জিতবেন না জেনেই অনুপস্থিত রোনালদো?

টানা দুইবার ফিফার বর্ষসেরা হওয়া রোনালদো এবার অনুষ্ঠানেই যাবেন না। ফাইল ছবি
টানা দুইবার ফিফার বর্ষসেরা হওয়া রোনালদো এবার অনুষ্ঠানেই যাবেন না। ফাইল ছবি

ঢিল ছুড়লে পাটকেল খেতে হবেই, এটাই নিয়ম। ক্রিস্টিয়ানো রোনালদো কি পাটকেলের আঘাত সহ্য করতে প্রস্তুত?

২০১৬ সালের ফিফা দ্য বেস্ট পুরস্কার হাতে নিয়ে নিজের তৃপ্তি ও সন্তুষ্টির কথা জানাচ্ছিলেন রোনালদো। একপর্যায়ে প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে খোঁচা দিয়ে বসেন রোনালদো। সেরা তিনে থাকার পরও কোপা দেল রের ম্যাচের ব্যস্ততার কথা বলে অনুষ্ঠানে আসেননি মেসি। বার্সেলোনা স্কোয়াডে থাকা নেইমার, সুয়ারেজরাও যাননি। পরিষ্কার এগিয়ে থাকা রোনালদো যে জিতবেন সেটা জানা ছিল বলেই হয়তো। রোনালদো তাই খোঁচা দিয়েছিলেন, ‘আমি দুঃখিত যে বার্সেলোনার কিছু মানুষ এখানে নেই। তবে কারণটা বোঝা যায় (না আসার)।’

আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায় শুরু হবে এ মৌসুমের ফিফার বর্ষসেরা পুরস্কারের অনুষ্ঠান। পুরুষ খেলোয়াড়দের সেরা তিনে আছেন লুকা মদরিচ, ক্রিস্টিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহ। লন্ডনের এ অনুষ্ঠানে সেরা তিনে না থাকলেও যাওয়ার কথা জানিয়েছিলেন মেসি। পরে পারিবারিক কারণে সি সিদ্ধান্ত থেকে সরে এসেছেন বলে জানা গেছে। আর রোনালদো জানিয়েছেন ফুটবল সূচি নিয়ে ব্যস্ত থাকায় যেতে পারছেন না তিনি।

এমনিতেও সেরা তিনের একজন না থাকলে আলোচনা হতো। তার ওপর কদিন আগে উয়েফা বর্ষসেরা পুরস্কারে অনুষ্ঠানস্থলের কাছাকাছি গিয়েও পরে অনুষ্ঠানে যাননি রোনালদো। শেষ পর্যন্ত উয়েফার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন সাবেক রিয়াল সতীর্থ লুকা মদরিচ। রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর পর ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে তুলেছেন মদরিচ। হয়েছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়। ফলে ফিফা দ্য বেস্টে তাঁকেই ফেবারিট ভাবছেন সবাই। এমনকি মৌসুমে কোনো শিরোপা না জিতলেও পপুলার ভোটে সালাহও ভালোভাবেই আছেন প্রতিদ্বন্দ্বিতায়। এমন অবস্থায় রোনালদোর উপস্থিত না হওয়াতে, অনেকেই ধরে নিচ্ছেন সেরা হতে না পারায় অনুষ্ঠানেই আসছেন না রোনালদো।

অনুষ্ঠানে না আসার পেছনে অবশ্য যুক্তি দেখাতে পারছেন রোনালদো। গতকালই ফ্রসিননের বিপক্ষে ম্যাচ ছিল জুভেন্টাসের। শেষ মুহূর্তে গোল করে দল জিতিয়েছেন রোনালদো। বুধবারে আবার মাঠে নামতে হবে জুভেন্টাসে। তাই আজ লন্ডনের অনুষ্ঠানে জুভেন্টাস দলের কাউকেই দেখা যাবে না। কিন্তু রোনালদো ছাড়াই সিরি ‘আ’তে গত সাতবারের চ্যাম্পিয়ন জুভেন্টাস। তাঁকে ছাড়াই ভ্যালেন্সিয়ার মাঠে ১০ জনের দল হয়েও চ্যাম্পিয়নস লিগের ম্যাচ জিতেছে তুরিনের ক্লাবটি। বোলোনিয়ার ম্যাচে রোনালদো না খেললে জুভেন্টাসের খুব একটা ক্ষতি হতো এ যুক্তি দেওয়ার পক্ষে খুব বেশি লোক পাওয়া যাবে না। পুরস্কার জেতার সম্ভাবনা থাকলে রোনালদোকে অবশ্য দেখা যেত লন্ডনে।

মেসি-রোনালদোকে ছাড়াই অনেক দিন পর ফিফার কোনো অনুষ্ঠান আয়োজিত হবে এবার। সবচেয়ে মজার ব্যাপার, দুজনেরই কিন্তু এবার বর্ষসেরা গোলদাতা হওয়ার সম্ভাবনা আছে। পুসকাস অ্যাওয়ার্ডের সেরা দশে আছে এ দুজন। তবে অনেকেই ধারণা করছেন দুজনের অনুপস্থিতি শেষ মুহূর্তে গ্যারেথ বেলের ভোট বাড়িয়ে দিতে পারে।