নেইমার কেন একাই বলির পাঁঠা, সিলভার প্রশ্ন

নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি নেইমার। ছবি: রয়টার্স
নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি নেইমার। ছবি: রয়টার্স
>

চ্যাম্পিয়নস লিগে কাল লিভারপুলের মাঠে ৩-২ গোলে হেরেছে পিএসজি। এ ম্যাচে নিজের ছায়া হয়ে ছিলেন নেইমার। টুইটারে তাঁর পারফরম্যান্স নিয়ে হাস্যরস চললেও সতীর্থকে আগলে রাখলেন পিএসজি অধিনায়ক থিয়াগো সিলভা

রোমাঞ্চ? তা বলাই যায়। লিভারপুল দুই গোল ব্যবধানে এগিয়ে যাওয়ার পর খেলায় সমতা। এরপর যোগ করা সময়ে রবার্তো ফিরমিনোর জয়সূচক গোলে এসেছে জয়।

শেষ মুহূর্তের এই গোলে প্যারিস সেন্ট জার্মেইয়ের হৃদয় ভেঙে যাওয়ার কথা। আর দলটির এই ‘কাটা ঘায়ে নুনের ছিটা’ হিসেবে যোগ হয়েছে নেইমারের বাজে পারফরম্যান্স। বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারটি কাল লিভারপুলের মাঠে ছিলেন নিজের ছায়া হয়ে।

বিশ্লেষকদের প্রশ্ন, পিএসজিতে নেইমার কি পেরেছেন নিজের খেলাকে মেসি-রোনালদোর ধাপে উন্নীত করতে? বড় ম্যাচে ব্যবধান গড়ে দিতে না পারলে তা হয় কীভাবে?

হ্যাঁ, ৮৩ মিনিটে কিলিয়ান এমবাপ্পের গোলে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ভূমিকা ছিল তা সত্যি। নিঃস্বার্থের মতো বলটি ছেড়েছেন তিনি। কিন্তু এর বাইরে গোটা ম্যাচে নেইমারের পারফরম্যান্স প্রশ্নবিদ্ধ।

পরিসংখ্যান বলছে, কোনো সফল ড্রিবলিং বা ক্রস করতে পারেননি। পারেননি বল কাড়তে। উল্টো বল হারিয়েছেন ১১ বার। আর সফল পাসের হার মাত্র ১৯ শতাংশ। এর সঙ্গে যোগ করুন ম্যাচের সেই মুহূর্তটা। সাদিও মানের ড্রিবলিংয়ে নেইমার বোকা! টুইটারে তো এ নিয়ে ঝড় বইছে। চলছে হাস্যরস।

ম্যাচের ২৫ মিনিটে পিএসজির রক্ষণভাগে ডান প্রান্তে রক্ষণ সামলাতে কিছুটা নিচে নেমেছিলেন নেইমার। ডান প্রান্ত দিয়ে আক্রমণে ওঠার সময় নেইমারকে সামনে পেয়েছিলেন লিভারপুল তারকা। তাঁর ক্ষুরধার ড্রিবলিংয়ে নেইমার স্রেফ খাবি খেয়েছেন! যদিও পিএসজি অধিনায়ক থিয়াগো সিলভা আগলে রাখছেন তাঁর ক্লাব ও জাতীয় দল সতীর্থকে। লিভারপুলের কাছে ৩-২ গোলের এই হারেও ‘খুশি’ সিলভা। সেটি বোধ হয় প্রতিপক্ষের মাঠে দুটি ‘অ্যাওয়ে গোল’-এর সুবিধা পাওয়ার জন্য।

নেইমারকে আগলে রেখে সিলভা বলেন, ‘সে দলকে সাহায্য করার চেষ্টা করেছে। কোচ যা বলেছে তা-ই করেছে। মানুষ একজনকে বলির পাঁঠা বানাবেই। যদিও (হারের জন্য) দোষী আমরা সবাই।’

সিলভা তাঁর সতীর্থকে আগলে রাখলেও টুইটারে কিন্তু ব্রাজিলিয়ান তারকার নিস্তার নেই। এক ফুটবলপ্রেমীর টুইট, ‘নেইমারের হৃদয়টাই ছিনিয়ে নিলেন মানে।’

আরেকজনের টুইট, ‘নেইমারকে মেসির ছায়াতলে পাঠালেন মানে।’

এসব ঠাট্টা-রসিকতার জবাবে নেইমার মাঠে কি করেন এখন সেটাই দেখার বিষয়।

দেখুন নেইমারকে ড্রিবলিংয়ে যেভাবে বোকা বানালেন মানে: