নাদালও ভরসা রাখেন কুসংস্কারে!

অস্ট্রেলিয়ান ওপেনে এখনো জয়ের ধারা চলছে নাদালের। ছবি: এএফপি
অস্ট্রেলিয়ান ওপেনে এখনো জয়ের ধারা চলছে নাদালের। ছবি: এএফপি
>

টেনিস কোর্টে রাফায়েল নাদাল কুসংস্কারে বিশ্বাসী। এমন কিছু ব্যাপার নিয়েই অবশেষে মুখ খুললেন নাদাল।

খেলার মাঠে কুসংস্কার নতুন কিছু নয়। ইতিহাসের পাতায় এমন খেলোয়াড়ের সংখ্যাও কম নয়। শচীন টেন্ডুলকার যেমন আগে বাম পায়ে প্যাড পরতেন কিংবা আম্পায়ার ডেভিড শেফার্ডের ‘নেলসন নম্বর’-এ (১১১, ২২২) ছোট্ট লাফ দেওয়া কুসংস্কার হলেও এখন খেলাটির ইতিহাসের অংশ। মাঠে ভালো পারফর্ম করতে অনেকেই একটু-আধটু কুসংস্কার হয় বটে। টেনিস তারকা রাফায়েল নাদালও এর বাইরে নন। তবে নিজের কুসংস্কার নিয়ে তিনি মুখ খুললেন এত দিন পর।

কোর্টে নামার আগে নানারকম কাজ করতে দেখা যায় নাদালকে। যেমন ম্যাচের শুরুতে টানেলে নিজের নাম স্পর্শ করে কোর্টে প্রবেশ করা, কোর্টে থাকার সময় কোর্টের দাগে পা না রাখা। যদিও খেলা চলাকালীন সময়ে তা মানা সম্ভব হয় না। তবে দর্শকেরা তাঁকে সবচেয়ে বেশি যে কুসংস্কার পালন করতে দেখেছেন তা হলো, নিজের বসার সিটের সামনে কোনাকুনি করে দুটি বোতল রাখা। একটি জুসের অন্যটি ঠান্ডা পানির। খেলোয়াড়রা ম্যাচের মাঝে ক্লান্ত হয়ে পানি বা জুস পান করেন এবং তা শেষে ব্যাগে রেখে দেন। কিন্তু নাদাল তা না রেখে বোতল দুটি কোনাকুনি করে সাজিয়ে খেলায় ফিরে আসেন।

খেলোয়াড়ি জীবনের শুরু থেকেই এসব মেনে চলছেন নাদাল। অস্ট্রেলিয়ান ওপেনে তা নিয়েই মুখ খুললেন, এসব সংস্কার আমার জীবনের অনেকটা জায়গা জুড়ে রয়েছে। কারণ এই সংস্কার কাজ করে। জিনিসটা কাজ করে যাচ্ছে বলেই আমি এই সংস্কার এখনো মেনে চলছি। শুরু থেকেই এটা আমাকে সাহায্য করে যাচ্ছে। এটা শুধুমাত্র কোর্টে আর ম্যাচেই করে থাকি।’

কখনো এই সংস্কার ছেড়ে দেওয়ার কথা মনে এসেছে কি না, জানতে চাইলে সম্ভাবনা উড়িয়ে দেননি নাদাল, ‘আমার জন্য জিনিসটা কাজ করছে, যখন মনে হবে এই জিনিসটা আর কাজ করছে না, তখন ছেড়ে দেব। আর করব না।’

ম্যাচের মাঝে প্রয়োজনে বোতল ঠিক করতে চলে আসেন রাফা। ছবি: টুইটার
ম্যাচের মাঝে প্রয়োজনে বোতল ঠিক করতে চলে আসেন রাফা। ছবি: টুইটার

ছেলেদের টেনিসে দ্বিতীয় সর্বোচ্চ ১৭টি গ্র্যান্ড স্লাম জয়ী এই কিংবদন্তির মনে এমন কুসংস্কার জেঁকে বসবে না কেন? কিছুদিন আগে এক ম্যাচে নাদালের বোতল বল লেগে পড়ে যায়। একজন বলবয় সেই বোতল তুলে দেন। কিন্তু আগের জায়গায় রাখেননি। আশ্চর্য, এর পরেই খারাপ খেলতে শুরু করেন নাদাল! টানা দুই গেম হারার পর খেয়াল হয়, বোতলের কথা। এরপর বোতল ঠিক করে কোর্টে গিয়ে ফিরলেন জয়ের পথে।

গত বছরের ইউএস ওপেন থেকেই চোটের সঙ্গে লড়াই চলছে নাদালের। এ বছরের শুরুতে ব্রিসবেন ওপেন থেকেও নাম সরিয়ে নিয়েছেন নাদাল। অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে ম্যাথু এবডেনকে সরাসরি সেটে হারিয়ে তৃতীয় পর্বে উঠেছেন তিনি। আজ অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় পর্বে অ্যালেক্স ডি মিনোরের বিপক্ষে কোর্টে নামবেন এই স্প্যানিশ। অস্ট্রেলিয়ান ওপেন জিতলে ‘ওপেন যুগ’-এ প্রথম খেলোয়াড় হিসেবে সবগুলো গ্র্যান্ড স্লাম অন্তত দুবার জেতার রেকর্ড গড়বেন তিনি। এমন জয়ের জন্য একটু কুসংস্কারবাদী হতে দোষ কোথায়!