বর্ষসেরার তিনে নেই মেসি, সেরা দশে নেই নেইমার

মডরিচ, রোনালদো ও সালাহ, উয়েফা বর্ষসেরার সেরা তিন। ফাইল ছবি
মডরিচ, রোনালদো ও সালাহ, উয়েফা বর্ষসেরার সেরা তিন। ফাইল ছবি

উয়েফার বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন না লিওনেল মেসি। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা সেরা তিনে স্থান না পেলেও আছেন প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। সংক্ষিপ্ত তালিকায় পর্তুগিজ তারকার সঙ্গে আছেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ এবং ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার ও ২০১৮ রাশিয়া বিশ্বকাপের সেরা খেলোয়াড় লুকা মদরিচ। উয়েফা কাল ঘোষণা করেছে সংক্ষিপ্ত এই তালিকা। সেরা দশে জায়গা হয়নি নেইমারের।

উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিচ্ছে ২০১০ সাল থেকে। গতবার এই পুরস্কার জিতেছিলেন রোনালদো। এরপর থেকে প্রতিবার অন্তত সেরা তিনে জায়গা পেয়েছেন এবার রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেওয়া রোনালদো। মেসি অবশ্য নিয়মিত মুখ ছিলেন না সেরা তিনে, এই নিয়ে তিনবার সেরা তিনে জায়গা মেলেনি তাঁর। নেইমারও এর আগে মাত্র একবার সেরা দশে ছিলেন।

পুরস্কারটাও সর্বোচ্চ তিনবার জিতেছেন রোনালদো, মেসি একবার কম। রোনালদো-মেসি ছাড়া উয়েফার বর্ষসেরার পুরস্কার জিতেছেন শুধু আন্দ্রেস ইনিয়েস্তা (২০১১-১২) ও ফ্রাঙ্ক রিবেরি (২০১২-১৩)। এবার কি নতুন কোনো মুখ?

৩০ আগস্ট মোনাকোতে চ্যাম্পিয়নস লিগের ড্র। সেই অনুষ্ঠানেই ঘোষণা করা হবে সেরা খেলোয়াড়ের নাম, পুরস্কারও তুলে দেওয়া হবে সেদিন। শুধু বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ই নন, বর্ষসেরা নারী ফুটবলারের নামও ঘোষণা করা হবে সেখানে। ওই দিন আলাদা করে ছেলেদের ফুটবলের বর্ষসেরা গোলরক্ষক, ডিফেন্ডার, মিডফিল্ডার ও ফরোয়ার্ডের নামও ঘোষণা করা হবে। বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় না থাকলেও মেসি আছেন সেরা তিন ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায়। সেখানে তাঁর প্রতিদ্বন্দ্বী রোনালদো ও সালাহ।

উয়েফা এরই মধ্যে বর্ষসেরা ১০ জনের নাম প্রকাশ করেছে, প্রকাশ করেছে এঁদের সাতজনের পয়েন্টও। তবে চমক ধরে রাখতেই শীর্ষ তিনজনের পয়েন্ট প্রকাশ করা হয়নি। ড্রয়ের দিন উপস্থিত সবাই তাৎক্ষণিকভাবে ভোট দেবেন এই সেরা তিনের একজনকে। দ্বিতীয় দফা ভোটে সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া খেলোয়াড়টি হয়ে যাবে বিজয়ী।

খেলোয়াড়

পয়েন্ট

দল

লুকা মডরিচ

রিয়াল মাদ্রিদ

ক্রিস্টিয়ানো রোনালদো

রিয়াল মাদ্রিদ

মো. সালাহ

লিভারপুল

আতোয়াঁন গ্রিজমান

৭২

অ্যাটলেটিকো

লিওনেল মেসি

৫৫

বার্সেলোনা

কিলিয়ান এমবাপ্পে

৪৩

পিএসজি

কেভিন ডি ব্রুইনা

২৮

ম্যান সিটি

রাফায়েল ভারান

২৩

রিয়াল মাদ্রিদ

এডেন হ্যাজার্ড

১৫

চেলসি

সার্জিও রামোস

১২

রিয়াল মাদ্রিদ