পেইনের অস্ট্রেলিয়া 'পেইন' দিচ্ছে ভারতকে

টেস্টের প্রথম দিনের শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে ভারত। ছবি: এএফপি
টেস্টের প্রথম দিনের শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে ভারত। ছবি: এএফপি
>অ্যাডিলেড টেস্টের প্রথম দিনে আগে ব্যাটিংয়ে বিপর্যয়ে ভারত। ৮৬ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছিল দলটি

‘ভারত এবার জিততে না পারলে আর কখনো পারবে না’—টেস্ট সিরিজ শুরুর আগে কথাটা বলেছিলেন ডিন জোন্স। অস্ট্রেলিয়ার সাবেক এই ক্রিকেটার এখন নিশ্চয়ই খুশি? না, টেস্ট সিরিজ শুরুর প্রথম দিনেই অস্ট্রেলিয়াকে নাকানি-চুবানি খাওয়ায়নি ভারত। বরং ঘটছে উল্টোটাই! স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার না থাকায় টিম পেইনের এই অস্ট্রেলিয়াকে যাঁরা ‘দুর্বল’ আখ্যা দিয়ে ভারতকে ফেবারিট ভেবেছিলেন, তাঁদের মুখে অ্যাডিলেড টেস্টের প্রথম দিনেই ঝামা ঘষে দিয়েছেন জস হ্যাজেলউড-নাথান লায়নরা। আর জোন্স খুশি হবেন কারণ, তাঁর কথাটা ক্রিকেটীয় হলেও শেষ পর্যন্ত তিনি একজন অস্ট্রেলিয়ান!


শুধু জোন্স কেন? টেস্ট সিরিজ শুরুর আগে ভারতের সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ বলেছিলেন, পেইনের দলটা তাঁর দেখা অস্ট্রেলিয়ার সবচেয়ে দুর্বল দল। টের পাচ্ছে কোহলিরা! কোহলির নিজের ওপর খুশি হওয়ারও কোনো কারণ নেই। আউট হয়েছেন দলকে বিপদে ফেলে। দলীয় ১৫ রানের মধ্যে ভারতের দুই ওপেনার মুরালি বিজয় ও লোকেশ রাহুলকে ফেরার পথ দেখিয়ে দেন হ্যাজেলউড ও মিচেল স্টার্ক। ১৯ রানের মাথায় কোহলিকে তুলে নিয়ে দারুণ শুরুর ইঙ্গিত দেন আরেক পেসার প্যাট কামিন্স।

অস্ট্রেলিয়ার বোলারদের শুরুটা দারুণই হয়েছে। ৮৬ রান তুলতে ৫ উইকেট হারিয়েছে ভারত। এক চেতেশ্বর পুজারা (৪৭*) ছাড়া অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋষভ পন্তদের উইকেটে সেভাবে দাঁড়াতে দেননি অস্ট্রেলিয়ার বোলাররা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ইনিংসে ভারতের স্কোর ৬ উইকেটে ১৪৫। ব্যাট করছেন পুজারা ও রবিচন্দ্র অশ্বিন।

কোহলি ফিরেছেন গালি অঞ্চলে উসমান খাজার দুর্দান্ত এ ক্যাচে। টেস্ট ক্রিকেটে কোহলির বিপক্ষে এ পর্যন্ত চার বল করে দুবারই তাঁকে আউট করেছেন কামিন্স। ভারতীয় অধিনায়ককে এর আগে একবারই বল করেছেন কামিন্স। গত বছর রাঁচি টেস্টে। সেই ম্যাচে প্রথম বলেই বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানকে তুলে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার এই পেসার। আজ ১১তম ওভারে তাঁর হাতে বল তুলে দিয়েছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইন। স্ট্রাইকে ছিলেন কোহলি। প্রথম দুটি বল খেলার পর তৃতীয় বলে ড্রাইভ করতে গিয়ে গালিতে খাজার দুর্দান্ত ক্যাচে পরিণত হন কোহলি। অস্ট্রেলিয়া দলে শুধু নাথান লায়নই কোহলিকে পাঁচবার আউট করেছেন।