ভারতের জালে জর্ডানের গোলরক্ষকের অবিশ্বাস্য গোল

অবিশ্বাস্য গোলের পর শাফির উল্লাস। ছবি: এএফপি
অবিশ্বাস্য গোলের পর শাফির উল্লাস। ছবি: এএফপি
>গতকাল ভারতের বিপক্ষে প্রীতি ম্যাচে ২-১ গোলে জিতেছে জর্ডান। এই ম্যাচের ২৫ মিনিটে দূরপাল্লার শটে অবিশ্বাস্য এক গোল করেছেন জর্ডানের গোলরক্ষক ও অধিনায়ক আমের শফী

জর্ডানের বিপক্ষে প্রীতি ম্যাচে প্রতিপক্ষের গোলরক্ষকের এক অবিশ্বাস্য গোলের শিকার হয়েছে ভারত। হ্যাঁ, ঠিকই পড়ছেন। প্রতিপক্ষের গোলরক্ষক। ম্যাচের ২৫ মিনিটে জর্ডানের গোলরক্ষক ও অধিনায়ক আমের শফি নিজের ডি বক্স থেকে ভলি করে অচিন্তনীয় এ গোলটি করেন। শফিকে আদর করে ডাকা হয়ে ‘এশিয়ান তিমি’।

ভারতের গোলরক্ষক গুরপ্রীত সিংও দলের অধিনায়ক। ১০ মিনিটের মাথায় পেনাল্টি রুখে দিয়ে বোধ হয় বেশ খোশমেজাজে ছিলেন। ভিডিও ফুটেজও সেটিই বলছে। নয়তো নিজের গোললাইন ছেড়ে এত বাইরে থাকবেন কেন তিনি! কিন্তু তিনি কী ভেবেছিলেন শফি এমন অবিশ্বাস্য গোল করে বসবেন?
জর্ডানের রাজধানী আম্মানের এ ম্যাচে ২-১ গোলে হেরেছে ভারত। কিন্তু জয়-পরাজয় ছাপিয়ে আলোচনায় শফির গোলটিই। ম্যাচের তখন ২৫ মিনিট। নিজেদের বক্সের বাইরে বাঁ প্রান্তে স্পটকিক পেয়েছিল ভারত। গুরপ্রীত সিং সেখান থেকে এক শটে বলটা পাঠিয়ে দেন জর্ডান গোলরক্ষক শফির কাছে। বলটা তিনি লুফে নেওয়ার মাঝে নিজের পোস্টে ফিরে যান গুরপ্রীত। তবে একটু সামনে দাঁড়িয়েছিলেন। শফি কি তা দেখেই হয়তো নিজের পোস্ট থেকে ভলি নিয়েছিলেন বলটা গিয়ে যেখানে পড়েছে তাতে বোঝাই যায়, পোস্টে মারা নয় বক্সের ঠিক সামনে ফেলতে চেয়েছিলেন ফিলিস্তিনি বংশোদ্ভূত এই গোলরক্ষক। বলটা পড়েছে ঠিক ভারতীয় বক্সের সামনেই। আর তাতেই বিপদে পড়ে যান গুরপ্রীত। বলটা পড়ার পর লাফিয়ে গুরপ্রীতের মাথার ওপর দিয়ে আশ্রয় নিয়েছে ভারতের জালে! কিছুটা পেছনে গিয়ে ডাইভ দিয়ে শেষ রক্ষার চেষ্টা করেছিলেন গুরপ্রীত। কাজ হয়নি।
শফিকে ‘এশিয়ান তিমি’ বলার মূল কারণ শরীরী কসরত দেখিয়ে এঁকে বেঁকে দুর্দান্ত সব সেভ তিনি তাঁর ক্যারিয়ারে করেছেন। কিন্তু কাল ভারতের বিপক্ষে এই গোলটি তাঁকে অন্য উচ্চতায় নিয়ে গেল। সামাজিক যোগাযোগের মাধ্যমে আলোচনা উঠেছে এটিই ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি দূরত্ব থেকে নেওয়া শটের গোল কিনা! না, এটি দীর্ঘতম দূরত্বের গোল নয়। শফির চেয়েও বেশি দূরত্ব অতিক্রম করা গোল আছে। সেটিও একজন গোলরক্ষকের। ইংলিশ প্রিমিয়ার লিগে বসনিয়ান গোলরক্ষক আসমির বোগোভিচ স্টোক সিটির হয়ে ৯১.৯ মিটার দূর থেকে গোল করেছিলেন তিনি। গিনেস বুক ব ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায় বোগোভিচের গোলটিই ফুটবল ইতিহাসে সবচেয়ে দূর থেকে করা।
ফুটবলে গোলরক্ষকদের লক্ষ্যভেদ নতুন কিছু না। রোজারিও চেনি, হোসে লুই চিলাভার্টদের গোলসংখ্যা কম নয়। তবে শফির গোলটির বিস্ময়কর ব্যাপার হলো, দূরত্ব—নিজ সীমানা থেকে প্রতিপক্ষের পোস্ট পর্যন্ত! টুইটারে তাই দাবি উঠেছে, শফির গোলকে পুসকাস পুরস্কারের জন্য পাঠানোর।

শফির গোলটির ভিডিও লিংক