ক্রিকেট নট মেড ফর চায়না!

চীনের মেয়েরা গড়েছে এক বিশ্ব রেকর্ড। ফাইল ছবি
চীনের মেয়েরা গড়েছে এক বিশ্ব রেকর্ড। ফাইল ছবি
>থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চলছে মেয়েদের টি-টোয়েন্টি স্ম্যাশ ক্রিকেট। টুর্নামেন্টে গতকাল আরব আমিরাতের বিপক্ষে ১৪ রানেই অলআউট হয়েছে চীন।

বিশ্ব জুড়ে চীনের তৈরি দ্রব্য সামগ্রীর দাপট। খেলার কথা বলবেন, সেখানেও আছে চীনের আধিপত্য। না হলে কী আর বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিকে পদক তালিকায় ওপরের সারিতে থাকে তারা। কিন্তু ক্রিকেট খেলাটা বোধ হয় আর চীনাদের জন্য নয়। ২২ গজে তাদের যে পারফরমেন্স, এতে অনায়াসে লিখে দেওয়া যায়, ‘ক্রিকেট নট মেড ফর চায়না।’

খোলাসা করা যাক বিষয়টি। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চলছে মেয়েদের টি-টোয়েন্টি স্ম্যাশ ক্রিকেট। গতকাল আরব আমিরাতের কাছে ১৮৯ রানে হেরেছে চীন। আরব আমিরাতের ২০৩ রানের জবাবে দশ ওভার ব্যাট করে ১৪ রানে অলআউট হয়েছে তারা। টি-টোয়েন্টির ইতিহাসে এত কম রানে অলআউট হয়নি কোনো দল। ছেলে বা মেয়েদের ক্রিকেট মিলিয়ে সর্বনিম্ন রানের রেকর্ড গড়েছে দলটি। মজার ব্যাপার মেয়েদের ক্রিকেটে ২৫তম চীন। আইসিসি র‍্যাঙ্কিং অনুযায়ী ৪৭টি দেশ ক্রিকেট খেলে। বাকি ২২ দলের অবস্থা ভাবনায় আনতে একটু কষ্ট হচ্ছে বটে!

টি-টোয়েন্টি স্ম্যাশ ক্রিকেটে চীন, আরব আমিরাত ছাড়া অন্য তিনটি দেশ হলো মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও মিয়ানমার। স্পষ্টত ক্রিকেটে একেবারেই পিছিয়ে থাকা দেশগুলোকে নিয়ে আয়োজিত হচ্ছে টুর্নামেন্টটি।

ক্রিকেটে চীনের আগমন খুব বেশি দিনের নয়। নিজেদের দেশে ২০১০ এশিয়ান গেমস দিয়ে প্রথমবারের মতো ক্রিকেটের মতো পিছিয়ে থাকা খেলায় নাম উঠে আসে চীনের। মেয়েদের মতো ছেলেদের ক্রিকেটেও চীনের অবস্থা খারাপ। গত বছর অক্টোবরে ছেলেদের টি টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে নেপালের বিপক্ষে অলআউট হয়েছিল ২৬ রানে। ২০১৭ সালে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের এশিয়া অঞ্চলের বাছাইপর্বে সৌদি আরবের কাছে ৩৯০ রানে হেরেছিল চীন! ৪১৮ রান তাড়া করতে নেমে ২৮ রানেই অলআউট হয়েছিল চীন। একই টুর্নামেন্টে চীনকে ৪০৩ রানে হারিয়েছিল কুয়েত। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৪৬০ রান তুলেছিল কুয়েত। চীন সেদিন ৫৭ রান তুলতে পেরেছিল।