পাকিস্তানের হার ছাপিয়ে আলোচনায় যে বিশ্ব রেকর্ড

ডু প্লেসি আউট হতেই মোহাম্মদ আমির নিজের অধিনায়ককে সান্ত্বনা দিলেন, তাঁর মতোই চশমা পেয়েছেন প্রতিপক্ষ! ছবি: এএফপি
ডু প্লেসি আউট হতেই মোহাম্মদ আমির নিজের অধিনায়ককে সান্ত্বনা দিলেন, তাঁর মতোই চশমা পেয়েছেন প্রতিপক্ষ! ছবি: এএফপি
>

* পাকিস্তান: ১৮১ ও ১৯০
* দক্ষিণ আফ্রিকা: ২২৩ ও ১৫১/৪

সেঞ্চুরিয়ন টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬ উইকেটে হেরেছে পাকিস্তান। পেস বোলিংয়ের জন্য প্রোটিয়াদের সবচেয়ে বিখ্যাত উইকেটে স্বাগতিকেরা জিতবে এটাই স্বাভাবিক। লো স্কোরিং একটা ম্যাচে ফল নিয়ে যে বাড়তি উত্তেজনা জন্মেছে এটাই তো বেশি। তবে সেঞ্চুরিয়ন খালি হাতে ফেরায়নি। টেস্ট ক্রিকেটের ১৪১ বছরের ইতিহাসকে নতুন কিছু তো দিল এ টেস্ট!

৪, ১, ২, ৬—সেঞ্চুরিয়নে সরফরাজ আহমেদ ও ফাফ ডু প্লেসির ইনিংসের দৈর্ঘ্য এগুলো। দুই দলের দুই অধিনায়ক চার ইনিংস মিলে খেলেছেন মোটে ১৩ বল। সেঞ্চুরিয়ন টেস্টে যে বোলারদের উৎসব হয়েছে, সেটা এ থেকেই বোঝা যায়। তবে রেকর্ডের খাতায় নাম ওঠানো পর্বটা অন্যভাবে করেছেন তাঁরা। দুই ইনিংসে চারবার সুযোগ পেয়েও এ দুই অধিনায়ক দলের ইনিংসে কোনো অবদান রাখতে পারেননি। সোজা বাংলায় কোনো রান করতে পারেননি। দুই অধিনায়কই পড়েছেন জোড়া শূন্যের চশমা। টেস্ট ইতিহাসের বর্ণাঢ্য ইতিহাসে দুই অধিনায়কের একই টেস্টে পেয়ার পাওয়ার কোনো নজির নেই। এমন একটি রেকর্ডে নাম লেখানোর কীর্তি এখন সরফরাজ ও ডু প্লেসির।

এ জন্য অবশ্য ডু প্লেসিরই কৃতিত্ব বেশি। সরফরাজ গতকালই তাঁর কাজটা সেরে রেখেছেন। বাকিটা ফাফ ডু প্লেসির জন্য রেখে দিয়েছিলেন। ১৪৯ রানের লক্ষ্যে নেমে দক্ষিণ আফ্রিকা ২ উইকেটেই ১৩৬ রান তুলে ফেলেছিল। এমন অবস্থায় একটা অঘটন করলেন থিওনিস ডি ব্রুইন। ইয়াসির শাহর বলে আউট হয়ে গেলেন! এ টেস্টে আগের ৩২ ব্যাটসম্যানই আউট হয়েছেন পেসারদের বলে, সে হিসেবে এ তো অঘটনই। জয় থেকে ১২ রান দূরে থাকা অবস্থাতেও তর সইল না ডু প্লেসির। অযথা এক শট খেলে আউট হয়ে গেলেন শাহিন আফ্রিদির বলে। ব্যস, হয়ে গেল রেকর্ড। সে আনন্দেই হয়তো তিন ওভার পরই ম্যাচ শেষ করে চলে এসেছে প্রোটিয়ারা।

এর আগে শূন্য রানে এইডান মার্করামকে ফিরিয়ে দিয়ে অসম্ভব এক জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন হাসান আলী। কিন্তু এলগার ও হাশিম আমলার ১১৯ রানের দ্বিতীয় উইকেট জুটি ম্যাচের সব উত্তেজনা কেড়ে নিয়েছে। এলগার ৫০ রানে আউট হলেও ৬৩ রানে অপরাজিত ছিলেন আমলা। ১১ উইকেট নিয়ে ম্যাচ সেরা ডুয়েন অলিভিয়ের।