আমিরাতের কাছে এভাবে হারলেন মোসাদ্দেকেরা!

নাজমুল-নুরুল থাকতেও আমিরাতের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩। ফাইল ছবি
নাজমুল-নুরুল থাকতেও আমিরাতের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩। ফাইল ছবি
>করাচিতে আজ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ক্রিকেট দল ইমার্জিং কাপ শুরু করেছে হার দিয়ে। আমিরাতের কাছে তারা হেরেছে ৯৭ রানে।

নুরুল হাসান, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, শফিউল ইসলাম, খালেদ আহমেদ, জাকির হাসান—প্রত্যেকের বাংলাদেশ দলে খেলার অভিজ্ঞতা আছে। এটা ঠিক, আজ খেলতে হয়েছে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দলের বিপক্ষে। কিন্তু নিশ্চয়ই এটা হারের অজুহাত হতে পারে না। বাজে ব্যাটিংয়ের মূল্য দিয়ে আজ করাচিতে এসিসি ইমার্জিং কাপে আরব আমিরাতের কাছে নুরুল-মোসাদ্দেকদের নিয়ে গড়া বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ হেরেছে ৯৭ রানে।

ইমার্জিং কাপ সব দলের নামের পাশেই লেখা ‘অনূর্ধ্ব-২৩’। যদিও সংযুক্ত আরব আমিরাত, হংকং এবং ওমানের হয়ে খেলছে তাদের জাতীয় দল। আমিরাত যতই জাতীয় দল হোক, বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলে আন্তর্জাতিক ক্রিকেট খেলা ক্রিকেটাররা ছিলেন। ব্যাটিংটা এত বাজে হয়েছে, আমিরাতকে হারাবে কী, লড়াইটাও করতে পারেননি নুরুল-মোসাদ্দেকরা। করাচির সাউথ অ্যান্ড ক্লাব ক্রিকেট স্টেডিয়ামে আমিরাত দলের করা ২৬৭ রানের জবাবে হুড়মুড় করে ভেঙে পড়ে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ এর ইনিংস। অলআউট হওয়ার আগে ১৭০ রান করেছে ৩৬.৫ ওভারে।

৮০ রানে পড়ে প্রথম ৬ উইকেট, এর মধ্যে দলের রান ৭৯ থাকা অবস্থায়ই আউট তিন ব্যাটসম্যান। ২০ থেকে ২২তম ওভারের মধ্যে রানটা ৭৯ থেকে ৮০তে যেতেই উইকেট পড়েছে চারটি। দলের দুই ‘তারকা’ ব্যাটসম্যান নুরুল-মোসাদ্দেক আউট হয়েছেন শূন্য রানে। ১১০ রানে অষ্টম উইকেট পড়ার পর দুই পেসার শফিউল ইসলাম ও শরিফুল ইসলাম কিছুটা প্রতিরোধ গড়েন। ৯ম উইকেটে ৫৪ রানের জুটি হয়েছে তাদের। শফিউল ৩৫ বলে ৩২ করে আউট হয়ে গেলেও ২৫ বলে ৩১ রান নিয়ে অপরাজিত ছিলেন শরিফুল। শেষ দিকে যখন আর হারানোর কিছু ছিল না, বেশ আক্রমণাত্মক হয়ে ওঠেন শরিফুল। এক বাউন্ডারির সঙ্গে ছক্কা মেরেছেন তিনটি।

বোলিংয়েও দীর্ঘদেহী পেসার শরিফুলই সবচেয়ে উজ্জ্বল। ৯.৫ ওভারে ৫০ রানে নেন ৪ উইকেট। আরেক পেসার খালেদ আহমেদ নিয়েছেন ৩ উইকেট। এক উইকেট করে নিয়েছেন শফিউল, তানভীর ও মোসাদ্দেক। বাংলাদেশি বোলারদের সামনে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল সংযুক্ত আরব আমিরাতও। ৩ উইকেটে ২০৮ থেকে দলটা অলআউট হয়ে যায় ২৬৭ রানে। মাত্র ৫৯ রানে পড়েছে শেষ ৭ উইকেট। কিন্তু ম্যাচ জেতার রান তার আগেই তো হয়ে গেছে!

কাল করাচিতেই হংকংয়ের বিপক্ষে একই মাঠে দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।