ফুটবলার হতে অস্ট্রেলিয়ায় গিয়ে বিপাকে বোল্ট

ফুটবল খেলছেন শখের বশে। কিন্তু অস্ট্রেলিয়াতে তাঁকে ডোপ পরীক্ষায় অংশ নিতে হচ্ছে। ফাইল ছবি
ফুটবল খেলছেন শখের বশে। কিন্তু অস্ট্রেলিয়াতে তাঁকে ডোপ পরীক্ষায় অংশ নিতে হচ্ছে। ফাইল ছবি
>

অ্যাথলেটিকস ছেড়েছেন গত বছর। ৮ বারের অলিম্পিক বিজয়ী ও ১০০ মিটার স্প্রিন্টের বিশ্ব রেকর্ডধারী উসাইন বোল্ট চান ফুটবলার হতে। নিতান্তই শখে অস্ট্রেলিয়াতে একটি ক্লাবে ট্রায়াল দিচ্ছেন। কিন্তু তাঁকে এখন অবতীর্ণ হতে হবে ডোপ পরীক্ষায়।

পেশাদার অ্যাথলেটিকস থেকে অবসর নিয়েছেন। কিন্তু উসাইন বোল্টের হাতে যখন ডোপ পরীক্ষার নোটিশ ধরিয়ে দেওয়া হয়, তখন তিনি অবাক হতেই পারেন। কিংবদন্তি অ্যাথলেট কেবল অবাকই হননি, রীতিমতো খেপেছেন।


ফুটবল নিয়ে আটবারের অলিম্পিক বিজয়ীর উচ্ছ্বাসটা নতুন কিছু নয়। খেলাটা যে তিনি প্রচণ্ড ভালোবাসেন, তার প্রমাণ তিনি অনেকবারই রেখেছেন। ম্যানচেস্টার ইউনাইটেডের কড়া ভক্ত বোল্ট সম্প্রতি অস্ট্রেলিয়ায় অপেশাদার ফুটবলে নাম লিখিয়েছেন নিছক শখের বশেই। বোল্টের এই ডোপ পরীক্ষার ডাক এসেছে অস্ট্রেলিয়ান ফুটবল ফেডারেশনের পক্ষ থেকেই।


বোল্টের রাগের কারণটাও এটিই। ডোপ পরীক্ষার নোটিশের কপিটি ইনস্টাগ্রামে তুলে দিয়ে তিনি লিখেছেন, ‘ভাইয়েরা, আমি ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে অবসর নিয়েছি। ফুটবল খেলছি শখের বশেই। কিন্তু এটি কোনো পেশাদার ফুটবল নয়। কিন্তু দেখুন, আমার হাতে কী ধরিয়ে দেওয়া হয়েছে।’


অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টে বিশ্ব রেকর্ডধারী বোল্ট গত বছর অ্যাথলেটিকস থেকে অবসর নিয়েছেন। অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কোস্ট মেরিনার্সে তিনি এখন ফুটবলার হওয়ার ট্রায়াল দিচ্ছেন।


এই নোটিশ যিনি তাঁর কাছে নিয়ে এসেছিলেন, তাঁকে দুকথা শুনিয়েও দিয়েছেন বোল্ট, ‘দেখুন আমি নিতান্তই শখের ভিত্তিতে এখানে ফুটবলার হওয়ার ট্রায়াল দিচ্ছি। আমি এখনো ক্লাবের পক্ষে সই করিনি। আমার সঙ্গে তাদের কোনো চুক্তি হয়নি। আমি এখন কেন ডোপ পরীক্ষা দেব?’


বোল্টকে অবশ্য জানিয়ে দেওয়া হয়েছে, অস্ট্রেলীয় মাদকবিরোধী আইনের ভিত্তিতেই তাঁকে ডোপ পরীক্ষায় ডাকা হয়েছে। এই আইন অনুযায়ী ক্লাব ও ক্লাব–সংশ্লিষ্ট সবাইকে ডোপ পরীক্ষায় অবতীর্ণ হতে হয়। অস্ট্রেলিয়ায় কোনো খেলোয়াড় যদি ‘কোনো খেলায় অংশ নেয়’ আর সেই খেলা যদি ‘মাদকবিরোধী নীতিমালা অনুসরণ’ করে থাকে, তাহলে সেই খেলোয়াড়কে রুটিন ডোপ পরীক্ষায় অংশ নিতে হয়। এ ছাড়া বোল্ট যেহেতু একজন পেশাদার ক্রীড়াবিদ, তাই তাঁকে অবশ্যই এই ডোপ পরীক্ষায় অংশ নিতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।


২০০৮ সালের বেইজিং অলিম্পিকে বিশ্ব কাঁপিয়ে আবির্ভূত হন বোল্ট। গত বছর খেলা ছাড়ার পর এখন চেষ্টায় আছেন একজন পেশাদার ফুটবলার হওয়ার। ফুটবলটাও যে দুর্দান্ত খেলেন, সেটির প্রমাণ তিনি দিয়েছেন গত শুক্রবার। মেরিনার্সের হয়ে একটি প্রাক-মৌসুমে প্রীতি ম্যাচে তিনি জোড়া গোল পেয়েছেন।