'এল ক্লাসিকো'য় কেমন হবে বার্সেলোনার একাদশ

রিয়ালের বিপক্ষে বেঞ্চ থেকে মাঠে নামতে পারেন ভিদাল। ছবি: টুইটার
রিয়ালের বিপক্ষে বেঞ্চ থেকে মাঠে নামতে পারেন ভিদাল। ছবি: টুইটার
স্প্যানিশ লা লিগায় আজ বাংলাদেশ সময় রাত ৯টা ১৫ মিনিটে বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। ‘এল ক্লাসিকো’ নামে খ্যাতি পাওয়া এই আগুনে ম্যাচে কেমন হবে বার্সেলোনার একাদশ?


৩৮ ম্যাচে ২৬ গোল, ১৪টি অ্যাসিস্ট— লিওনেল মেসির ‘এল ক্লাসিকো’ পরিসংখ্যান। ন্যু ক্যাম্পে আজ নিশ্চিতভাবেই আর্জেন্টাইন ফরোয়ার্ডের অভাব টের পাবে বার্সেলোনা। কিন্তু সে জন্য শোকে পাথর হয়ে বসে থাকলে কী চলে? চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়া বলে কথা! সর্বোচ্চ প্রস্তুতিই নিতে হবে বার্সাকে। কাতালান ক্লাবটি অবশ্য পূর্ণ প্রস্তুতি নিয়েই রিয়াল মাদ্রিদের মুখোমুখি হওয়ার প্রহর গুনছে। আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরই বেজে উঠবে মৌসুমের প্রথম এল ক্লাসিকোর দামামা।

লা লিগার পয়েন্ট টেবিলে তাকালে ম্যাচটিকে অসম শক্তির দুই দলের লড়াই বলেই মনে হবে। ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বীদের সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে আটে রিয়াল। কিন্তু পয়েন্ট টেবিল সব সময় সত্য বলে না। বার্সা-রিয়াল মুখোমুখি হওয়া মানেই আগুনে এক ম্যাচ—এ তো গত কয়েক যুগের ঐতিহ্য। তবে ঐতিহ্যের এই দ্বৈরথে মাঠে নামার আগেই চোটের থাবায় পড়েছে বার্সা। সেভিয়ার বিপক্ষে হাত ভেঙে নেওয়ায় মেসি তো আগেই মাঠের বাইরে। হাঁটুতে চোট রয়েছে সেন্টারব্যাক স্যামুয়েল উমতিতির। আরেক সেন্টারব্যাক থমাস ভার্মায়েলেনও চোট পেয়েছেন মাংসপেশিতে। এই তিন খেলোয়াড়কে এল ক্লাসিকোয় পাচ্ছে না বার্সা।

আর্নেস্তো ভালভার্দের শিষ্যদের ওপর কোনো নিষেধাজ্ঞার খড়্গ নেই। সংবাদমাধ্যম জানিয়েছে, চ্যাম্পিয়নস লিগে ইন্টার মিলানকে (২-০) হারানো দলের খেলোয়াড়দের ওপর বেশি ভরসা রাখবেন ভালভার্দে। বস্তুত, ইন্টারের বিপক্ষে খেলানো একাদশের বেশির ভাগ খেলোয়াড়দের নিয়ে ক্লাসিকোর একাদশ সাজাবেন বার্সার এই কোচ—এমনটাই মনে করছে স্প্যানিশ সংবাদমাধ্যম। বার্সার রক্ষণভাগ চার খেলোয়াড় নিয়ে সাজাবেন ভালভার্দে। জোড়া সেন্টারব্যাক হিসেবে জেরার্ড পিকের সঙ্গে ক্লেমেন্ত ল্যাঙলেটের খেলার সম্ভাবনা যথেষ্টই। রাইটব্যাকে সার্জি রবার্তো আর লেফটব্যাকে জর্ডি আলবা।

বার্সার আক্রমণভাগে দায়িত্ব নিতে হবে লুই সুয়ারেজকে। ছবি: টুইটার
বার্সার আক্রমণভাগে দায়িত্ব নিতে হবে লুই সুয়ারেজকে। ছবি: টুইটার

বার্সার মাঝমাঠে কোনো পরিবর্তন না হওয়ার সম্ভাবনাই বেশি। ডিফেন্সিভ মিডফিল্ড পজিশনে থাকবেন পুরোনো সৈনিক সার্জিও বুসকেটস। প্রতিপক্ষের আক্রমণ নস্যাৎ করার সঙ্গে বল কাড়া, আক্রমণ ও রক্ষণের মাঝে সমণ্বয় ধরে রাখাই কাজ হবে বুসকেটসের। তাঁর সামনে থাকবেন ইভান রাকিতিচ ও আর্থার। বার্সার পাসিং ফুটবলের এই ‘ইঞ্জিন রুম’-এ কেউ ক্লান্ত হয়ে পড়লে বেঞ্চে আরতুরো ভিদাল তো থাকছেনই।

আক্রমণভাগে মেসির অনুপস্থিতিতে তাঁর সাময়িক বিকল্প খেলোয়াড়ের সন্ধান সম্ভবত পেয়েছে বার্সা। রাফিনহা। ইন্টার মিলানের বিপক্ষে গোল করেছিলেন এই ব্রাজিলিয়ান। ওউসমানে ডেমবেলে ও ম্যালকমের তুলনায় আজ বার্সার একাদশে রাফিনহার খেলার সম্ভাবনা বেশি। ডান প্রান্ত দিয়ে আক্রমণে উঠবেন তিনি। বাঁ প্রান্তে থাকবেন ফিলিপ কুতিনহো। এই দুই অ্যাটাকিং মিডফিল্ডার বলের জোগান দেবেন সামনের স্ট্রাইকার লুই সুয়ারেজকে।

তবে ভালভার্দে আরেকটি কৌশলও বেছে নিতে পারেন। ৪-৪-২ ফরমেশনে তিনি রাফিনহাকে বসিয়ে নেলসন সেমেদোকে রাইটব্যাক পজিশনে খেলাতে পারেন। সে ক্ষেত্রে সার্জি রবার্তো উঠে আসবেন মাঝমাঠের ডানে।

বার্সেলোনার সম্ভাব্য একাদশ: গোলরক্ষক: মার্ক–আন্দ্রে টের স্টেগেন। রক্ষণভাগ: জেরার্ড পিকে, ক্লেমেন্ত লেংলেট, সার্জি রবার্তো, জর্ডি আলবা। মাঝমাঠ: সার্জিও বুসকেটস, আর্থার মেলো, ইভান রাকিতিচ। আক্রমণভাগ: ফিলিপ কুতিনহো, রাফিনহা ও লুই সুয়ারেজ।