রোনালদোর সম্পত্তিটা এবার নিচ্ছেন কে?

রোনালদোর সম্পত্তিটা এবার নিচ্ছেন কে?
রোনালদোর সম্পত্তিটা এবার নিচ্ছেন কে?
>জুভেন্টাসে মানিয়ে নিতে একটু সময় নিয়েছেন রোনালদো। লিগে নিয়মিত গোল পেলেও চ্যাম্পিয়নস লিগে ৫ ম্যাচে মাত্র এক গোল করেছেন জুভেন্টাস ফরোয়ার্ড। ফলে ২০১১-১২ মৌসুমের পর এই প্রথম অন্য কারও চ্যাম্পিয়নস লিগের সেরা গোলদাতা হওয়ার সম্ভাবনা জেগেছে

চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতার পুরষ্কারটা গত কয়েক বছর ধরেই ক্রিস্টিয়ানো রোনালদোর সম্পত্তি। ‘কয়েক’ শব্দটাতে অনিশ্চয়তার ছাপ থাকলে সেটাও দূর করে দেওয়া যাক। গত ছয় মৌসুম ধরেই চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা পর্তুগীজ ফরোয়ার্ড। কোনো মৌসুমে শুরুতেই দৌড় শুরু করেন, কোনো মৌসুমে শেষে এসে ফল পেড়ে নেন। প্রতিদ্বন্দ্বীদের চেয়ে থাকা করার কিছু থাকে না। নয় মৌসুম পর নতুন দলে এসেছেন রোনালদো। জুভেন্টাসের রোনালদো এখনো গোলবন্যা শুরু করেননি চ্যাম্পিয়নস লিগে। এরই সুযোগ নিতে পারেন অন্যরা।

জুভেন্টাসে মানিয়ে নিতে একটু সময় নিয়েছেন রোনালদো। লিগে নিয়মিত গোল পেলেও চ্যাম্পিয়নস লিগে ৫ ম্যাচে মাত্র এক গোল করেছেন জুভেন্টাস ফরোয়ার্ড। ফলে ২০১১-১২ মৌসুমের পর এই প্রথম অন্য কারও চ্যাম্পিয়নস লিগের সেরা গোলদাতা হওয়ার সম্ভাবনা জেগেছে। দেখে নেওয়া যাক, তাঁরা কারা—

রবার্ট লেভানডফস্কি। ফাইল ছবি
রবার্ট লেভানডফস্কি। ফাইল ছবি

রবার্ট লেভানডফস্কি (৮ গোল)

মৌসুমের শুরুতে বায়ার্ন মিউনিখের খুব একটা ভালো সময় যাচ্ছিলনা। কিন্তু সে দুঃসময়ও এই পোলিশ ফরোয়ার্ডকে গোল করা থেকে বিরত রাখতে পারেনি। নিয়মিতই গোল করে চলেছেন। বিশেষ করে চ্যাম্পিয়নস লিগে, এই স্ট্রাইকারের নিখুঁত ফিনিশিংয়ে ভর করে বায়ার্ন মিউনিখ গ্রুপ ‘ই’তে শীর্ষে থেকে শেষ ষোলোতে উঠেছে। ইউরোপের অন্যতম সেরা এই স্ট্রাইকার বাভারিয়ানদের হয়ে এরই মাঝে ৮ গোল করে ফেলেছেন। তাঁর জন্য সুখবর, দলও ফর্মে ফিরে এসেছে। ফলে শেষ ষোলোতে গোল করার সুযোগ বাড়ছে। তবে গত চার মৌসুমে দ্বিতীয় পর্বে তা৬র গোল সংখ্যা একটু দুশ্চিন্তার ব্যাপার।

লিওনেল মেসি। ফাইল ছবি
লিওনেল মেসি। ফাইল ছবি

লিওনেল মেসি (৬ গোল)

সত্যি বলতে রোনালদোকে শীর্ষ গোলদাতা হওয়া থেকে যদি কেউ আটকাতে পারেন তবে সেটা মেসিই। গত ১০ বছরে যে চার বছরে রোনালদো চ্যাম্পিয়নস লিগের সেরা ছিলেন না, সে চারবারই শীর্ষ গোলদাতা ছিলেন মেসি। ২০১৪/১৫ মৌসুমে তো নেইমার, মেসি ও রোনালদো তিনজনই হয়েছিলেন সেরা। গত তিন বছর ধরে রোনালদো একাই অলিখিত সোনার জুতা পরায় মেসি এবার উঠে পড়ে লেগেছেন রোনালদোর প্রভাব কাটিয়ে ওঠার জন্য। এবারের মেসি ফিরেছেন তার পুরোনো রূপে। এবারের চ্যাম্পিয়নস লিগে ইতিমধ্যে ৬ গোল করে আছেন সর্বোচ্চ গোলদাতাদের তালিকার দ্বিতীয় অবস্থানে।

এডেন জেকো। ফাইল ছবি
এডেন জেকো। ফাইল ছবি

এডেন জেকো (৫ গোল)

এএস রোমার হয়ে গত মৌসুমে চ্যাম্পইয়নস লিগের শেষ দিকে দুর্দান্ত খেলেছেন জেকো। এ মৌসুমেও দুর্দান্ত ফর্মে আছেন এই বসনিয়ান স্ট্রাইকার। গত চ্যাম্পিয়নস লিগে ১২ ম্যাচে ৮ গোল করে রোমাকে সেমিফাইনালে নিয়ে গেছেন। এবার সে ধারাবাহিকতায় এ মৌসুমেও লিগে ৪ ম্যাচে ৫ গোল করে রয়েছেন তালিকার তৃতীয় অবস্থানে। ডি-বক্সে ভয়ংকর এই স্ট্রাইকার গত মৌসুমে দ্বিতীয় পর্বে ৫ গোল করেছিলেন। সে ফর্ম ধরে রাখতে পারলে শীর্ষ গোলদাতা হতেই পারেন

পাউলো দিবালা। ফাইল ছবি
পাউলো দিবালা। ফাইল ছবি

পাউলো দিবালা (৫ গোল)

মেসি-রোনালদোর উত্তরসূরি হিসেবে নেইমারের সঙ্গে তাঁর নামই বলা হতো দুই মৌসুম আগে। কেউ আবার তাঁকে আর্জেন্টিনার পরবর্তী মহাতারকা মানতে শুরু করেছেন, নতুন মেসি ট্যাগও পেয়ে গিয়েছিলেন। কিন্তু নিজেকে শুধুই দিবালা প্রমাণ করতে চাওয়া দিবালা মাঝে কিছুদিন ফর্ম হারিয়ে ফেলেছিলেন। এবার চ্যাম্পিয়নস লিগে রোনালদোর গোল খরা ঠিকই কাতয়ে দিয়েছেন। মাত্র ২৫৮ মিনিট খেলেই এরই মাঝে ৫ গোল করেছেন। রোনালদোকে সঙ্গী পেয়ে এবার না গোল্ডেন বুটের রেসে তাঁকেই হারিয়ে দেন দিবালা।

নেইমার জুনিয়র। ফাইল ছবি
নেইমার জুনিয়র। ফাইল ছবি

নেইমার (৫ গোল)

নিঃসন্দেহে এই সময়ের অন্যতম সেরা খেলোয়াড় নেইমার জুনিয়র। তাঁর অসাধারণ ড্রিবলিং স্কিল এবং গতি নিয়ে কারও মনেই কখনো সন্দেহ নেই। প্রতিপক্ষের রক্ষণ ভেদ করার সামর্থ্য আর গোল স্কোরিং ক্ষমতার জন্যই তো ২২২ মিলিয়ন ইউরো খরচ করতে বাধেনি পিএসজির। গত মৌসুমে গ্রুপ পর্বে ৬ গোল করা নেইমার এবারও ভালো ফর্মে আছেন। এবার তুলনামূলক অনেক কঠিন গ্রুপে (লিভারপুল, নাপোলি) থেকেও ৫ গোল করেছেন। ২০১৪/১৫ মৌসুমের দ্বিতীয় পর্বের ফর্ম টেনে আনতে পারলে সেরা গোলদাতাও হয়ে যেতে পারবেন।

তবে ক্রিস্টিয়ানো রোনালদোর সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না। ২০১৬/১৭ মৌসুমেও গ্রুপ পর্বে মাত্র ১ গোল করেছিলেন রোনালদো। আর মেসি করেছিলেন ১০ গোল। সেবার দ্বিতীয় প্ররবে ১০ গোল করে ঠিকই মেসিকে টপকে গিয়েছিলেন রোনালদো, দলকেও এনে দিয়েছিলেন চ্যাম্পিয়নস লিগ। এবারও তেমন কিছু হোক সেটাই চাইছেন জুভেন্টাস সমর্থকেরা।

কে হবেন সেরা গোলদাতা?

খেলোয়াড়

এ মৌসুমে গোল

দ্বিতীয় পর্বে গোল (গত ৪ মৌসুমে)

লেভানডফস্কি

মেসি

জেকো

দিবালা

নেইমার

১০

রোনালদো

২৬