ঐতিহাসিক জয়ের পর প্রতিপক্ষ ইরান নাকি সৌদি আরব?

কাতারকে হারিয়ে ঐতিহাসিক এক জয় পেয়েছে বাংলাদেশ। ফাইল ছবি
কাতারকে হারিয়ে ঐতিহাসিক এক জয় পেয়েছে বাংলাদেশ। ফাইল ছবি
>কাল কাতারকে হারিয়ে ঐতিহাসিক এক জয় পেয়েছে বাংলাদেশ। এশিয়ান গেমস ফুটবলে প্রথমবারের মতো উঠেছে নকআউট পর্বে। সেখানে প্রতিপক্ষ কে হবে, এ নিয়ে এখন অনেকের কৌতূহল। বাংলাদেশ কি পারবে আরও একটা ধাপ পেরিয়ে যেতে?

বাংলাদেশ এতটা আশাই করেনি। ২১ আগস্টের ফিরতি বিমান টিকিট কেটে রাখা হয়েছিল। উজবেকিস্তান, কাতার, থাইল্যান্ডের সঙ্গে এক গ্রুপে পড়ে দলকে নকআউট পর্বে দেখার আশা করেনি খোদ বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সেই বাংলাদেশ থাইল্যান্ড-কাতারকে টপকে গ্রুপ রানার্সআপ হয়ে ইতিহাসে প্রথমবারের মতো চলে গেল এশিয়ান গেমস ফুটবলের নকআউট পর্বে। অবিশ্বাস্য এক অর্জন বাংলাদেশের ফুটবলের জন্য।

পরের বিশ্বকাপের স্বাগতিক কাতারকে কাল বাংলাদেশ হারিয়েছে ১-০ গোলে। থাইল্যান্ডের বিপক্ষে এগিয়ে থেকেও ড্র করেছিল। আর এই ৪ পয়েন্ট বাংলাদেশের ফুটবল ইতিহাস নতুন করে লেখাল। অনূর্ধ্ব–২৩ দলের তুর্কিরা বাফুফেকে বাধ্য করলেন টিকিট ফিরিয়ে দিতে। বাংলাদেশ যে এখন ২৪ আগস্ট খেলবে শেষ ষোলোর ম্যাচ!

এই ম্যাচে বাংলাদেশের জন্য অবশ্য আরও কঠিন প্রতিপক্ষ অপেক্ষা করছে। প্রতিপক্ষ এখনো ঠিক হয়নি। তবে বাংলাদেশ পাবে এফ গ্রুপের রানার্সআপ দলকে। সেটি হয়তো হবে ইরান, নয়তো সৌদি আরব।

চিরশত্রু দুই দেশ এবার একই গ্রুপে পড়েছিল। ২ ম্যাচ খেলে দুই দলেরই পয়েন্ট, গোল ব্যবধান সব সমান। আজ শেষ ম্যাচে নির্ধারিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন আর রানার্সআপ। সৌদি মুখোমুখি হবে উত্তর কোরিয়ার। ইরান খেলবে মিয়ানমারের বিপক্ষে। স্বাভাবিকভাবেই দুই দলেরই জেতার কথা। দুই দলই জিতলে গোল ব্যবধান ঠিক করে দেবে অবস্থান।

কিন্তু দুই দল যদি হেরে যায়? ফুটবলীয় অনিশ্চয়তার সূত্র মেনে এমন অঘটন ঘটতেও পারে। তবে তবু ইরান ও সৌদি আরবের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা বেশি। কারণ, মিয়ানমার আর উত্তর কোরিয়া দুই দলকেই কমপক্ষে ৩ গোলের ব্যবধানে জিততে হবে। কাজটা কঠিন বৈকি।

তাই বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ ইরান অথবা সৌদি আরবের একটা যে হচ্ছে, তা মোটামুটি নিশ্চিত। হোক না অনূর্ধ্ব–২৩ দলের খেলা; ধারে-ভারে ইরান-সৌদি ফুটবলে বাংলাদেশ থেকে অযুত-নিযুত মাইল এগিয়ে। দুই দেশই একাধিকবার বিশ্বকাপ খেলেছে। কিন্তু ফুটবলীয় অনিশ্চয়তার ডানায় ভর করে শেষ ষোলো পর্যন্ত যেহেতু এসেছে বাংলাদেশ, আরও একটি অঘটন তো ঘটতেই পারে!

এফ গ্রুপের টেবিল

দল

ম্যাচ

জয়

ড্র

হার

গো/ব্য

পয়েন্ট

সৌদি আরব

+৩

ইরান

+৩

মিয়ানমার

-৩

উত্তর কোরিয়া

-৩