'আমি গেইলকে কপি করি না'

>
আজও ম্যাচ সেরা জাজাই। ছবি: প্রথম আলো
আজও ম্যাচ সেরা জাজাই। ছবি: প্রথম আলো
হজরতউল্লাহ জাজাই, ঢাকার আফগান ওপেনার এখনো পর্যন্ত টুর্নামেন্টে সবচেয়ে সেরা পারফরমার। ২ ম্যাচেই ফিফটি। তাঁর প্রিয় ব্যাটসম্যান গেইল। ব্যাটিংয়ের ধরনও জ্যামাইকান ওপেনারের মতো।

রাজশাহী কিংসের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ৪১ বলে ৭৮ রান করে হলেন ম্যাচ সেরা। আজ খুলনা টাইটানসের বিপক্ষে অতটা দূরে যেতে পারেননি। তবে যে ব্যাটিং করেছেন, তাতেই ঢাকা ডায়নামাইটস বড় স্কোরের ভিত্তি পেয়ে গেছে। ৩৩ বলে ৫৬ রান তাঁর হাতে এনে দিয়েছে টানা দ্বিতীয় ম্যাচসেরার পুরস্কার।

হজরতউল্লাহ জাজাই, ঢাকার আফগান ওপেনার এখনো পর্যন্ত টুর্নামেন্টে সবচেয়ে সেরা পারফরমার। ২ ম্যাচে ১৩৫ রান করে আছেন সবার ওপরে। তাঁর বড় শক্তি, ‘মাসল পাওয়ার’, গা-জোয়ারি শট খেলতে যে তিনি সিদ্ধহস্ত, দুই ইনিংসে ১২টি ছক্কা মেরে বুঝিয়েছেন। জাজাইয়ের প্রিয় ব্যাটসম্যানও ক্রিস গেইল।
ব্যাটিংয়ে কি তিনি জ্যামাইকান ওপেনারের অনুকরণ করেন? আফগান বাঁহাতি ওপেনারে সংক্ষিপ্ত উত্তর, ‘আমি শুধু তাঁকে পছন্দই করি, তাঁর শট কপি করি না!’ 
নিজের সহজাত খেলা আর আত্মবিশ্বাস—এই হচ্ছে ২০ বছর বয়সী জাজাইয়ের বিস্ফোরক ইনিংস খেলার রহস্য। কিন্তু ক্রিকেটার হিসেবে উঠে আসার গল্পটা কী ২ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি খেলা আফগান ওপেনারের? ২২ গজে ইনিংস যতটা লম্বা করতে পেরেছেন তাঁর উত্তর ঠিক উল্টো। দু বাক্যেই সারলেন উঠে আসার গল্প, ‘আফগানিস্তান যখন ২০১০ (টি-টোয়েন্টি) বিশ্বকাপে জায়গা করে নিল, তখনই সিদ্ধান্ত নিই আমি দেশের হয়ে খেলব।’
টি-টোয়েন্টির মতোই জাজাইয়ের সংবাদ সম্মেলনও হলো সংক্ষিপ্ত। ঢাকার ওপেনার যেন ‘কথা কম, কাজ বেশি’ নীতিতে বিশ্বাসী!
আজ যখন ব্যাটে ঝড় তুলছিলেন, গেইলকে দর্শক হিসেবেই পেলেন। দিনের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছেন গেইল। কাগজপত্রের জটিলতা কাটিয়ে আজই প্রথম নেমে পড়লেন মাঠে। গেইলের সঙ্গে এর আগে বেশ কয়েকবার দেখা হয়েছে বলে জানালেন। টুকটাক কথাও হয়েছে। তবে খুব বেশি আলাপ-আন্তরিকতা হয়নি। এখনো গেইলের ভক্ত হিসেবেই আছেন। দূর থেকে মুগ্ধ হয়ে দেখা।
তবে রান তুলতে বাকিরা যেখানে হিমশিম খেয়ে যাচ্ছে, সেই বিপিএলে যেভাবে শুরুটা করলেন, এই ঝড় ধরে রাখতে পারলে গেইলও ভালো করে চেনে নেবেন জাজাইকে।