৮২ বছর আগের রেকর্ড ভেঙে ইয়াসিরের দ্রুততম 'ডাবল'

রেকর্ড গড়ার পর সতীর্থদের অভিনন্দনে সিক্ত ইয়াসির শাহ। ছবি: এএফপি
রেকর্ড গড়ার পর সতীর্থদের অভিনন্দনে সিক্ত ইয়াসির শাহ। ছবি: এএফপি
>টেস্টে দ্রুততম ২০০ উইকেট নেওয়ার পথে ৮২ বছর আগের রেকর্ড ভাঙলেন ইয়াসির শাহ

অভিষেক টেস্ট খেলতে নেমে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ৯৯ বল খেলে পাকিস্তানের বোলারদের ধৈর্যের পরীক্ষা নিয়েছিলেন উইলিয়াম সমারভিল। দ্বিতীয় ইনিংসে এই স্পিনারকে চারে ব্যাটিংয়ে পাঠিয়ে পরীক্ষাটা আবারও নিতে চেয়েছিল নিউজিল্যান্ড। কিন্তু ইয়াসির শাহ তা হতে দেননি। নিখুঁত লাইন-লেংথে একটু জোরের সঙ্গে সমারভিলকে বল করে গেছেন পাকিস্তানের এই লেগ স্পিনার। ফল মিলেছে হাতেনাতে। ৩৩ বল খেলে বিরক্তি উৎপাদন করতে থাকা সমারভিল এলবিডব্লু  হয়েছেন তেমন একটি ডেলিভারিতে। এই উইকেট নেওয়ার মধ্য দিয়ে ইয়াসির পেয়ে গেলেন প্রত্যাশিত দ্রুততম ‘ডাবল’-এর দেখা।

ব্যাপারটা প্রত্যাশিতই ছিল। আবুধাবি টেস্ট খেলতে নামার আগে ইয়াসিরের নামের লেখা ছিল ৩২ টেস্টে ১৯৫ উইকেট। অর্থাৎ উইকেটের ‘ডাবল সেঞ্চুরি’ তুলে নিতে দরকার ছিল আর ৫ উইকেট। সেটি আবুধাবিতেই যে পেয়ে যাবেন, তা প্রত্যাশা করেছিলেন অনেকেই। এই টেস্ট সিরিজে সর্বোচ্চ উইকেট নেওয়া ইয়াসিরের ঘূর্ণির সামনে কিউইরা যে দাঁড়াতেই পারছে না! নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে টম লাথামকে তুলে নিয়ে মাত্র ১ উইকেটের দূরত্বে দাঁড়িয়ে ছিলেন ইয়াসির। সমারভিলকে ফাঁদে ফেলে ইয়াসির কি শুধুই ২০০ উইকেটের মাইলফলক ছুঁলেন? না, টেস্ট ক্রিকেটে দ্রুততম ২০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়ার পথে ইয়াসির ভেঙেছেন ৮২ বছর আগের এক রেকর্ড।

ক্ল্যারি গ্রিমেট। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর আগেই টেস্ট ক্যারিয়ার শেষ হয়েছিল অস্ট্রেলিয়ার সাবেক এই লেগ স্পিনারের। ১৯৩৬ সালে জোহানেসবার্গ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০তম উইকেটের দেখা পেয়েছিলেন গ্রিমেট। ক্যারিয়ারের ৩৬তম টেস্টে এসে এই মাইলফলকের দেখা পেয়েছিলেন তিনি। ইয়াসির সমারভিলকে আউট করার আগ পর্যন্ত গত ৮২ বছর ধরে টেস্টে গ্রিমেটই ছিলেন দ্রুততম ২০০ উইকেট নেওয়ার রেকর্ডধারি। আবুধাবিতে আজ সেই গ্রিমেটকে পেছনে ফেলে ইয়াসির ২০০তম উইকেটের দেখা পেলেন ক্যারিয়ারের ৩৩তম ম্যাচে। দুজনের মধ্যে আরেকটি পার্থক্য আছে—গ্রিমেট এই কীর্তি গড়তে সময় নিয়েছিলেন ১০ বছর ৩৫৩ দিন। ইয়াসির তা গড়তে সময় নিলেন মাত্র ৪ বছর ৪২ দিন।

সময় হিসেব করলে ইয়াসির চতুর্থ দ্রুততম। ৩ বছর ৩৪০ দিন সময় নিয়ে ২০০তম উইকেটের দেখা পাওয়া শেন ওয়ার্ন এই তালিকায় শীর্ষে। ওয়ার্নের চেয়ে ৮দিন বেশি সময় নিয়েছিলেন ইংল্যান্ডের সাবেক অফ স্পিনার গ্রায়েম সোয়ান। তাঁর স্বদেশি অলরাউন্ডার ইয়ান বোথাম ২০০তম উইকেট তুলে নিয়েছেন ৪ বছর ৩০ দিনের মাথায়। বোথামের চেয়ে ১২দিন বেশি সময় লাগল ইয়াসিরের। তবে ম্যাচের হিসেবটাই বিবেচনা করা হয় আর সেখানে ইয়াসিরই দ্রুততম।

আবুধাবি টেস্টের চতুর্থ দিনে এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ধুঁকছিল নিউজিল্যান্ড (৪ উইকেটে ৬৪)। হাতে ৬ উইকেট নিয়ে পাকিস্তানের (৩৪৮) প্রথম ইনিংস থেকে ৯ রানে পিছিয়ে ছিল দলটি।

টেস্টে দ্রুততম ২০০ উইকেটশিকারি পাঁচ বোলার

খেলোয়াড়

দল

প্রতিপক্ষ

সময়

ম্যাচ

বছর

ইয়াসির শাহ

পাকিস্তান

নিউজিল্যান্ড

৪ বছর ৪২ দিন

৩৩

২০১৮

ক্ল্যারি গ্রিমেট

অস্ট্রেলিয়া

দক্ষিণ আফ্রিকা

১০ বছর ৩৫৩ দিন

৩৬

১৯৩৬

অশ্বিন

ভারত

নিউজিল্যান্ড

৪ বছর ৩২১ দিন

৩৭

২০১৬

ডেনিস লিলি

অস্ট্রেলিয়া

ইংল্যান্ড

৪ বছর ৯ দিন

৩৮

১৯৮০

ওয়াকার ইউনুস

পাকিস্তান

নিউজিল্যান্ড

৬ বছর ২৩ দিন

৩৮

১৯৯৫

ডেল স্টেইন

দক্ষিণ আফ্রিকা

ওয়েষ্ট ইন্ডজ

৫ বছর ১৭৫ দিন

৩৯

২০১০