রোনালদোর অভাব টের পেতে দেননি সিলভারা

তিন সিলভার (বাঁ থেকে আন্দ্রে, রাফা ও বার্নান্ডো) সুবাদেই জিতেছে পর্তুগাল। ছবি: রয়টার্স
তিন সিলভার (বাঁ থেকে আন্দ্রে, রাফা ও বার্নান্ডো) সুবাদেই জিতেছে পর্তুগাল। ছবি: রয়টার্স
>

* উয়েফা নেশনস কাপে পোল্যান্ডকে ৩-২ গোলে হারিয়েছে পর্তুগাল
* পর্তুগালের হয়ে গোল করেছেন আন্দ্রে ও বার্নার্ডো সিলভা
* পোল্যান্ডের দুই গোল পিয়োনটেক ও বোয়াশ্চিকোফস্কি

ক্রিস্টিয়ানো রোনালদো নিজেই ছুটি চেয়ে নিয়েছেন। তাঁকে ঘিরে চলা নানা নেতিবাচক খবর থেকে আপাতত দূরে রাখতেই হয়তো। উয়েফা নেশনস কাপে তাঁর এই বিশ্রামে পর্তুগাল কেমন করে সেটা দেখার আগ্রহ ছিল। কারণ পোল্যান্ডের মাঠে গিয়ে খেলতে হয়েছে তাদের। কিন্তু আন্দ্রে সিলভা ও বার্নার্ডো সিলভার গোল জানিয়ে দিয়েছে আপাতত রোনালদো বিশ্রাম নিলেও চলবে পর্তুগালের। তৃতীয় গোলটিও এসেছে রাফা সিলভার সুবাদে। পোল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে নেশনস কাপের লিগ ‘এ’র গ্রুপ তিনের শীর্ষে পর্তুগাল।

রোনালদো নেই, আলোটা তাই ছিল রবার্ট লেবানডফস্কির দিকে। পর্তুগিজ অধিনায়কের অনুপস্থিতিতে দুই দলের সবচেয়ে বড় তারকা। কাল আবার দেশের জার্সিতে ১০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন। কিন্তু এমন উপলক্ষে আড়ালেই রইলেন বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড। এ মৌসুমে ইউরোপে ঝড় তোলা দুই ফরোয়ার্ডই বরং আলো কাড়লেন।

এ মৌসুমেই সিরি ‘আ’তে এসেছেন কেশিশোফ পিয়োনটেক। জেনোয়ার হয়ে প্রতি ম্যাচেই পেয়েছেন গোল! লিগে টানা ৭ ম্যাচে গোল করেছেন, কোপা ইতালিয়াতেও এক ম্যাচেই পেয়েছেন ৪ গোল। ২৩ বছর বয়সে এসে তাই প্রথমবারের মতো ডাক পেয়েছেন জাতীয় দলে। অভিষেকের ১৮ মিনিটেই জাতীয় দলের হয়েও গোল পেয়ে গেলেন দুর্দান্ত ফর্মে থাকা এই স্ট্রাইকার। ইউরোপিয়ান গোল্ডের শুর দৌড়ে তাঁর পেছনে থাকা আন্দ্রে সিলভাও কম যাননি। ১২ মিনিট পর পর্তুগালকে ম্যাচে ফিরিয়েছেন সেভিয়াতে ধারে খেলতে আসা এই স্ট্রাইকার। প্রথমার্ধের শেষভাগে দলকে বিপদে ফেলে দেন পোলিশ ডিফেন্ডার কামিল গ্লিক। রাফা সিলভাকে আটকাতে গিয়ে আত্মঘাতী গোল করেছেন গ্লিক(২-১)।

৫২ মিনিটেই ব্যবধান বাড়ান ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার বার্নার্ডো সিলভা (৩-১)। এরপরও খেলায় প্রাধান্য ছিল পর্তুগালের। ৭৭ মিনিটে ব্যবধান কমিয়েছেন পোল্যান্ডের হয়ে ১০৩তম ম্যাচ খেলতে নামা ইয়াকুব বোয়াশ্চিকোফস্কি। কিন্তু দলের হার এড়াতে পারেননি বোয়াশ্চিকোফস্কি কিংবা লেবানডফস্কিরা।