সৌম্য আবার অধিনায়ক

>
বিসিবি একাদশের অধিনায়ক সৌম্য। ছবি: প্রথম আলো
বিসিবি একাদশের অধিনায়ক সৌম্য। ছবি: প্রথম আলো

জিম্বাবুয়ে সিরিজে বাদ পড়েছেন সৌম্য সরকার। তবে এই বাদ পড়াটা তাঁর জন্য একদিক দিয়ে অন্য সুযোগও নিয়ে এল

সৌম্য সরকার নেই জিম্বাবুয়ে সিরিজের বাংলাদেশ দলে। বামহাতি ওপেনার এখন ব্যস্ত জাতীয় লিগ নিয়ে। জাতীয় লিগে ব্যাট কথা বলছে নিয়মিত। দ্বিতীয় পর্বে সেঞ্চুরি করেছেন। চলমান চতুর্থ পর্বে রংপুরের বিপক্ষে প্রথম ইনিংসে করেছেন ৭৬ রান। জাতীয় দল থেকে বাদ পড়েছেন ভেবে যদি সৌম্যর মন খারাপ হয়ে থাকে, তবে তাঁর জন্য একটি ভালো খবরও আছে। জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের অধিনায়ক করা হয়েছে সৌম্যকে। প্রস্তুতি ম্যাচে অধিনায়ক করার অর্থই হচ্ছে, নির্বাচকদের রাডারে তিনি আছেন।

বিসিবি একাদশের প্রস্তুতি ম্যাচে আগেও অধিনায়কত্ব করেছেন সৌম্য। ২০১৬ সালের অক্টোবরে এমএ আজিজ স্টেডিয়ামে দুই দিনের প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের নেতৃত্ব দিয়েছিলেন বামহাতি ওপেনার। এবারও হোক না এক ম্যাচের, নেতৃত্ব তো! অধিনায়কত্বের দায়িত্ব যে সৌম্যর আত্মবিশ্বাস ফেরাতে কাজে দেয়, সেটি দেখা গিয়েছিল গত আয়ারল্যান্ড সফরে। এবারও হয়তো তিনি সেটির পুনরাবৃত্তি করতে চাইবেন।

বিসিবি একাদশটা এমনিতেই তারুণ্যনির্ভর, তবে এই দলের সবচেয়ে চমকের নাম মোহর শেখ। রাজশাহীর এই পেসারের মাত্র একটি প্রথম শ্রেণির ম্যাচ কেলার অভিজ্ঞতা রয়েছে। মজার ব্যাপার হচ্ছে বিসিবি বিজ্ঞপ্তি দিয়ে যে দলটি দিয়েছে, সেখানে তাঁর নামই ছিল না। সেখানে ছিল মোরশেদুল আকতারের নাম। পরে নির্বাচকেরাই জানিয়েছেন মোরশেদুল নয়, নামটি হবে ‘মোহর শেখ’। আগামী শুক্রবার বিকেএসপিতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে আছেন জাতীয় লিগে ভালো খেলা মিজানুর রহমান। জিম্বাবুয়ে সিরিজের নতুন মুখ ফজলে রাব্বি মাহমুদ, এই সিরিজে ফেরা সাইফউদ্দিন এবং বাদ পড়া মোসাদ্দেক হোসেনও আছেন প্রস্তুতি ম্যাচে। আছেন আফিফ, ইয়াসিন মিশু, ইবাদত হোসেনের মতো কিছু তরুণ খেলোয়াড়ও।

বাংলাদেশের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে জিম্বাবুয়ে দল এরই মধ্যে ঢাকায় এসে পৌঁছেছে। আজ দুপুরে দলটি বিসিবি একাডেমি মাঠে অনুশীলনও করেছে।

বিসিবি একাদশ: সৌম্য সরকার (অধিনায়ক), মিজানুর রহমান, ফজলে রাব্বি, মোসাদ্দেক হোসেন, জাকির হোসেন, আরিফুল হক, আফিফ হোসেন, সাইফউদ্দীন, ইয়াসিন মিশু, ইবাদত হোসেন, মোহর শেখ ও নাঈম হাসান।