১৫ জানুয়ারি বিশেষ দিন, কোহলির সেঞ্চুরির শুভেচ্ছা নিন

১৫ জানুয়ারি এলেই সেঞ্চুরিটা বুঝে নেন কোহলি। ফাইল ছবি
১৫ জানুয়ারি এলেই সেঞ্চুরিটা বুঝে নেন কোহলি। ফাইল ছবি

১৫ জানুয়ারি, ২০১৭; তিনি সেঞ্চুরি পেলেন। ১৫ জানুয়ারি, ২০১৮; তিনি সেঞ্চুরি পেলেন। ১৫ জানুয়ারি, ২০১৯? না, কোনো রকম হতাশার গল্প লেখা হয়নি, এবারও সেঞ্চুরিটা এসে গেল!

কাকতাল বলতে পারেন কিংবা যা খুশি তাই, এমন অবিশ্বাস্য ঘটনাই ঘটেছে এবং সেটা অনেকের চোখও এড়িয়ে গেছে। শিরোনাম দেখেই নিশ্চয় বুঝে ফেলেছেন সেই ব্যাটসম্যানটি কে? শেষ তারিখটি দেখলেও আন্দাজ করে নেওয়ার কথা। আরেকটি দুর্দান্ত সেঞ্চুরিতে সেদিন অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি

আশ্চর্যজনক হলেও সত্যি প্রতি বছর জানুয়ারি মাসে ১৫ তারিখ যেমন আসবেই, তেমনি পৃথিবীর অন্যান্য নৈমিত্তিক ঘটনার মতো কোহলির সেঞ্চুরিটাও যেন রুটিনে পরিণত হয়েছে। টানা তিন বার বছরের প্রথম সেঞ্চুরি পেতে এই দিনটিই কেন যেন বেছে নিচ্ছেন কোহলি! সব একই ফরম্যাটে হলেও কথা ছিল, এই তিন সেঞ্চুরির দুটি এসেছে ওয়ানডে ম্যাচ থেকে আর আরেকটি এসেছে টেস্ট থেকে।

প্রথমটি এসেছে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ঘরের মাঠে। ২০১৭ সালে তিন ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে এই সেঞ্চুরি তুলে নেন কোহলি। ইংল্যান্ডের ৩৫০ রানের লক্ষ্যে খেলতে নেমে কোহলির ১২২ রানে ভারত মাঠ ছেড়েছে দুর্দান্ত এক জয় নিয়ে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এসেছে ২০১৮ সালের সেঞ্চুরি। ৩ টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে ভারত হেরে গেলেও কোহলির সেঞ্চুরি আটকে রাখা যায়নি। ১৫ জানুয়ারির সে ইনিংসে ১৫৩ রান করেছিলেন ভারত অধিনায়ক।

এবারের সেঞ্চুরিটা ব্যর্থ হয়নি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ বাঁচানোর ম্যাচ ছিল। রান তাড়ার ম্যাচ যেহেতু, এমনিতেই কোহলির দিকে দৃষ্টি ছিল ওয়ানডে ইতিহাসেই যে রান তাড়া করায় তাঁর তুলনীয় ব্যাটসম্যান পাওয়া যায়নি। আর দিনটি যেহেতু ১৫ জানুয়ারি, একটি ঘটনা নিশ্চয়ই ঘটবে। যথারীতি কোহলির সেঞ্চুরি দেখল ক্রিকেট বিশ্ব। অস্ট্রেলিয়ার মাঠে তাঁর ১১তম সেঞ্চুরি ভারতকে ম্যাচ জেতাতেই সহায়তা করেনি, সিরিজ জয়ের আশাও বাঁচিয়ে রেখেছে। ১৫ জানুয়ারি দিনটাই যে কোহলির।