লিটনের আউট: ক্রিকেটের আইন কী বলে?

এই সেই মুহূর্ত যা নিয়ে চলছে বিতর্ক। সংগৃহীত ছবি
এই সেই মুহূর্ত যা নিয়ে চলছে বিতর্ক। সংগৃহীত ছবি

আউট নাকি আউট না?

বাংলাদেশ ইনিংসের ৪১তম ওভারে স্টাম্পিং হয়ে যান লিটন দাস। বাংলাদেশের ইনিংস তখন বাকি আরও ৯ ওভার। ভারত আরও ৫০ ওভার ব্যাট করেছে। শেষ বলে জয় নিয়ে এশিয়া কাপের ট্রফি নিয়ে উদযাপনও হয়ে গেছে। বাংলাদেশ দলও দুবাই ছাড়ার প্রস্তুতি নিচ্ছে এরই মধ্যে। কিন্তু বিতর্ক এখনো থামেনি। লিটন কি আসলেই আউট ছিলেন?


প্রথম আলোর বিশেষ আয়োজন ‘গ্যালারি’তে এসে এ বিষয়ে কথা বলেছেন জাতীয় দলের নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশারও। প্রথমে জেনে নেওয়া যাক তাঁর মতামত, ‘অন দ্য লাইনের সিদ্ধান্ত আম্পায়ারের ওপর। আর “বেনিফিট অব ডাউট” ব্যাটসম্যানের পক্ষে যায়। মাঠের আম্পায়ার দ্রুত সিদ্ধান্ত নেন। কিন্তু তৃতীয় আম্পায়ারের সুযোগ আছে ভালোভাবে তা দেখার। যেহেতু বারবার দেখেছে, তার মানে আম্পায়ারের মনে দ্বিধা ছিল। আর সে ক্ষেত্রে সিদ্ধান্ত লিটনের পক্ষে যাওয়া উচিত ছিল।’

গতকাল কুলদীপ যাদবের গুগলিতে বিভ্রান্ত হওয়ায় পা বের হয়েছিল লিটনের। পরে সেটি পেছনের নেওয়ার চেষ্টার সময়েই মাত্র ০.১৬ সেকেন্ডের মাথায় স্টাম্প ভেঙে দেন মহেন্দ্র সিং ধোনি। রিপ্লেতে দেখা গেছে লিটনের পা লাইনে আছে। বেশ কয়েকটি অ্যাঙ্গেল থেকে দেখেও সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছিল না। এর ফলে ‘জুম ইন’ করে দেখার সিদ্ধান্ত নেন তৃতীয় আম্পায়ার রড টাকার। দৃশ্যপট বড় করার পর দেখা যায়, লাইনের ওপরেই আছে লিটনের পা। তবে লাইনের পেছনে কোনো অংশে পা নেই তাঁর। প্রযুক্তির সহযোগিতা নেওয়াকে আম্পায়ার দ্বিধায় আছেন বলা ঠিক হবে কি না, কিংবা এ কারণেই আম্পায়ার ‘বেনিফিট অব ডাউট’ দেবেন কি না, এ বিতর্ক আপাতত তোলা থাক।

ক্রিকেটের আইনের ৩৯তম ধারা স্টাম্পিং সম্পর্কে তথ্য জানায়। সে ধারা অনুযায়ী, ‘একজন ব্যাটসম্যান আউট হবেন, যদি তিনি ক্রিজের বাইরে থাকেন; অবশ্যই যদি বলটা নো না হয়।’ কুলদীপের বলটা যে নো ছিল না, সেটা রিপ্লেতে দেখা গেছে। কিন্তু লিটন কি বাইরে ছিলেন? এ ব্যাপারে এ আইন কী বলে?

এ আইনের ব্যাখ্যা বিবিসি দিয়েছে এভাবে, ‘স্টাম্পিং তখনই হবে যখন উইকেটরক্ষক বল ধরে ব্যাটসম্যানের শরীরের কোনো অংশ বা ব্যাট ব্যাটিং ক্রিজের পেছনে আনার আগে স্টাম্প ভেঙে ফেলতে পারেন। ব্যাট বা পায়ের গোড়ালি দিয়ে ব্যাটিং ক্রিজ ছুঁলেও (লাইনে থাকলে) ব্যাটসম্যান বাঁচতে পারবে না। অবশ্যই ক্রিজের পেছনে মাটিতে কিছু থাকতে হবে।’

আর ক্রিজের সংজ্ঞায় বলা হয়েছে, ‘পপিং ক্রিজ হচ্ছে ক্রিজের দাগের পেছনের অংশটা (যে অংশ উইকেটরক্ষকের কাছে)। ফলে, ব্যাটসম্যানের ব্যাট বা পা ক্রিজের দাগে থাকল কিন্তু ক্রিজ মার্কিংয়ের পেছনের মাটি ছুঁল না, সে ক্ষেত্রে ব্যাটসম্যান স্টাম্পড হবেন।’ গতকাল লিটনের স্টাম্পিংয়ের সময় পায়ের ওপরের অংশটা দাগের পেছনে ছিল কিন্তু মাটিতে থাকা অংশ অর্থাৎ আঙুলের কোনো অংশ দাগের পেছনে ছিল, এমনটা রিপ্লেতে দেখা যায়নি।