ব্র্যাডম্যানের পর কোহলি, তারপর টেন্ডুলকার

সেঞ্চুরির পর কোহলি। ছবি: এএফপি
সেঞ্চুরির পর কোহলি। ছবি: এএফপি
>পার্থ টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি তুলে নিয়েছেন বিরাট কোহলি

দুর্দান্ত সেঞ্চুরি তুলে নেওয়ার শট এর চেয়ে ভালো হতে পারে না। মিচেল স্টার্কের গোলা একটু ওভারপিচড ছিল। কোহলি মিড অফ দিয়ে সোজা ব্যাটে স্রেফ টাইমিং করলেন। বল দৌড়ে সীমানার ওপাশে। সতীর্থ হনুমা বিহারির সঙ্গে হাত মিলিয়ে ব্যাট উঁচিয়ে ধরলেন ভারতীয় অধিনায়ক। ধারাভাষ্যকার থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ততক্ষণে আলোচনা চলছে, কোহলির ক্যারিয়ারে অন্যতম সেরা সেঞ্চুরি।

পার্থের বাইশ গজ বলেই আগুনে লড়াইয়ের কথা ছিল। ভারতীয় দলে চার পেসার আর অস্ট্রেলিয়া তিন পেসার নিয়ে সেই কথা রাখতেই মাঠে নেমেছিল। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩২৬ রানে গুটিয়ে যাওয়ার পেছনে ভারতের তিন পেসার—ইশান্ত শর্মা (৪/৪১), উমেশ যাদব (২/৭৮) ও জাসপ্রীত বুমরা (২/৫৩)। এরপর কাল ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১৭২ রানে দ্বিতীয় দিন শেষ করেছিল ভারত। তবে হতাশ করেছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন। কাল ভারত যে ৬৯ ওভার ব্যাট করেছে, তার মধ্যে ২২ ওভারই ছিল নাথান লায়নের। পেসবান্ধব উইকেটে পেইনের এই ট্যাকটিকসে সবার অবাক হওয়াই স্বাভাবিক।

পেইন অবশ্য আজ তৃতীয় দিনে লাঞ্চের আগ পর্যন্ত এই কৌশল অবলম্বন করেননি। এ সময় পর্যন্ত ২৪.২ ওভার ব্যাট করেছে ভারত। এর মধ্যে লায়ন বল করেছেন মাত্র ৬.২ ওভার। বাকি ১৮ ওভারই পেসারদের। যদিও লাঞ্চের আগে যে ৪ উইকেট পড়েছে, তার মধ্যে ২টি লায়নের। তবে অজিঙ্কা রাহানেকে (৫১) তুলে নেওয়ার পর ৯৩.২ ওভারে শামিকেও তিনি ফেরালে লাঞ্চে যায় দুই দল। তার আগ পর্যন্ত কোহলির সেঞ্চুরির সৌরভে ম–ম করেছে পার্থ।

ভারতীয় অধিনায়ক কাল ১৮১ বলে ৮২ রানে অপরাজিত থেকে বুঝিয়ে দিয়েছিলেন, ইনিংসটা বড় হতে যাচ্ছে। আজ টেস্ট ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি তুলে নিতে তাঁর লেগেছে মাত্র ৩৩ বল। লাঞ্চের আগের ওভারে কোহলি যখন আউট হলেন, ততক্ষণে তাঁর নামের পাশে ২৫৭ বলে ঝলমলে ১২৩। প্যাট কামিন্সের বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ দিয়েছিলেন কোহলি। পিটার হ্যান্ডসকম্বের নেওয়া ক্যাচটি নিয়ে সন্দেহ পুরোপুরি দূর না হলেও তৃতীয় আম্পায়ার আউট দিয়েছেন। তার আগে ধৈর্য ও মনঃসংযোগের সম্মিলনে এক অপূর্ব ইনিংস উপহার দেন কোহলি। বাজে বল যেমন ছাড়েননি, তুলে না খেলে নিচে খেলেছেন, তেমনি ভালো বলকেও সমীহ করতে কুণ্ঠা করেননি। পেসবান্ধব উইকেটের আগুনে গতি মাথা নত করেছে তাঁর দুর্দান্ত টাইমিংয়ের কাছে।

অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড এত দিন শচীন টেন্ডুলকারের একার দখলে ছিল (২০ টেস্টে ৬ সেঞ্চুরি)। অস্ট্রেলিয়ার মাটিতে টেন্ডুলকারের ১০ টেস্ট কম খেলেই তাঁর এই কীর্তি ছুঁলেন কোহলি। অস্ট্রেলিয়ার মাটিতে সর্বোচ্চ ৯ সেঞ্চুরি ‘মাস্টার’খ্যাত সাবেক ইংলিশ ওপেনার জ্যাক হবসের। কোহলি তাঁর টেস্ট ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি তুলে নিলেন ১২৭তম ইনিংসে। এই পথেও তিনি টপকেছেন টেন্ডুলকারকে। ক্যারিয়ারের ১৩০তম ইনিংসে ২৫তম সেঞ্চুরির দেখা পেয়ে ‘তৃতীয়’ দ্রুততম টেন্ডুলকার। এই তালিকায় কোহলি দ্বিতীয় আর স্যার ডন ব্র্যাডম্যান তাঁর থেকে যোজন যোজন ব্যবধানে এগিয়ে প্রথম—৬৮তম ইনিংসেই এই মাইলফলকের দেখা পেয়েছিলেন তিনি।

লাঞ্চের পর ব্যাটিংয়ে নেমে এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ইনিংসে ভারতের স্কোর ৮ উইকেটে ২৫৪। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেকে কোহলির দল এখনো ৭২ রানে পিছিয়ে।