সিডনির প্রথম দিনেও নায়ক পূজারা

চেতেশ্বর পূজারার কল্যাণে অস্ট্রেলিয়া সফরে আরও একটি দারুণ দিন ভারতের। ছবি: এএফপি
চেতেশ্বর পূজারার কল্যাণে অস্ট্রেলিয়া সফরে আরও একটি দারুণ দিন ভারতের। ছবি: এএফপি
>

চেতেশ্বর পূজারার অপরাজিত ১৩০ রানে সিডনি টেস্টের প্রথম দিনে ভালো অবস্থানে ভারত। টসে জিতে ব্যাটিংয়ে নেমে দিনশেষে তারা স্কোরবোর্ডে তুলেছেন ৪ উইকেটে ৩০৩ রান। পূজারার যোগ্য সঙ্গী হয়ে ছিলেন মৈনাক আগারওয়াল

সিডনি টেস্টের শুরুটা হলো চেতেশ্বর পূজারার ব্যাটিং-প্রদর্শনী দিয়েই। তাঁর অনবদ্য, অপরাজিত সেঞ্চুরিতে টসে জিতে ব্যাটিংয়ে নামা ভারত প্রথম দিন শেষে স্কোরবোর্ডে তুলেছে ৪ উইকেটে ৩০৩ রান। পূজারা দিন শেষে অপরাজিত ছিলেন ১৩০ রান করে।
দিনের দ্বিতীয় ওভারে ব্যাটিংয়ে নেমেছিলেন পূজারা। ওপেনার লোকেশ রাহুলের আরও একটি ব্যর্থতার পর। ব্যক্তিগত ৯ রানে যখন জস হ্যাজলউডের বলে শন মার্শের ক্যাচ হয়ে রাহুল ফিরলেন স্কোরবোর্ডে তখন ভারতের রান মাত্র ১০। মোটামুটি বিপর্যয়ের মুখ দাঁড়িয়ে পূজারা অস্ট্রেলীয় বোলারদের সামনে যেন দেয়াল তুলে দাঁড়ালেন। অপর ওপেনার মৈনাক আগারওয়ালের সঙ্গে ১১৬ রানের জুটি গড়েন। মৈনাক খেলেছেন দারুণ। ১১২ বলে ৭৭ রান করে নাথান লায়নের বলে ফেরেন তিনি। এরপর অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে পূজারা জুটি গড়েন ৫৪ রানের। কোহলি অবশ্য নিজের ইনিংসটি খুব বড় করতে পারেননি। ২৩ রানে হ্যাজলউডের বলে উইকেটের পেছনে টিম পেইনের হাতে ধরা পড়েন তিনি। এরপর দিনের বাকিটা সময় পূজারা পর করেছেন আরও দুটি জুটির অংশ হয়ে। অজিঙ্কা রাহানের সঙ্গে জুটিটা ৪৮ রানের বেশি হয়নি। তবে দিন শেষে হনুমা বিহারির সঙ্গে যুগলবন্দীটা অবিচ্ছিন্ন ৭৫ রানের। রাহানে ১৮ রান করে মিচেল স্টার্কের বলে পেইনের হাতে ক্যাচ দিলেও বিহারি দিন শেষে অপরাজিত আছেন ৩৯ রানে।
পূজারা ২৫০ বল খেলে ১৩০ রানে অপরাজিত। তাঁর ইনিংসে বাউন্ডারি ১৬টি। কাল তাঁর টিকে থাকার ওপর ভারতের ইনিংসের দৈর্ঘ্য অনেকটাই নির্ভর করবে। অস্ট্রেলিয়ার হ্যাজলউড নিয়েছেন ২ উইকেট। একটি করে উইকেট নিয়েছেন স্টার্ক ও কামিন্স।