রিয়াল মাদ্রিদ পেরেছে...

জোড়া গোল করেছেন বেনজেমা। ছবি: এএফপি
জোড়া গোল করেছেন বেনজেমা। ছবি: এএফপি
>লা লিগায় জিরোনার বিপক্ষে ৪-১ গোলের দুর্দান্ত জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। জোড়া গোল করেছেন বেনজেমা। একটি করে গোল করেন রামোস ও গ্যারেথ বেল। জিরোনার হয়ে একমাত্র গোলটি করেন বোর্হা গার্সিয়া।

রিয়াল মাদ্রিদ পেরেছে। জিরোনার মাঠে তাদের হারিয়েছে। এর আগে কখনো জিরোনার মাঠে তাদের হারাতে পারেনি রিয়াল। ৪-১ গোলে জিরোনাকে হারিয়ে লা লিগায় প্রথম দুটি ম্যাচও জিততে পেরেছে রিয়াল। লা লিগায় গত ১৮ মৌসুমে রিয়ালের প্রথম দুটি ম্যাচ জেতার ঘটনা যে খুবই কম। এই ম্যাচের আগে সংখ্যাটি ‘৬’! রোববার রাতে এস্তাদি মন্তিলিভিতে রিয়ালের নতুন সদস্য গোলরক্ষক কোর্তোয়া খেললে রিয়ালের ‘ষোলোকলা’ পূর্ণ হতো। রোববার কোর্তোয়া খেললে রিয়াল জিতত কি না, সেটা বলা মুশকিল। তবে জিতে গেলে রিয়াল ইতিহাস গড়ে ফেলতে পারত! কারণ আর কিছু নয়, মৌসুমের প্রথম ম্যাচে কোর্তোয়ার অভিজ্ঞতা যে সুখের নয়। কোর্তোয়া তাঁর গোটা ক্যারিয়ারে মৌসুমের প্রথম ম্যাচে ‘ক্লিন শিট’ রাখতে পেরেছেন যে শুধু একবারই। আপাতত এসব হিসাব শিকেয় তুলে রিয়াল–সমর্থকেরা জয়ের আনন্দেই বুঁদ হয় আছেন নিশ্চয়। কারণ, শুরুতে এলোমেলো খেলে পিছিয়ে গিয়েও ম্যাচে উড়ন্ত জয় পেয়েছেন হুলেন লোপেতেগির শিষ্যরা।

বেল গোল করেছেন, করিয়েছেনও। ছবি: এএফপি
বেল গোল করেছেন, করিয়েছেনও। ছবি: এএফপি

রিয়ালের ৪ গোলের ২টিই এসেছে পেনাল্টি থেকে। প্রথমার্ধের ৩৯ মিনিটে রামোসের হাওয়ায় ভাসানো পেনাল্টি শটে সমতায় ফেরে রিয়াল। দ্বিতীয়ার্ধের ৫২তম মিনিটি আবারও পেনাল্টি পায় অতিথিরা। এবার ফ্রেঞ্চ ফরোয়ার্ড বেনজেমা স্বাগতিকদের জালে বল জড়িয় দলকে ২-১ ব্যবধানে এগিয়ে নেন। এর আগে রিয়ালের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে ১৬তম মিনিটেই অসাধারণ শটে জিরোনাকে ১-০ গোলে এগিয়ে দেন বোর্হা গার্সিয়া। ২৫তম মিনিটে ব্যবধানটা ২-০ হয়ে যেত। রিয়ালকে এ যাত্রায় রক্ষা করেন কার্ভাহাল। গোল হজম করে চাপে থাকা রিয়াল জিরোনার রক্ষণে আক্রমণ চালিয়ে যায়। ৩১ মিনিটে সমতায় ফেরার ভালো সুযোগ হাতছাড়া করেন রামোস। ৩৮ মিনিটে ইসকোর শট আটকে দেন জিরোনার গোলরক্ষক। পুরোপুরি ক্লিয়ার না হয়ে বল যায় বেনজেমার কাছে। বেনজেমার শট জিরোনার রক্ষণের খেলোয়াড়ের গায়ে লেগে ফিরে আসে। এবার বল পান অ্যাসেনসিও। অ্যাসেনসিওকে ডি-বক্সে ফাউল করে বসেন জিরোনার মিউনিয়েসা। রামোসের পেনাল্টি শটে ১-১ গোলে সমতায় ফেরে রিয়াল। প্রথমার্ধের শেষ মুহূর্তে এসে গোল ব্যবধান বাড়িয়ে মাঠ ছাড়ার সুযোগ পায় রিয়াল। কিন্তু বেলের দুর্বল শট সহজেই আটকে দেন জিরোনার গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে এসে খেলায় ফেরে রিয়াল মাদ্রিদ। ৫১তম মিনিটেই পেনাল্টি পায় স্প্যানিশ জায়ান্টরা। এবারও পেনাল্টি শট আদায় করে নেন অ্যাসেনসিও। ফরাসি তারকা করিম বেনজেমার নিখুঁত শটে ২-১ গোলে এগিয়ে যায় রিয়াল। খানিক পরেই পাল্টা আক্রমণ থেকে গোলের সুযোগ পান বোর্হা গার্সিয়া। রিয়াল গোলরক্ষক নাভাস দলকে রক্ষা করেন। ৫৮তম মিনিটে নাভাসকে একা পেয়েও গোল দিতে ব্যর্থ হন জিরোনার খেলোয়াড়। ডি-বক্সের বাইরে এসে জিরোনার আক্রমণ আটকে দেন নাভাস। পরের মিনিটেই নাভাসের কাছ থেকে বল পান ইসকো। মাঝমাঠ থেকে ইসকোর কাছ থেকে বল পেয়ে একাই জিরোনার রক্ষণ চিরে স্বাগতিকদের বুকে ছুরি চালান গ্যারেথ বেল (৩-১)। প্রথমার্ধে গতিময় ফুটবল খেলা জিরোনা দ্বিতীয়ার্ধে এসে ঝিমিয়ে পড়ে। সে সুযোগে তাদের চেপে ধরে রিয়াল মাদ্রিদ। বেশ কয়েকবার সুযোগ পেলেও ৮০তম মিনিটে এসে জিরোনার কফিনে শেষ পেরেকটি ঠোকেন বেনজেমা। বেলের দুর্দান্ত ক্রস থেকে বল পান বেনজেমা। জায়গামতো সেটাকে পাঠিয়ে দিতে ভুল করেননি ফরাসি ফরোয়ার্ড। গত ম্যাচে এক গোল। এই ম্যাচে এক গোল এক অ্যাসিস্ট। বেল প্রমাণ করছেন, তাঁর প্রতি এত দিন অবিচারই হয়েছিল।