে।

রিকার্দোর এই গোল ভীষণ সাড়া ফেলে দেয় মাঠের গ্যালারিতে। সেটি এতটাই যে ম্যাচ শেষে জয়ী দলের সভাপতি মাঠে নেমে অভিবাদন জানিয়েছেন রিকার্দোকে। প্যারাগুয়ের তৃতীয় বিভাগে ম্যাচপ্রতি সাধারণত ৩০ ডলার করে পান ২৮ বছর বয়সী এই ফুটবলার। কিন্তু অসাধারণ সেই গোলটির জন্য কাপ টুর্নামেন্টের সেই ম্যাচ থেকে ৩০০ ডলার ফি পেয়েছেন রিকার্দো। এক চোখের জন্য খেলতে রিকার্দোর কিন্তু কোনো সমস্যা হয় না। তিনি নিজেই বলেছেন, ‘এক চোখ নিয়ে খেলতে কখনোই কোনো সমস্যা হয়নি।’

রিকার্দোর সেই গোলের ভিডিও লিংক :