মরিনহোকে এবারও খালি হাতে ফেরাবে চেলসি?

মরিনহোর ইউনাইটেড এখনো কোনো ম্যাচ জেতেনি স্টামফোর্ড ব্রিজে। ছবি: রয়টার্স
মরিনহোর ইউনাইটেড এখনো কোনো ম্যাচ জেতেনি স্টামফোর্ড ব্রিজে। ছবি: রয়টার্স

প্রথমবার তিন বছর, পরেরবার আড়াই বছর। দুই দফায় এই সাড়ে ৫ বছরে চেলসিতে তিনটি প্রিমিয়ার লিগ জয়। এর বাইরে একটি এফএ কাপ, তিনটি লিগ কাপ আর একটি কমিউনিটি শিল্ড। স্টামফোর্ড ব্রিজের সঙ্গে হোসে মরিনহোর বিশেষ সম্পর্ক তো আছেই!

এবার মুদ্রার উল্টো পিঠটা একবার দেখে নিন। ২০১৬ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হয়েছেন মরিনহো। দল নিয়ে স্টামফোর্ড ব্রিজে গেছেন তিনবার। নিজের পুরোনো দলের বিপক্ষে জয়ের দেখা তো পানইনি, চেলসির জালে নেই কোনো গোলও!

সেই স্টামফোর্ড ব্রিজেই আজ আরও একবার সাবেক ক্লাব চেলসির মুখোমুখি মরিনহো। ইউনাইটেড কোচ হিসেবে টিকে থাকার লড়াইয়ে আরও একটা বড় পরীক্ষা তাঁর। যে পরীক্ষার আগে দুই সপ্তাহ আগের একটি ম্যাচের সুখস্মৃতিই হয়তো চর্বণ করছেন মরিনহো। ঘরের মাঠে সেই ম্যাচে নিউক্যাসলের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়েছিল ইউনাইটেড। শেষ ২০ মিনিটে হুয়ান মাতা, অ্যান্থনি মার্শিয়াল ও অ্যালেক্সিস সানচেজের গোলে ৩-২ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছেড়েছে ইউনাইটেড।

যে জয়টাকে দেখা হচ্ছে মরিনহোর ‘নতুন জীবন’ পাওয়া হিসেবে। আন্তর্জাতিক ফুটবলের জন্য বিরতির আগে লিগের শেষ ম্যাচ ছিল সেটি। এর আগে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা চার ম্যাচ জয়হীন থাকায় ব্রিটিশ সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়েছিল, এটাই হয়তো ইউনাইটেডের ডাগআউটে মরিনহোর শেষ ম্যাচ। ইউনাইটেড জিতল, মরিনহো জীবন পেলেন। আন্তর্জাতিক বিরতি শেষে আজ আবার মাঠে গড়াচ্ছে প্রিমিয়ার লিগ। আলোচনায় সেই মরিনহো-ই। ওই জয় অন্ধকারে একঝলক আলোর রেখা ছিল, নাকি মায়াবী ভোর ছিল, তা বোঝা যাবে চেলসির বিপক্ষে ম্যাচে।

এই মৌসুমে দায়িত্ব নেওয়া ইতালিয়ান কোচ মরিসিও সারির অধীনে চেলসি এগিয়ে চলছে তরতর করে। ৮ ম্যাচ থেকে ২০ পয়েন্ট স্টামফোর্ড ব্রিজের দলটির। পয়েন্ট সমান হলেও সিটির চেয়ে গোলপার্থক্যে পিছিয়ে থাকায় রয়েছে দ্বিতীয় স্থানে। শুধু পয়েন্ট পেয়ে যাওয়াতেই নয়, মরিসিওর চেলসি মন কাড়ছে ভালো ফুটবল খেলেও। ছন্দে আছেন দলের মূল খেলোয়াড়েরাও। বিশেষ করে বলতে হবে এডেন হ্যাজার্ডের কথা। ৮ ম্যাচে ৭ গোল নিয়ে এখন পর্যন্ত লিগের সর্বোচ্চ গোলদাতা বেলজিয়ামের এই মিডফিল্ডার, অ্যাসিস্ট ৩টি। অন্যদিকে ইউনাইটেডকে যাঁরা ছন্দে ফেরাতে পারেন, সেই পগবা-সানচেজরা কেমন যেন নিষ্প্রভ। বিশ্বকাপজয়ী ফরাসি মিডফিল্ডার পল পগবার দুটি করে গোল ও অ্যাসিস্ট। সানচেজের অবস্থাও তথৈবচ—৬ ম্যাচ খেলে একটি করে অ্যাসিস্ট ও গোল। একমাত্র রোমেলু লুকাকুই যা ব্যতিক্রম। তা-ও অতটা উজ্জ্বল কোথায় বেলজিয়ান ফরোয়ার্ড, ৮ ম্যাচে গোল মাত্র ৪টি।

পগবা, সানচেজ, লুকাকুদের নিষ্প্রভ থাকার দায়ও অনেকে দিচ্ছেন মরিনহোকে। দলের শীর্ষ খেলোয়াড়দের সঙ্গে পর্তুগিজ কোচের সম্পর্কের টানাপোড়েনই নাকি এমন পারফরম্যান্সের কারণ। সারি যেমন তাঁর খেলোয়াড়দের মনের আনন্দে খেলার স্বাধীনতা দিচ্ছেন, মরিনহো সেটা দেন না বলেও অভিযোগ অনেকের। সেই অভিযোগ ভুল প্রমাণ করার দায়টাও কিন্তু পর্তুগিজ কোচেরই।
ইউনাইটেড ছাড়া প্রিমিয়ার লিগে বড় দলগুলোর মধ্যে আজ মাঠে নামবে ম্যানচেস্টার সিটি, লিভারপুল ও টটেনহাম। ঘরের মাঠে সিটির প্রতিপক্ষ বার্নলি। টটেনহামকে আতিথ্য দেবে ওয়েস্ট হাম। আর লিভারপুল খেলবে হাডার্সফিল্ডের মাঠে।