সুপার ফোরের সূচিতে 'সুবিধা'ই হয়েছে বাংলাদেশের?

>
সূচি বদলে যাওয়ায় কাল বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ রূপ নিয়েছে প্রদর্শনী ম্যাচে। ছবি: বিসিবি
সূচি বদলে যাওয়ায় কাল বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ রূপ নিয়েছে প্রদর্শনী ম্যাচে। ছবি: বিসিবি
কাল রাতে এশিয়া কাপের সুপার ফোরের সূচি দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এই সূচি জন্ম দিয়েছে বিতর্ক আর অসন্তোষের। বিতর্ক থাকলেও পরিবর্তিত সূচি কিন্তু তুলনামূলকভাবে বাংলাদেশের জন্য সুবিধারই হলো

কাল রাতে এশিয়া কাপের সুপার ফোরের সূচি ঘোষণা করে দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। শেষ চারের যে সূচি ঘোষণা করেছে এসিসি, সেটি জন্ম দিয়েছে বিতর্ক আর অসন্তোষের। অসন্তুষ্টি গোপন রাখেননি বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। তবে সুপার ফোরের সূচি পর্যালোচনা করে দেখা যাচ্ছে, এতে তুলনামূলকভাবে সুবিধা হলো বাংলাদেশের।আগামীকাল আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটা বাংলাদেশ খেলবে আবুধাবিতে।

পরশু ভারতের বিপক্ষে সুপার ফোরের প্রথম ম্যাচটি খেলবে দুবাইয়ে। আবুধাবিতে ম্যাচ থাকলেও এসিসি দলগুলোর থাকার ব্যবস্থা করেছে শুধু দুবাইয়ে। আবুধাবিতে থাকছে না কোনো দলই। আবুধাবিতে ম্যাচ থাকলে দুবাই থেকে বাসে করে সেখানে এসে ম্যাচ খেলে আবার দুবাইয়ে ফেরে দলগুলো।সড়কপথে দুবাই থেকে আবুধাবি প্রায় ১ ঘণ্টা ৩০ মিনিটের রাস্তা। বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন অথবা বি-১ হলে গ্রুপ পর্বের শেষ ম্যাচসহ টানা চার ম্যাচে বাংলাদেশ দলকে বাসে করে দুবাই-আবুধাবি-দুবাই যাওয়া-আসা করতে হতো। বি-২ হওয়ার কারণে এখানে একটু সুবিধা পেয়েছে বাংলাদেশ। কালকের ম্যাচ খেলে দুবাই ফিরে যাওয়ার পর সুপার ফোরের প্রথম ম্যাচটি সেখানেই খেলবে বাংলাদেশ। বি-১ হলে ম্যাচটি খেলতে হতো আবুধাবিতে এসে।বাংলাদেশের অবশ্য সুপার ফোরের শেষ তিন ম্যাচ আবুধাবিতেই এসে খেলতে হবে। তখন পরপর দুদিন ম্যাচ নেই।

বাংলাদেশ কৌশলগতভাবে কালকের ম্যাচটি সিনিয়র খেলোয়াড়দের বিশ্রামের জন্য নিতে পারে। তখন সুপার ফোরে প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে তরতাজা হয়ে নামতে পারবে দল।সূচিতে ভারতের সুবিধা পাওয়ার অভিযোগটি অবশ্য মিথ্যে বলা যাচ্ছে না। ভারত সব ম্যাচ দুবাইয়ে। ফলে তাদের এ-শহর ও-শহর করার ঝক্কি নেই। এসিসি ভারতকে কেন এই সুবিধা দিল, এ নিয়ে প্রশ্ন উঠেছে। এসিসি এখনো এ নিয়ে কিছু বলেনি। তবে অপ্রকাশ্য উত্তরটা হলো, ভারত এই এশিয়া কাপের আয়োজক। স্বাগতিকেরা সূচিতে সব সময় সুবিধা নেওয়ার চেষ্টা করবে, এটাও তো স্বাভাবিক!  

সুপার ফোরের সূচি:

শুক্রবার

২১ সেপ্টেম্বর

ভারত-বাংলাদেশ

দুবাই

 

 

পাকিস্তান-আফগানিস্তান

আবুধাবি

রোববার

২৩ সেপ্টেম্বর

ভারত-পাকিস্তান

দুবাই

 

 

আফগানিস্তান-বাংলাদেশ

আবুধাবি

মঙ্গলবার

২৫ সেপ্টেম্বর

ভারত-আফগানিস্তান

দুবাই

বুধবার

২৬ সেপ্টেম্বর

পাকিস্তান-বাংলাদেশ

আবুধাবি

শুক্রবার

২৮ সেপ্টেম্বর

ফাইনাল

দুবাই

*প্রতিটি ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টা  


আরও পড়ুন