অর্ধ শতাব্দী আগের রেকর্ড ছুঁলেন রোনালদো

সেই পরিচিত রোনালদোকে দেখা যাচ্ছে জুভেন্টাসের জার্সি গায়েও। ছবি: এএফপি
সেই পরিচিত রোনালদোকে দেখা যাচ্ছে জুভেন্টাসের জার্সি গায়েও। ছবি: এএফপি
স্প্যানিশ লিগ ছেড়ে সিরি আ-তে এসে মানিয়ে নিতে যে কোনো সমস্যাই হচ্ছে না, তা বারবার প্রমাণ করে চলছেন ক্রিস্টিয়ানো রোনালদো। কাল এসপিএএলের বিপক্ষে গোল করে ৫০ বছর আগের এক রেকর্ড ছুঁয়ে ফেললেন জুভেন্টাস তারকা


জুভেন্টাসের হয়ে প্রথম তিন ম্যাচে গোল পাননি। এ নিয়ে কত কথা, কত সমালোচনা! গুঞ্জন উঠেছিল, ক্রিস্টিয়ানো রোনালদো ফুরিয়ে গেছেন, বুড়িয়ে গেছেন, লা লিগা ছাড়া আর কোথাও ভালো করতে পারবেন না, আরও কত কি! সেই সব নিন্দুকদের মুখে ছাই দিতে খুব বেশি সময় নেননি রোনালদো। ইতালিয়ান সিরি আ-তে জাদু দেখিয়েই চলছেন জুভেন্টাস তারকা। কাল এসপিএএলের বিপক্ষেও গোল করেছেন তিনি। লিগে এই নিয়ে ১৩ ম্যাচে ৯ গোল করে ফেললেন রোনালদো। আর এতে ৫০ বছর আগের এক রেকর্ড ছুঁয়েছেন পর্তুগিজ তারকা।

গত ৫০ বছর মানে অর্ধ শতাব্দীতে জুভেন্টাসের হয়ে ১৩ লিগ ম্যাচ শেষে রোনালদোর চেয়ে বেশি গোল আর কেউ করেননি। রোনালদোর আগে সর্বশেষ এই কীর্তি গড়েছিলেন ইতালিয়ান স্ট্রাইকার পিয়েত্রো আনাস্তাসি, ১৯৬৮-৬৯ মৌসুমে। ১৯৬৮ সালে পরাশক্তি জুভেন্টাসকে ৫-০ গোলে বিধ্বস্ত করে অঘটন ঘটিয়েছিল ভারেসে-র মত এক পুঁচকে ক্লাব। সেই ম্যাচেই নজর কেড়েছিলেন আনাস্তাসি। এই এক ম্যাচের পর ইতালি জাতীয় দলে তাঁর জায়গা তো হয়েছিলই, পরের মৌসুমে জুভেন্টাসও রেকর্ড ট্রান্সফার ফি দিয়ে আনাস্তাসিকে দলে টেনেছিল।

তুরিনের ক্লাবটিতে আসার পর আনাস্তাসিও গোলের বন্যা বইয়ে দিয়েছিলেন—প্রথম ১৩ ম্যাচে করেছিলেন ৯ গোল। কাল রোনালদো যেন সেই আনাস্তাসিকেই ফিরিয়ে আনলেন জুভেন্টাসের আলিয়াঞ্জ স্টেডিয়ামে। মিরালেম পিয়ানিচের ক্রসে পা ছুঁইয়ে গোল করে আনাস্তাসির সেই রেকর্ডও (১৩ ম্যাচে ৯ গোল) ছুঁয়ে ফেলেন রোনালদো।

তবে কাল রাতে ঘরের মাঠে জুভেন্টাস দুর্দান্ত খেলেছে—এ কথা বলা যাচ্ছে না। যদিও জয় তুলে নিতে খুব একটা কষ্ট করতে হয়নি জুভেন্টাসকে। রোনালদোর গেলে প্রথমার্ধেই এগিয়ে যাওয়া ‘জুভ’রা দ্বিতীয়ার্ধেও পায় জালের দেখা। এ নিয়ে টানা তিন ম্যাচে গোল করলেন রোনালদো। মারিও মানজুকিচের গোলে শেষতক ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে জুভেন্টাস।