রোনালদোর চার শর দিনেই থামল জুভেন্টাস!

দল জেতেনি। মাইলফলক গড়লেও রোনালদো তাই বিমর্ষ। ছবি: রয়টার্স
দল জেতেনি। মাইলফলক গড়লেও রোনালদো তাই বিমর্ষ। ছবি: রয়টার্স
>জেনোয়ার বিপক্ষে কাল ১-১ গোলে ড্র করেছে জুভেন্টাস। এ ম্যাচে গোল করে দারুণ এক মাইলফলক গড়েছেন জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো

মাইলফলকটা ছুঁতে পারতেন ম্যাচের ১৪তম মিনিটেই। কিন্তু ‘খলনায়ক’ হয়ে দাঁড়ায় জেনোয়ার ক্রসবার। হুয়ান কুয়াদ্রাদোর ক্রস থেকে হেড করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ক্রসবার সেই হেড রুখে দিয়ে ধৈর্যের পরীক্ষা নিল রোনালদোর। জুভেন্টাস সমর্থকেরা সম্ভবত টের পেয়েছিলেন। এই ম্যাচেই হয়ে যাবে। গ্যালারি থেকে তাই রোনালদোর প্রতি সমর্থনের বৃষ্টি ঝরেছে।

তুরিনের ‘বুড়ি’দের এই সমর্থন গোলে অনূদিত করতে রোনালদো সময় নিয়েছেন চার মিনিট। ম্যাচের ১৮তম মিনিটে জুভ উইংব্যাক হোয়াও ক্যানসেলোর শট আরেক খেলোয়াড়ের পায়ে লাগলেও ঝাঁপিয়ে পড়ে রুখে দিয়েছিলেন জেনোয়া গোলরক্ষক। কিন্তু বলটা নিয়ন্ত্রণে রাখতে পারেননি। ফাঁকায় বল পেয়ে আলতো টোকায় তা জালে পাঠিয়ে রোনালদো গড়লেন মাইলফলক। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে প্রথম খেলোয়াড় হিসেবে চার শ গোল!

কিন্তু জুভেন্টাস পারেনি। না, হারেওনি। তবে দ্বিতীয়ার্ধে গোল হজম করায় জয়রথ থেমেছে। জেনোয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে নিশ্চিত ৩ পয়েন্টের বদলে মাত্র ১ পয়েন্ট পেয়েছে মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল। ড্র করায় কাটা পড়ল ২ পয়েন্ট। এবারের মৌসুমে জুভেন্টাসের পারফরম্যান্স দেখলে এই ২ পয়েন্ট হারানোতেও ভ্রু কুঁচকে যাবে। এই মৌসুমে জুভেন্টাস কালই যে প্রথম পয়েন্ট হারাল! সিরি আ-তে টানা ৮ ম্যাচ জয়ের পর নবম ম্যাচে এসে পয়েন্ট ভাগাভাগি করল দলটি। সব মিলিয়ে টানা ১০ ম্যাচ জয়ের পর থামল জুভদের জয়রথ।

তবে সিরি আ-তে নিজের পঞ্চম গোল তুলে নিয়ে রোনালদো ঠিকই ইতিহাস গড়েছেন স্বাগতিক সমর্থকদের সামনে। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে করেছিলেন ৮৪ গোল। রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে লা লিগায় করেছেন ৩১১ গোল। আর এই মৌসুমে জুভেন্টাসে যোগ দিয়ে ইতালির শীর্ষস্থানীয় লিগে তাঁর গোলসংখ্যা দাঁড়াল ৫—সব মিলিয়ে ৪০০ গোল। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে যা আর কারও নেই। লিওনেল মেসি অবশ্য রোনালদোর চেয়ে খুব বেশি পিছিয়ে নেই। চিরপ্রতিদ্বন্দ্বীর চেয়ে মাত্র ১০ গোল পিছিয়ে বার্সেলোনা তারকা (৩৯০ গোল)।