১৮ বছর বয়সীর ইনিংসে ১০ উইকেট, তিনবার হ্যাটট্রিকের সুবাস!

রেক্স রাজকুমার সিং। ছবি: টুইটার
রেক্স রাজকুমার সিং। ছবি: টুইটার
>ভারতে চার দিনের টুর্নামেন্ট কুচবিহার ট্রফিতে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছেন বাঁহাতি মিডিয়াম পেসার রেক্স রাজকুমার সিং

খুব বেশি দিন আগের কথা নয়, গত মাসে ভারতের সি কে নাইড়ু অনূর্ধ্ব-২৩ পর্যায়ের বয়সভিত্তিক টুর্নামেন্টে ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন পদুচেরির বাঁহাতি স্পিনার সিদাক সিং। মণিপুরের বিপক্ষে এই নজির গড়েছিলেন তিনি। এবার মণিপুরের হয়ে একই নজির স্থাপন করলেন এক বাঁ হাতি মিডিয়াম পেসার রেক্স রাজকুমার সিং। অনূর্ধ্ব-১৯ বয়সভিত্তিক পর্যায়ে চার দিনের টুর্নামেন্ট কুচবিহার ট্রফিতে অরুণাচল প্রদেশের দ্বিতীয় ইনিংসে রাজকুমারের বোলিং ফিগার ৯.৫-৬-১১-১০!

অনন্তপুরে অনুষ্ঠিত এই ম্যাচের প্রথম ইনিংসে ১৩৮ রানে অলআউট হয়েছিল অরুণাচল। সেই ইনিংসে ৩৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন রাজকুমার। জবাবে তাঁর দল মণিপুর ১২২ রানেই গুটিয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে রাজকুমারের সামনে দাঁড়াতেই পারেনি অরুণাচল। মাত্র ৩৬ রানেই অলআউট হয় দলটি। জয়ের জন্য মাত্র ৫৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে মাত্র ৭.৫ ওভারেই ১০ উইকেটের জয় তুলে নেয় মণিপুর। দুই ইনিংস মিলিয়ে ১৫ উইকেট নিয়ে ম্যাচসেরা রাজকুমার।

রঞ্জি ট্রফিতে এ বছরই অভিষিক্ত ১৮ বছর বয়সী এই মিডিয়ামের পেসারের বলে বোল্ড হন অরুণাচলের পাঁচ ব্যাটসম্যান। দুটি এলবিডব্লিউ এবং বাকি তিনটি ক্যাচ। অরুণাচলের দ্বিতীয় ইনিংসে নিজের ৫৯টি বৈধ ডেলিভারির মধ্যে ৩৬ ডেলিভারিতেই কোনো রান দেননি রাজকুমার। এই ধ্বংসযজ্ঞ চালানোর পথে তিনি হ্যাটট্রিকের সুবাস পেয়েছেন তিন-তিনবার। অর্থাৎ পর পর দুই বলে দুটি করে উইকেট নিয়েছেন তিনবার!

আন্তর্জাতিক ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি আছে দুটি—এ দুটি কীর্তিই টেস্ট ক্রিকেটে। ১৯৫৬ সালে ম্যানচেস্টারে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন ইংলিশ অফ স্পিনার জিম লেকার। ৪৩ বছর পর ১৯৯৯ সালে ফিরোজ শাহ কোটলায় পাকিস্তানের বিপক্ষে টেস্টে লেকারের সেই কীর্তিতে ভাগ বসান অনিল কুম্বলে।

রাজকুমারের আগে সিদাক সিংয়ের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজিরটা অবশ্য প্রথম শ্রেণির ক্রিকেটে ছিল না। তবে ভারতের ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে এই নজির গড়েছেন আরও কিছু বোলার। দেশটির সাবেক পেসার দেবাশীষ মোহান্তি দুলীপ ট্রফিতে এই কীর্তি গড়েছেন। রঞ্জি ট্রফিতে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছেন সাবেক পেসার প্রদীপ সুন্দরম। এই রঞ্জিতেই একই কীর্তি রয়েছে মিডিয়াম পেসার প্রেমাংশু মোহন চ্যাটার্জির। এ ছাড়া ভারতের সাবেক লেগ স্পিনার সুভাস গুপ্তেও এক ইনিংসে ১০ উইকেট নিয়েছেন।