হারেও ম্লান হয় না টেলরের যে কীর্তি

অনন্য এক অর্জনের পথে সব ধরণের শটই খেলেছেন টেলর।
অনন্য এক অর্জনের পথে সব ধরণের শটই খেলেছেন টেলর।
>মিরপুর জোড়া সেঞ্চুরি করে ইতিহাসে ঢুকে গেলেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর

ক্যারিয়ারের শুরুতে উইকেট রক্ষণের কাজটা করতেন। নিজের ব্যাটিংকে গুরুত্ব দেওয়ার জন্য আর দলের ভালোর কথা বিবেচনা করে এখন খেলেন কেবল ব্যাটসম্যান পরিচয়ে। কুমার সাঙ্গাকারার কথা যে বলা হচ্ছে সেটা না বললেও হয়তো চলে। তবে জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর এতে আপত্তি করতে পারে। এ কাজ যে তিনিও করেছেন। প্রথমে উইকেটরক্ষক ব্যাটসম্যান, এরপর ব্যাটসম্যান এবং তারপর মূল ব্যাটিং ভরসা—এভাবেই এগিয়েছে টেলরের ক্যারিয়ার। ঠিক যেমনটা এগিয়েছে সাঙ্গাকারার ক্যারিয়ার।

এমন মিল খুঁজে নিয়ে সান্ত্বনা পেতে পারেন টেলর। তবে কীর্তিতেও শ্রীলঙ্কান কিংবদন্তিকে ছুঁয়ে ফেলেছেন টেলর। টেস্টে মাত্র ৬৭তম ব্যাটসম্যান হিসেবে টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরির কীর্তি আগেই ছিল তাঁর। আজ বাংলাদেশের বিপক্ষে ১০৬ রানে অপরাজিত ইনিংসটি খেলে যখন মাঠ ছাড়ছেন তখন আরও ক্ষুদ্র এক তালিকায় ঢুকে পড়েছেন। প্রথম ইনিংসে ১১০ রান করার পর আজ আবার পেয়েছেন সেঞ্চুরি। মাত্র ১৪ জন্য ব্যাটসম্যান একাধিক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন। এঁদের মধ্যে সাঙ্গাকারাও আছেন। এ দুজনের মধ্যে আরেকটি মিল? দুজনেরই এই জোড়া কীর্তি হয়েছে বাংলাদেশের বিপক্ষে।

টেলরের প্রথম কীর্তির বয়স খুব বেশি নয়, মাত্র সাড়ে ৫ বছর। ২০১৩ সালে ফেবারিট হিসেবে জিম্বাবুয়ে সফরে গিয়েছিল বাংলাদেশ। হারারেতে প্রথম টেস্টে ১৭১ ও ১০২ রানের দুই ইনিংসে মাটিতে নেমে এসেছিল বাংলাদেশ। সিরিজ জেতার স্বপ্ন দেখা বাংলাদেশ হেরেছিল সাড়ে তিন শ রানের ব্যবধানে। ৫ বছর পর আরেকটি কীর্তি যখন গড়লেন, তখন অবশ্য ম্যাচের ভাগ্য আর বদলাতে পারেননি। হারারের ভুল বাংলাদেশের ব্যাটসম্যানরা এবার সিলেট টেস্টেই করে এসেছেন। ফলে দ্বিতীয় জোড়া সেঞ্চুরির কীর্তিটায় ২১৮ রানে হারের গ্লানি লেগে থাকল টেলরের।

এতেও অবশ্য টেলরের প্রাপ্তি কমছে না। একে তো জিম্বাবুয়ের পক্ষে এর আগে জোড়া সেঞ্চুরির কীর্তি করেছেন মাত্র দুজন। টেলরের মতোই ফ্লাওয়ার ভ্রাতৃদ্বয়ের সে কীর্তি ছিল হারারেতে। ফলে দেশের বাইরে জোড়া সেঞ্চুরি করা প্রথম জিম্বাবুইয়ানের রেকর্ডটি আজীবন টেলরেরই হয়ে গেল।

টেস্টে সবচেয়ে বেশি জোড়া সেঞ্চুরির রেকর্ড

ব্যাটসম্যান

দল

ইনিংস

সময়

 

ভারত

১২৪ ও ২২০

১৯৭১

সুনীল গাভাস্কার

ভারত

১১১ ও ১৩৭

১৯৭৮

 

ভারত

১০৭ ও ১৮২*

১৯৭৮

 

অস্ট্রেলিয়া

১৪৯ ও ১০৪*

২০০৫

রিকি পন্টিং

অস্ট্রেলিয়া

১২০ ও ১৪৩*

২০০৬

 

অস্ট্রেলিয়া

১০৩ ও ১১৬

২০০৬

 

অস্ট্রেলিয়া

১৩৫ ও ১৪৫

২০১৪

ডেভিড ওয়ার্নার

অস্ট্রেলিয়া

১৪৫ ও ১০২

২০১৪

 

অস্ট্রেলিয়া

১৬৩ ও ১১৬

২০১৫