পাকিস্তানের সাবেকরা বোর্ডের শৌচাগারেও কাজ করতে ইচ্ছুক!

তানভীর আহমেদ। এএফপি ফাইল ছবি
তানভীর আহমেদ। এএফপি ফাইল ছবি
>

পাকিস্তানের সাবেক ক্রিকেটারদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন দেশটির সাবেক পেসার তানভীর আহমেদ

পাকিস্তানের ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে দেশটির অনেক সাবেক ক্রিকেটারই কাজ করেছেন। ইনজামাম উল হক যেমন এখন জাতীয় দলের প্রধান নির্বাচক। দেশটির আরও অনেক সাবেক ক্রিকেটারই হয়তো পিসিবির সঙ্গে কাজ করতে ইচ্ছুক। ক্রিকেট খেলুড়ে বেশির ভাগ দেশেই এমন রীতি। সাবেকরা যোগ দেন বোর্ডে। কাজ করেন ক্রিকেটের উন্নতি আর তরুণ প্রতিভা অন্বেষণে। কিন্তু তানভীর আহমেদ তা যেভাবে দেখছেন তাতে ইনজামামের মতো সাবেকদের রীতিমতো অপমানবোধ করার কথা!

তানভীর? নামটি অপরিচিত লাগাই স্বাভাবিক। সর্বশেষ ওয়ানডে খেলেছেন ৮ বছর আগে। আর টেস্টের ময়দানে তাঁকে সর্বশেষ দেখা গেছে পাঁচ বছর আগে। মাত্র পাঁচ টেস্ট, দুই ওয়ানডে এবং এক ম্যাচ টি-টোয়েন্টির ক্যারিয়ার। পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটারদের তুলনায় তানভীরের আন্তর্জাতিক ক্যারিয়ার একেবারেই চুনোপুঁটি। তিনি নিজেও এখন সাবেক। কিন্তু এমন ক্রিকেটারই তাঁর দেশের সাবেকদের নিয়ে ভীষণ বিতর্কিত মন্তব্য করেছেন। ৪০ বছর বয়সী এই সাবেক পেসার মনে করেন, পাকিস্তানের সাবেকরা পিসিবিতে কাজ করতে মরিয়া। এমনকি সুযোগ পেলে তাঁরা নাকি পিসিবির শৌচাগারেও কাজ করবেন!

সংবাদমাধ্যমকে তানভীর বলেন, ‘এটি ব্যক্তিগত মতামত। আমার বিশ্বাস, সাবেকদের কেউ কেউ বোর্ডে কাজ করতে এতটাই মরিয়া যে তারা সুযোগ পেলে শৌচাগারেও কাজ করবেন।’ পাকিস্তানের টিভি চ্যানেল জিটিভি স্পোর্টস-এ তানভীর এই মন্তব্য করার পর সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় উঠেছে ভালোই। দেশটির ক্রিকেটপ্রেমীরা তানভীরকে বলেছেন, মানসিকভাবে অসুস্থ এবং জ্যেষ্ঠ ক্রিকেটারদের প্রতি তাঁর কোনো সম্মান নেই।

পাকিস্তানের টিভি চ্যানেলে ক্রিকেট বিশ্লেষক হিসেবে কাজ করা তানভীর এর আগেও বিতর্ক ছড়িয়েছেন। গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপে বিশ্রাম পেয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু তানভীর মন্তব্য করেছিলেন, কোহলি ভয় পেয়ে এই টুর্নামেন্ট খেলছে না। ব্যস, আর যায় কোথায়! বিশ্বজুড়ে কোহলির লাখো ভক্ত তানভীরের মুণ্ডপাত করতে শুরু করেন। পরে তিনি স্বীকার করেন, কোহলিকে নিয়ে অমন মন্তব্যের খেসারত গুণে তাঁকে সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট বন্ধ রাখতে হয়েছিল।

পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান ও বর্তমান প্রধান নির্বাচক ইনজামাম উল হকের বিপক্ষে সাম্প্রতিক ক্ষোভ ঝেড়েছেন তানভীর। ইনজামামের বিপক্ষে স্বজনপ্রীতির অভিযোগ তুলেছেন তিনি। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করাদের বাদ দিয়ে ইনজামাম নাকি তাঁর ভাতিজা ইমাম উল হককে বেশি সুযোগ দিচ্ছেন। ওয়ানডেতে পাকিস্তানের সর্বোচ্চ রানসংগ্রাহক ইনজামাম প্রধান নির্বাচক হিসেবে কিছুই করতে পারেননি বলেও মনে করেন তানভীর, ‘প্রধান নির্বাচক হিসেবে ইনজামাম কি এমন কিংবদন্তিতুল্য কাজ করেছেন, বলুন আমাকে। আমি তাঁকে কিংবদন্তি বলে মনে করি না।’