কুশল-ম্যাথুজে শ্রীলঙ্কার স্বপ্ন দেখা

ম্যাথুস-কুশলের জুটিতে ওয়েলিংটন টেস্ট বাঁচানোর স্বপ্ন শ্রীলঙ্কার। ছবি: এএফপি
ম্যাথুস-কুশলের জুটিতে ওয়েলিংটন টেস্ট বাঁচানোর স্বপ্ন শ্রীলঙ্কার। ছবি: এএফপি
>দ্বিতীয় ইনিংসের শুরুতেই ২০ রানে ৩ উইকেট হারিয়ে বসেছিল শ্রীলঙ্কা। তবে কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুসের জোড়া সেঞ্চুরিতে ওয়েলিংটন টেস্ট বাঁচানো স্বপ্নে বিভোর লঙ্কানরা

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেই ২০ রানে ৩ উইকেট হারিয়েছিল শ্রীলঙ্কা। বড় হারের শঙ্কা মাথায় নিয়েই শেষ হয়েছিল তৃতীয় দিনের খেলা। কিন্তু আজ চতুর্থ দিনে যেন ভোজবাজির মতো পাল্টে গেল লঙ্কানদের ব্যাটিং। বলা উচিত পাল্টে দিলেন দুই ব্যাটসম্যান কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুস। এই দুজন আজ আর আউটই হলেন না! উইকেট কামড়ে পড়ে কাটিয়ে দিলেন গোটা চতুর্থ দিনটা। দুজনই সেঞ্চুরি পেয়েছেন। চতুর্থ উইকেটটি ম্যাথুস-কুশলের ২৪৬ রানের অবিচ্ছিন্ন জুটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্ট ড্র করে ফেলার স্বপ্ন দেখছে শ্রীলঙ্কা।

কুশল অপরাজিত আছেন ১১৬ রানে, ম্যাথুস ১১৭ রানে। কুশলের ১১৬ রান এসেছে ২৮৭ বল খেলে আর ম্যাথুসের ১১৭ ২৯৩ বল খেলে। বাউন্ডারি এসেছে কুশলের ব্যাট থেকে ১২টি আর ম্যাথুসের ১১টি। এই ইনিংস দুটি লঙ্কানদের কাছে কতটা আরাধ্য ছিল, সেটি বোঝা গেল সেঞ্চুরি করে ম্যাথুস যখন উইকেটের মধ্যেই ‘পুশ-আপ’ দেওয়ার একটা ভঙ্গি করলেন। দুজনের ২৪৬ রানের এই জুটি নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার ব্যাটিং রেকর্ড।

এভাবেই পুশআপ দিয়ে নিজের সেঞ্চুরি উদ্‌যাপন করলেন ম্যাথুস। ছবি: এএফপি
এভাবেই পুশআপ দিয়ে নিজের সেঞ্চুরি উদ্‌যাপন করলেন ম্যাথুস। ছবি: এএফপি

কুশল-ম্যাথুসের এই জুটি আরও একটি রেকর্ডেরও জন্ম দিয়েছে। নিউজিল্যান্ডের মাটিতে এই প্রথমবারের মতো কোনো টেস্ট ম্যাচের একটি নির্দিষ্ট দিন কাটল উইকেট পতন ছাড়াই। এমন ঘটনার সর্বশেষ সাক্ষী অবশ্য বাংলাদেশের মাটি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২০০৮ সালে বাংলাদেশ গোটা এক দিনে দক্ষিণ আফ্রিকার কোনো উইকেট ফেলতে পারেনি।
চতুর্থ দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ২৫৯। ইনিংস হার এড়াতে এখনো ৩৭ রান দরকার তাদের। বেসিন রিজার্ভের উইকেট যেমন আচরণ করছে, তাতে শেষ দিনে হার এড়ানোর লক্ষ্যটা ধরে রাখা খুব বাড়াবাড়ি কিছু হবে না। তবে পুরোটাই নির্ভর করছে লঙ্কান ব্যাটসম্যানরা টেম্পোটা কত দূর টেনে নিতে পারেন, তার ওপর।