এ যেন অন্য সাকিব

পবিত্র হজ পালনের অংশ হিসেবে মাথা মুণ্ডন করেছেন সাকিব। ছবি: ফেসবুক
পবিত্র হজ পালনের অংশ হিসেবে মাথা মুণ্ডন করেছেন সাকিব। ছবি: ফেসবুক

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলবেন না, সেটি গত মাসেই জানিয়ে দিয়েছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার সময়টা কাজে লাগাচ্ছেন পবিত্র এক উদ্দেশ্যে। হজ পালন করতে সাকিব সৌদি আরব পৌঁছে গেছেন দুদিন আগে।

হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে সাকিব শুরুতে গেছেন মক্কায়। সেখানে পৌঁছার পর শুরুতেই হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে মাথা মুণ্ডন করেন। এর একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। সাকিবের মুণ্ডিত মাথার ছবি নিয়ে বেশ কৌতূহল তাঁর ভক্ত-সমর্থকদের। ছবিটি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে ফেসবুকে। ছবি দেখে অচেনাই লাগছে বাঁহাতি অলরাউন্ডারকে!

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষেই সাকিব আবারও ক্রিকেট নিয়ে ব্যস্ত হবেন কি না, সেটা বলা কঠিন। তাঁর বাঁ হাতে আঙুলের অস্ত্রোপচারের বিষয়টি সমাধান হয়নি এখনো। কাল বিসিবির সভাপতি নাজমুল হাসান অবশ্য জানিয়েছেন, অস্ত্রোপচারের বিষয়টি ছেড়ে দিয়েছেন সাকিবের ওপরই। যদি ব্যথা সামলে এশিয়া কাপ খেলা যায়—বিসিবি চায়, বাংলাদেশ অলরাউন্ডার অস্ত্রোপচারটা করুন এশিয়া কাপের পর।

এশিয়া কাপের আগে অস্ত্রোপচার করালে সাকিব টুর্নামেন্টটি খেলতে পারবেন না। হজের সব আনুষ্ঠানিকতা শেষে এ মাসের শেষে দেশে ফেরার কথা আছে সাকিবের। হজ পালন করে এসেই কি তবে অস্ট্রেলিয়ার বিমানে চাপবেন সাকিব? নাকি যাবেন এশিয়া কাপ খেলেই!

সাকিবকে নিয়ে এখন এ রকম কৌতূহলোদ্দীপক প্রশ্নই ঘুরছে কেবল। ১১ আগস্ট অস্ট্রেলিয়ায় ছুটিতে যাওয়ার সময় জাতীয় দলের ফিজিও থিলান চন্দ্রমোহন সাকিবের আঙুলের চোটের মেডিকেল রিপোর্ট সঙ্গে নিয়ে গেছেন। সেগুলো দেখিয়েছেন আঙুলের চোটের বিশেষজ্ঞ শল্যবিদ গ্রেগ হয়কে। কিন্তু শুধু কাগজপত্র আর রিপোর্ট দেখে কোনো সিদ্ধান্ত দিতে পারেননি হয়।

কাল বিসিবির চিকিৎসক দেবাশিষ চৌধুরী জানিয়েছেন, চন্দ্রমোহন গ্রেগ হয়ের সঙ্গে কাগজপত্র নিয়ে দেখা করেছেন। কিন্তু হয় বলেছেন, তিনি অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিতে চান সাকিবের চোটটা সরাসরি দেখে। অস্ত্রোপচারে এই চোট ভালো হওয়ার সম্ভাবনা কতটা, আগে সেটি বুঝতে চাচ্ছেন তিনি।
সে ক্ষেত্রে সাকিব হজ পালন করে ফেরার পরই সিদ্ধান্ত হবে, তিনি কবে যাবেন অস্ট্রেলিয়া—এশিয়া কাপ খেলে, নাকি তার আগেই।