জুভেন্টাস ছুটছে...

>
গোলের পর মানজুকিচের উদ্‌যাপন। ছবি: এএফপি
গোলের পর মানজুকিচের উদ্‌যাপন। ছবি: এএফপি

সিরি আতে ইন্টার মিলানের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে জুভেন্টাস। ম্যাচের একমাত্র গোলটি করেন মারিও মানজুকিচ।

সিরি আর চলতি মৌসুমে রীতিমতো ছুটছে জুভেন্টাস। আগের ১৪ ম্যাচের ১৩টিতেই জয়, একটিতে ড্র। শুক্রবার রাতে নিজেদের মাঠে ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে জয়ের ধারা অব্যাহত রাখল জুভরা।


এমনিতেই জুভেন্টাস আর ইন্টার মিলানের ম্যাচ উপভোগ্যই হয়। কেউ কাউকে ছেড়ে কথা বলে না। কিন্তু অ্যাওয়ে ম্যাচের পরিসংখানে জয়ের হিসেবে এগিয়ে জুভেন্টাসই। অ্যাওয়ে ম্যাচে জুভেন্টাসের বিপক্ষে ইন্টার মিলান জয় পেয়েছিল ছয় বছর আগে। আরও একটা পরিসংখ্যান জুভেন্টাসকে এগিয়ে রাখছে—সিরি আতে ইন্টারকে ৮১ বার হারিয়েছে জুভেন্টাস। সিরি আতে অন্য কোনো দলের বিপক্ষে জুভেন্টাসের এত জয় নেই। অবশ্য এ ম্যাচ নিয়ে সংখ্যাটা বাড়বে বৈকি।

গোল পাননি রোনালদো। ছবি: এএফপি
গোল পাননি রোনালদো। ছবি: এএফপি

কালকের ম্যাচে শুরু থেকে অবশ্য খেলায় এগিয়ে ছিল অতিথিরাই। শুরুর ২৫ মিনিটে জুভেন্টাসের রক্ষণে বেশ কয়েকবার ভয় ধরিয়ে দিয়েছিল ইন্টার মিলানের আক্রমণভাগ। প্রথমার্ধে অন্তত একটি গোলের দেখা পেত ইন্টার সমর্থকেরা। যদি না রবার্তো গ্যাগলিয়ানির শট জুভদের পোস্টে বাধা পেত। ৩০তম মিনিটে পলিতানো-ইকার্দি-গ্যাগলিয়ানির সমন্বিত আক্রমণে ভালো সুযোগ তৈরি হয়েও হাতছাড়া হয়ে গেলে রক্ষা পায় জুভেন্টাস। এর আগেও ইন্টারের আর্জেন্টাইন ফরোয়ার্ড ইকার্দির শট গোলপোস্টের কাছ ঘেঁষে চলে গেলে গোলবঞ্চিত হয় ইন্টার। গ্যাগলিয়ানির শট পোস্টে বাধা পাওয়ার পরে আবারও সুযোগ পায় ইন্টার। এবার সেটা হাতছাড়া করেন ক্রোয়াট মিডফিল্ডার পেরিসিচ।

প্রথমার্ধে রোনালদোর নড়াচড়া খুব একটা চোখে না পড়লেও দ্বিতীয়ার্ধে এসে বল নিয়ে বার কয়েক ইন্টারের ডি বক্সে কাঁপন তোলেন রোনালদো। ৮৫তম মিনিটে গোলের সুযোগও পেয়েছিলেন। কিন্তু সুবিধাজনক জায়গায় সতীর্থ কাউকে বল দিতে পারেননি জুভেন্টাসের পর্তুগিজ এই সেনা। যদিও এর আগেই কাজের কাজ সেরে ফেলেছেন মারিও মানজুকিচ। ম্যাচের ৬৬তম মিনিটে জুভেন্টাসের এই ক্রোয়াট ফরোয়ার্ডের গোলে এগিয়ে যায় আলেগ্রির শিষ্যরা। বাঁ পাশ দিয়ে জুভেন্টাস রক্ষণ থেকে উঠে আসা কেনসেলোর দুর্দান্ত ক্রস থেকে অসাধারণ হেডে গোল করেন মানজুকিচ।


এ জয়ে ১৫ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে শীর্ষ অবস্থান মজবুত করল ইতালিয়ান জায়ান্টরা। ১৪ ম্যাচ খেলে পয়েন্ট টেবিলে দুই নম্বরে থাকা নাপোলির সংগ্রহ ৩২। আর ১৫ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে ইন্টারের অবস্থান তিন নম্বরে।