আজও কি কলিন্দ্রেসের দিন?

দানিয়েল কলিন্দ্রেসের দিকে তাকিয়ে আজ বসুন্ধরা কিংস। ছবি: প্রথম আলো
দানিয়েল কলিন্দ্রেসের দিকে তাকিয়ে আজ বসুন্ধরা কিংস। ছবি: প্রথম আলো
>বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেষ ম্যাচে ১৫ মিনিটেই হ্যাটট্রিক করেছিলেন রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকান স্ট্রাইকার কলিন্দ্রেস। আজ ফেডারেশন কাপের সেমিফাইনালেও কি জ্বলে উঠবেন বিশ্বকাপের এই তারকা?

‘কলিন্দ্রেস, কলিন্দ্রেস, কলিন্দ্রেস...’
বসুন্ধরা কিংস মাঠে নামলেই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলা দেখতে আসা দর্শকদের মুখে ফেরে এই নাম। রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকান এই তারকাও দিচ্ছেন দর্শকদের প্রত্যাশার জবাব। কোয়ার্টার ফাইনালে হ্যাটট্রিক করে দলকে নিয়ে এসেছেন সেমিফাইনালে। তাও ১৫ মিনিটের ব্যবধানে! আজ ফাইনালে ওঠার লড়াইয়েও কি জ্বলে উঠবেন তিনি?

ফেডারেশন কাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ বসুন্ধরার প্রতিপক্ষ শেখ রাসেল ক্রীড়া চক্র। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকাল পাঁচটায়। নিঃসন্দেহে টুর্নামেন্টের সেরা দুটি দল এই বসুন্ধরা ও শেষ রাসেল। তাই দারুণ একটা লড়াইয়ের প্রত্যাশা তো করাই যায়।

কলিন্দ্রেসের যোগ্যতা নিয়ে কোনো প্রশ্ন নেই। দেখার বিষয় ছিল বাংলাদেশের ফুটবলের সঙ্গে কতটা খাপ খাইয়ে নিতে পারেন তিনি। এ যাত্রায় সফল এই কোস্টারিকান। শুরুর দিকে খেলা তৈরি এবং গোলের সুযোগ তৈরিতেই বেশি মনোযোগী দেখা গেছে। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলিয়ান স্ট্রাইকার মার্কোস ভিনিসিয়াসের অনুপস্থিতিতে তিনি প্রমাণ করেছেন, মূল স্ট্রাইকারের ভূমিকাতেও তিনি দুর্দান্ত।


আজও ব্রাজিলিয়ান স্ট্রাইকার মার্কোস খেলছেন না প্রায় নিশ্চিত। এ ছাড়া পাওয়া যাবে না কিরগিজস্তানের হোল্ডিং মিডফিল্ডার বখতিয়ার দুশানকভকে। জাপানের সঙ্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার জন্য জাতীয় দলের সঙ্গে যোগ দিয়েছেন বসুন্ধরার এই মিডফিল্ডার। ফলে আজ দায়িত্বটা আরও বেশি নিতে হতে পারে কলিন্দ্রেসকে। শেখ রাসেল কোচ সাইফুল বারী টিটোর তা অজানা নয়। তাই সোজাসাপটা বলে দিলেন, ‘আমার কাজ হবে কলিন্দ্রেসকে আটকে রাখা।’


টুর্নামেন্টে এখন পর্যন্ত দুর্দান্ত ছন্দে আছে শেখ রাসেল। টানা তিন ম্যাচে তারা গোল খায়নি। বিষয়টা ভাবনায় আছে বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রুজুনেরও, ‘এমন একটি দলের বিপক্ষে খেলতে নামছি, যারা এই টুর্নামেন্টে এখন পর্যন্ত কোনো গোলই হজম করেনি।’


গোল হজমের বিচারে রাসেলের চেয়ে যোজন যোজন পিছিয়ে বসুন্ধরা। ৪ ম্যাচে ১২ গোল করা কিংস গোল হজম করেছে পাঁচটি। বসুন্ধরা কোচ সাধারণত আক্রমণাত্মক ফুটবলের নেশায় একাদশে প্রথাগত ডিফেন্ডার খেলান মাত্র দুজন। ফলে প্রতিপক্ষ আক্রমণভাগের একটু নড়াচড়াতেই কেঁপে ওঠে অস্কারের রক্ষণভাগ। মড়ার উপর খাঁড়ার ঘা আজ নেই রক্ষণভাগকে ছায়া দিয়ে রাখা কিরগিজ হোল্ডিং মিডফিল্ডার বখতিয়ার। এ সুযোগেই কিনা কলিন্দ্রেসের সঙ্গে পাল্লা দিয়ে জ্বলে উঠতে চাইবেন রাসেলের নাইজেরিয়ান স্ট্রাইকার রাফায়েল অনব্রো। দেখা যাক দিনটা আজ কার হয়!