ম্যাচ টাইব্রেকারে যাওয়া মানেই নায়ক এই গোলরক্ষক

আরামবাগের বিপক্ষে আরও একটি টাইব্রেকার ঠেকিয়ে দিচ্ছেন সুজন চৌধুরী। ফাইল ছবি
আরামবাগের বিপক্ষে আরও একটি টাইব্রেকার ঠেকিয়ে দিচ্ছেন সুজন চৌধুরী। ফাইল ছবি
>

নকআউট পর্বের ম্যাচ মানেই আছে টাইব্রেকার পর্বের সম্ভাবনা। আর টাইব্রেকারে গড়ালে বরাবরই নায়ক বয়ে যান ব্রাদার্সের বর্তমান গোলরক্ষক সুজন চৌধুরী।

এক মাসের ব্যবধানে আবারও আশা-আশঙ্কার মাঝে দাঁড়িয়ে শেখ রাসেল ক্রীড়া চক্র। সেমিফাইনালে বসুন্ধরা কিংসের কাছে হেরে শেষ হয়েছিল তাদের ফেডারেশন কাপ। আজকের প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়ন কিংসের মতো শক্তিশালী নয়, এটাই তাদের আশার কথা। শক্তি-সামর্থ্যে এগিয়ে থেকেই স্বাধীনতা কাপের সেমিফাইনালে আজ শেখ রাসেল নামবে ফেবারিট তকমা নিয়ে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলা শুরু হবে বিকেল সাড়ে চারটায়।

চলতি মৌসুমের রাসেলের শক্তি আঁটসাঁট রক্ষণভাগ। তাদের জালে বল পাঠানো বড় কঠিন কাজ। মৌসুমে এ পর্যন্ত ৭ ম্যাচ খেলে হজম করেছে মাত্র এক গোল। নাইজেরিয়ান আলিসন উদোকার নেতৃত্বে বিশ্বনাথ-ইয়াসিন-ইয়ামিনরা দারুণ খেলছেন। কৃতিত্বটা পুরোপুরি রক্ষণের নয়, দলগত খেলায় তাদের রক্ষণকাজ ভালো হয়। বিশেষ করে বলের নিয়ন্ত্রণ হারালে সবাই রক্ষণে ব্যস্ত হয়ে পড়ে। তাই রাসেলের রক্ষণদুর্গ জয় করাটা হবে ব্রাদার্সের জন্য কঠিন এক চ্যালেঞ্জ। কিন্তু শুধু গোল ঠেকিয়ে তো ফাইনাল খেলা যাবে না, করতে হবে গোলও। গ্রুপ পর্বের দুই ম্যাচে গোল না করতে পারলেও কোয়ার্টারে ২-০ গোলে চট্টগ্রাম আবাহনীকে হারানোর পর সাইফুল বারী টিটুর শিষ্যদের মধ্যে এখন গোলের আত্মবিশ্বাস জন্মেছে।

অন্যদিকে ব্রাদার্সের শক্তি শারীরিক সক্ষমতা। ভারতীয় কোচ নাঈমুদ্দিন দলটির দায়িত্ব নেওয়ার পর কমলা জার্সিদের মাঠের লড়াইয়ের তেজ গিয়েছে বেড়ে। সেমিফাইনালে উঠেছে গতবারের চ্যাম্পিয়ন আরামবাগকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে। নকআউট পর্বের ম্যাচ মানেই আছে টাইব্রেকার পর্বের সম্ভাবনা। আর টাইব্রেকারে গড়ালে জয়ের পাল্লা ভারী হয়ে যাবে ব্রাদার্সের পক্ষে। কারণ, স্পট কিকের সামনে স্নায়ুর পরীক্ষায় বরাবরই নায়ক বয়ে যান বর্তমান ব্রাদার্সের গোলরক্ষক সুজন চৌধুরী। আর প্রতিপক্ষ যদি হয় শেখ রাসেল, তাহলে তো কথাই নেই। দুর্ভেদ্য সুজন এবং জয় তাঁর দলের। রাসেলের বিপক্ষে ছাড়াও বেশ কয়েকটি ম্যাচে টাইব্রেকার ঠেকিয়ে দলকে জিতিয়েছেন সুজন। আজও কি সেই পালা?

২০১১ সালে ফরাশগঞ্জ তাদের ক্লাব ইতিহাসে প্রথম শিরোপা জয় করে স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন হয়ে। সেবার সুজন কোয়ার্টার ফাইনালে ঢাকা আবাহনী এবং ফাইনালে শেখ রাসেলের টাইব্রেকার শট ঠেকান। ২০০৯ সালে সুপার কাপের প্লেট পর্বের ফাইনালেও হিরো সুজন। সেবারও ফরাশগঞ্জের জার্সিতে প্রতিপক্ষ শেখ রাসেল। ম্যাচ টাইব্রেকারে গড়ালে শুরু হয় রংপুরের এই কিপারের প্রতিরোধ। শেষমেশ জয়ও তাদের। এবার ব্রাদার্স স্বাধীনতা কাপের সেমিফাইনালে এসেছে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকার জিতে। আরামবাগের দুই ফুটবলারের শট তিনি রুখে দেন টাইব্রেকার ও সাডেন ডেথ মিলে।

পেনাল্টি শুটআউটের বাইরে পেনাল্টি ঠেকাতেও দক্ষ তিনি। ২০১০ সালে ফরাশগঞ্জের জার্সি গায়ে পেশাদার লিগে তিনি পেনাল্টিতে হতাশ করেন ঢাকা আবাহনী এবং মোহামেডানের দুই ফুটবলারকে। ২০১৩ সালে রহমতগঞ্জে যোগ দিয়ে আবার পেনাল্টি ঠেকানোর স্পেশালিস্ট পরিচয় অব্যাহত রাখেন। রুখে দেন মুক্তিযোদ্ধা ও ফেনী সকারের দুটি শট। সুতরাং আজ শেখ রাসেল-ব্রাদার্স ম্যাচ ১২০ মিনিটে নিষ্পত্তি না হলে পুনরায় নায়ক হয়ে যেতে পারেন অভিজ্ঞ গোলরক্ষক সুজন।