চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডে উঠল কারা

>
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে গেলেও কাল অপ্রত্যাশিতভাবে হেরে বসেছে রোনালদোর জুভেন্টাস
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে গেলেও কাল অপ্রত্যাশিতভাবে হেরে বসেছে রোনালদোর জুভেন্টাস

উয়েফা চ্যাম্পিয়নস লিগের আট গ্রুপেরই খেলা শেষ। ছয় রাউন্ডের খেলা শেষে নিশ্চিত হয়ে গেছে দ্বিতীয় পর্বের ১৬টি দল। এ ছাড়া নিশ্চিত হয়েছে গ্রুপে তৃতীয় স্থান অধিকারী আটটি দলের ইউরোপা লিগ

চ্যাম্পিয়নস লিগের এই মৌসুমের প্রথম রাউন্ড শেষ হয়ে গেল কাল। প্রতি গ্রুপ থেকে চার দলের মধ্যে শীর্ষ দুই দল পেল পরবর্তী রাউন্ডে যাওয়ার টিকিট। গ্রুপের তৃতীয় দলের ভাগ্যে জুটল ইউরোপা লিগে খেলার সুযোগ। কে কে উঠল দ্বিতীয় রাউন্ডে? বাদই–বা পড়ল কে কে? আসুন দেখে নেওয়া যাক!

গ্রুপ ‘এ’
এই গ্রুপে ছিল স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদ, ফ্রান্সের মোনাকো, জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড ও বেলজিয়ামের ক্লাব ব্রুজেস—এই চারটি দল। প্রথম পর্বের ছয় ম্যাচের মধ্যে চার জয়, এক ড্র ও এক হার নিয়ে ১৩ পয়েন্ট পেয়ে এই গ্রুপের শীর্ষ দুই দল হয়েছে—ডর্টমুন্ড ও অ্যাটলেটিকো। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকার কারণে (+৮) এই গ্রুপের প্রথম স্থানে রয়েছে ডর্টমুন্ড, দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাটলেটিকো (+৩)। ছয় পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে থেকে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডে না উঠতে পারলেও অন্তত ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছে ক্লাব ব্রুজেস। কপাল পুড়েছে মোনাকোর। মাত্র দুই মৌসুম আগেই এমবাপ্পে, বাকায়োকো, ফাবিনহো, লেমার, ফ্যালকাও, মেন্ডিদের নিয়ে চমক দেখিয়ে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল খেলা এই দল নিজেদের ভালো ভালো সব খেলোয়াড় বেচে দেওয়ার খেসারত দিচ্ছে। ছয় ম্যাচের মধ্যে একটা কোনো রকমে ড্র করে বাকি পাঁচ ম্যাচে হেরে গ্রুপের সর্বশেষ দল তারা।

গ্রুপ ‘বি’
স্পেনের চ্যাম্পিয়ন বার্সেলোনা, ইংলিশ ক্লাব টটেনহাম হটস্পার, ইতালির ইন্টার মিলান, নেদারল্যান্ডসের পিএসভি আইন্দহোভেন—এই চার দল নিয়ে গঠিত এবারের গ্রুপ ‘বি’ অন্যতম কঠিন গ্রুপের মর্যাদা পাচ্ছিল এবার। ছয় ম্যাচে চার জয় ও দুই ড্র পেয়ে ১৪ পয়েন্ট নিয়ে কঠিন গ্রুপকে নিজেদের জন্য সহজ বানিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে উঠেছে বার্সেলোনা। গ্রুপের দ্বিতীয় দল হয়ে পরের রাউন্ডে যাওয়ার জন্য হাড্ডাহাড্ডি করেছে ইন্টার মিলান ও টটেনহাম হটস্পার। শেষমেশ জিতেছে হ্যারি কেন, ডেলে আলি, ক্রিস্টিয়ান এরিকসেনদের টটেনহামই। প্রথম রাউন্ড শেষে দুই দলের পয়েন্টই ছিল ৮, এমনকি সমান ছিল গোল ব্যবধানও। শুধু গোল বেশি দেওয়ার কারণে তাই মাউরো ইকার্দির ইন্টার মিলানকে পেছনে ফেলে পরের রাউন্ডের টিকেট কাটার সুযোগ পেয়েছে টটেনহাম। ফলে ইন্টারকে যেতে হচ্ছে ইউরোপা লিগে। গ্রুপে সবচেয়ে তলানির দল হয়েছে পিএসভি।


গ্রুপ ‘সি’
এবার চ্যাম্পিয়নস লিগের গ্রুপ ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে এই ‘গ্রুপ সি’কেই বলা হচ্ছিল ‘মৃত্যুকূপ'’। আর বলা হবে নাই–বা কেন? গত মৌসুমের ফাইনাল খেলা সালাহ-ফিরমিনো-অ্যালিসন-ফন ডাইকদের লিভারপুলের সঙ্গে এবার ছিল নেইমার-এমবাপ্পেদের পিএসজি, ছিল আনচেলত্তি-কোলিবালি-হামশিকদের নাপোলিও। আর ছিল সার্বিয়ার চ্যাম্পিয়ন রেড স্টার বেলগ্রেড। শেষ দুই রাউন্ড পর্যন্ত নিশ্চিত ছিল না লিভারপুল, পিএসজি আর নাপোলির মধ্যে কোন দুই দল উঠবে দ্বিতীয় রাউন্ডে। শেষ রাউন্ডে নাপোলিকে নিজের মাঠে ১-০ গোলে হারিয়ে ১১ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল পিএসজির পরে দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে গিয়েছে লিভারপুল, ৯ পয়েন্ট নিয়ে। আর ৯ পয়েন্ট পেয়েও লিভারপুলের চেয়ে কম গোল করার খেসারত দিয়েছে নাপোলি, ফলে লিভারপুলের সঙ্গে গোল ব্যবধান সমান হলেও তাদের চলে যেতে হয়েছে ইউরোপা লিগে।


গ্রুপ ‘ডি’
পাঁচ জয়ের সঙ্গে এক ড্র থেকে পাওয়া মোট ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে এই গ্রুপ থেকে পরের রাউন্ডে গিয়েছে পর্তুগালের এফসি পোর্তো। ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে এই গ্রুপ থেকে পরের রাউন্ডে যাওয়া দলটি হয়েছে জার্মানির শালকে ০৪। ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে ইউরোপা লিগে গেছে তুর্কি ক্লাব গ্যালাতাসারাই।


গ্রুপ ‘ই’
এই গ্রুপে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের সঙ্গে সমানে সমান টক্কর দিয়েছে বর্তমান সময়ে বিশ্বের বেশ কিছু তরুণ প্রতিভা নিয়ে দল গড়া আয়াক্স আমস্টারডাম। ১৪ পয়েন্ট নিয়ে বায়ার্ন গ্রুপের শীর্ষ দল হলেও ম্যাথিস ডে লিট, ফ্রেঙ্কি ডি ইয়ং, নিকোলাস তাগলিয়াফিকো, আন্দ্রে ওনানা, হাকিম জিয়েচের মতো প্রতিভার সদ্ব্যবহার করে আয়াক্সও তুলে নিয়েছে ১২ পয়েন্ট, হয়েছে গ্রুপের দ্বিতীয়। ৭ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় দলে ইউরোপা লিগে জায়গা করে নিয়েছে পর্তুগিজ দল বেনফিকা। ছয় ম্যাচ থেকে ১ পয়েন্টও না পাওয়া এইকে এথেন্স রয়েছে গ্রুপের তলায়।


গ্রুপ ‘এফ’
এই গ্রুপ থেকে ম্যানচেস্টার সিটির সঙ্গে দ্বিতীয় রাউন্ডে গেছে ফ্রান্সের অলিম্পিক লিওঁ। শীর্ষে থাকা ম্যানসিটির পয়েন্ট ১৩, লিওঁর ৮। ৬ পয়েন্ট পাওয়া শাখতার দোনেতস্ক হয়েছে গ্রুপে তৃতীয়। ৩ পয়েন্ট পেয়ে সবার শেষে থাকা হফেনহেইমের ইউরোপাতেও জায়গা হয়নি।


গ্রুপ ‘জি’
গতকাল নিজের মাঠে চ্যাম্পিয়নস লিগের শেষ ম্যাচে সিএসকেএ মস্কোর কাছে ৩-০ গোলে ধরাশায়ী হলেও তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে পয়েন্ট রাউন্ডে যেতে কোনো সমস্যা হয়নি বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের। ৯ পয়েন্ট পাওয়া এএস রোমা এই গ্রুপের দ্বিতীয় দল হয়ে গিয়েছে পরের রাউন্ডে। গ্রুপ পর্বে রিয়াল মাদ্রিদের সঙ্গে দুই ম্যাচ খেলে দুইটাতেই হারানো সিএসকেএ মস্কোর ইউরোপাতেও জায়গা হয়নি, তাদের টপকে ইউরোপাতে গেছে চেক ক্লাব ভিক্টোরিয়া প্লজেন।

গ্রুপ ‘এইচ’
ক্রিস্টিয়ানো রোনালদোর নতুন ক্লাব জুভেন্টাস, হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে এই গ্রুপে আরও ছিল স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া ও সুইস ক্লাব বিএসসি ইয়াং বয়েজ। গতকাল অপ্রত্যাশিতভাবে জুভেন্টাসকে ২-১ গোলে হারিয়েছে ইয়াং বয়েজ, আর ভ্যালেন্সিয়ার কাছে একই ব্যবধানে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। তাতেও এই দুই দলের (ভ্যালেন্সিয়া আর ইয়াং বয়েজ) কপালে পরের রাউন্ডে যাওয়া হয়ে ওঠেনি। ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল হয়ে পরের রাউন্ডে গেছে জুভেন্টাস, ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ভ্যালেন্সিয়া গেছে ইউরোপাতে।