ফেদেরারকে জেতাতে কোর্টই বদলে দেওয়া হয়েছিল প্যারিসে!

২০১১ সালের প্যারিস মাস্টার্স শিরোপা হাতে জ্যঁ ফ্রসিয়ে কাহোয়ের সঙ্গে ফেদেরার। ফাইল ছবি
২০১১ সালের প্যারিস মাস্টার্স শিরোপা হাতে জ্যঁ ফ্রসিয়ে কাহোয়ের সঙ্গে ফেদেরার। ফাইল ছবি

বছরের সর্বশেষ মাস্টার্স শিরোপা নিজের করে নিয়েছেন কারেন খাচানোভ। বর্তমান নম্বর দুই নোভাক জোকোচভিচকে সরাসরি সেটে ৭-৫, ৬-৪ সেটে হারিয়ে নিজের প্রথম শিরোপা উঁচিয়ে ধরেছেন এই রাশিয়ান। তবে প্যারিস মাস্টার্সের ফাইনাল ছড়িয়ে বিতর্ক উঠেছে সাবেক প্যারিস মাস্টার্সের সভাপতি জ্যঁ ফ্রসিয়ে কাহোয়ের এক সাক্ষাৎকারে। রজার ফেদেরারকে জেতানোর জন্য প্যারিসের কোর্টের বাউন্স কমানো হয়েছিল, সে সঙ্গে গতিময় করার ব্যবস্থা করা হয়েছিল।

কাহোয়ের নিজেও ছিলেন টেনিস খেলোয়াড়। ২০০৭ সালে প্যারিস মাস্টার্সের সভাপতির দায়িত্ব পান তিনি। দায়িত্ব পাওয়ার পরেই তাঁর লক্ষ্য ছিল নিজের প্রিয় খেলোয়াড় রজার ফেদেরারকে নিজের টুর্নামেন্টে আনার উদ্যোগ নেওয়া। কারণ তাঁর আগের তিন বছর রজার ফেদেরার প্যারিসে খেলতে আসেননি। ২০০০ সালে প্রথম প্যারিস মাস্টার্সে খেলতে আসার পর টানা ৪ বছর খেলেন। কিন্তু ২০০৪ থেকে ২০০৬ তিন বছর অনুপস্থিত ছিলেন ফেদেরার।

কাহোয়ের বলেন, ‘আমি তখন রজার ফেদেরারের দলের সঙ্গে যোগাযোগ করলাম, কেন সে খেলতে আসেনি? তারা বলল যে তাঁর (ফেদেরারের) এই সারফেস পছন্দ না। কার্পেটের অবস্থা তাঁর খেলার সুবিধামতো নয়। তারা আমাকে ভিয়েনার মতো সারফেস বানাতে বলল। আমি সবকিছু ঠিক করে সারফেস মায়ামি অথবা ইন্ডিয়ান ওয়েলসের মতো বানালাম। এবং ফেদেরার পরের বছর থেকে নিয়মিত খেলতে শুরু করল।’

‘আমরা রীতিমতো সারফেস পরিবর্তন করে ফেললাম। ২০১০ সালে আমাদের সারফেস বিশ্বের সবচেয়ে দ্রুত গতির সারফেসে পরিণত হলো। এই সারফেস নাদালের থেকে ফেদেরারের বেশি পছন্দ। পরের বছর আমরা বিগ সার্ভারদের জন্যও সারফেস কঠিন করে ফেললাম। আমার দায়িত্ব শেষ হওয়ার আগে ফেদেরারের হাতে একটি শিরোপা তুলে দিতে চাইছিলাম। এবং শেষপর্যন্ত ফেদেরার শিরোপা জিততে সক্ষম হয়।’

টেনিসে তিন ধরনের কোর্ট রয়েছে। মাটি (ক্লে), ঘাস (গ্রাস) ও হার্ড তিন ধরনের কোর্ট পুরোপুরি আলাদা। মাটির কোর্টে বল আসে আস্তে, সেখানে মাসল পাওয়ার ব্যবহার করা খেলোয়াড়রা (নাদাল, বোর্গ) সুবিধা পান। অন্যদিকে ঘাসের মাটিতে সুবিধা পান ক্ল্যাসিক্যাল টেনিস খেলা খেলোয়াড়রা (ফেদেরার, সাম্প্রাস)। আর হার্ড কোর্টে বিগ সার্ভাররা (জোকোভিচ, কনর্স)। তবে হার্ড কোর্ট মিশ্র ধরনের হওয়ায় সকল ধরনের খেলোয়াড়রাই আধিপত্য বিস্তার করতে পারেন। তখন নির্ভর করে সারফেসের ওপর। সারফেস স্লো হলে ক্ল্যাসিক্যাল টেনিস ও বিগ সার্ভারদের জন্য খেলা ফেদেরারদের জন্য সমস্যা হয়ে দাঁড়ায়। যে কারণেই মাটির কোর্টে মাত্র একটি গ্র্যান্ড স্লাম ফেদেরার-জোকোভিচের।

বলা বাহুল্য ২০১১ সালের প্যারিস মাস্টার্সে জো উইলফ্রেড সোঙ্গাকে সরাসরি সেটে হারিয়ে জেতা শিরোপাই প্যারিসে ফেদেরারের একমাত্র শিরোপা। এখন তো দেখা যাচ্ছে এ জন্য খাটাখাটনি কম করতে হয়নি প্যারিসের কর্মকর্তাদের!