আর্জেন্টাইন ফুটবলার নিয়ে বিমান হারাল ইংলিশ চ্যানেলে!

কার্ডিফের যোগ দেওয়া সালাকে বহনকারী বিমান হারিয়ে গেছে। ছবি: টুইটার
কার্ডিফের যোগ দেওয়া সালাকে বহনকারী বিমান হারিয়ে গেছে। ছবি: টুইটার

টুইটারে তাঁর সর্বশেষ পোস্ট, ‘এটাই শেষ, বিদায়।’ কথাটা বলেছিলেন নঁতের সাবেক সতীর্থদের উদ্দেশে। এখন শুধু নঁতে কেন, গোটা ফুটবলবিশ্বেরই প্রার্থনা এমিলিয়ানো সালার কথাটি যেন সত্যি না হয়!

ফরাসি ক্লাব নঁতের হয়ে চার মৌসুম খেলেছেন এমিলিয়ানো সালা। গত শনিবার তিনি সই করেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব কার্ডিফ সিটিতে। কাল নঁতে থেকে বিমানে চেপে কার্ডিফের উদ্দেশ্যে উড়াল দিয়েছিলেন ২৮ বছর বয়সী এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। ফরাসি অ্যাভিয়েশন কর্তৃপক্ষ জানিয়েছে, সালাকে বহনকারী বিমান ইংলিশ চ্যানেলে হারিয়ে গেছে! যাত্রীর তালিকা দেখে ফরাসি সিভিল অ্যাভিয়েশনের ডিরেক্টর জেনারেল নিশ্চিত করেছেন, সালা এই বিমানের যাত্রী ছিলেন।

১৫ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফিতে সালাকে কিনেছে কার্ডিফ। দলটি এই ফুটবলারের নিখোঁজ হওয়া নিয়ে ভীষণ চিন্তিত। আজ ক্লাবটি এক বিবৃতিতে জানিয়েছে, সালার ‘নিরাপত্তা নিয়ে তাঁরা ভীষণ চিন্তিত।’ যে ‘ঘটনা ঘটেছে, সে সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা’-ও চেয়েছে ক্লাবটি। কার্ডিফের চেয়ারম্যান মেহমেত ডালমান বলেন, ‘গত রাতে একটি হালকা বিমান চ্যানেলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে যা নিয়ে আমরা খুব চিন্তিত। কিছু বলার আগে আমরা পুরোপুরি নিশ্চিত হতে চাই। এমিলিয়ানো সালার নিরাপত্তা নিয়ে আমরা খুব চিন্তিত।’

এমন একটি বিমানেই চড়েছিলেন সালা। ফাইল ছবি
এমন একটি বিমানেই চড়েছিলেন সালা। ফাইল ছবি

সালাকে বহনকারী বিমানটি ছিল এক ইঞ্জিন বিশিষ্ট পাইপার ম্যালিবু। কার্ডিফ তাঁকে ক্লাব-রেকর্ড মূল্যে কিনেছে। ওয়েলশের ক্লাবটিতে তিন বছরের চুক্তিতে সই করেছেন সালা। বিমানে ওঠার কয়েক ঘণ্টা আগে টুইটারে ওই পোস্ট করেন সালা।

পুলিশ জানিয়েছে গতকাল স্থানীয় সময় ৭ টা ১৫ মিনিটে নঁতে থেকে পাইপার ম্যালিবু বিমানটি যাত্রা শুরু করেছিল। পুলিশ আরও জানিয়েছে, বিমানটি ৫ হাজার ফুট উচ্চতায় উড়ছিল কিন্তু গার্নসি (ফ্রান্স উপকূলবর্তী একটি দ্বীপ) অতিক্রম করার সময় জরুরি অবতরণের জন্য অনুমতি চায় বিমানটি। কিন্তু এয়ার ট্রাফিকের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় একটু পরই। বিমানটি তখনো ২ হাজার ৩ শ ফুট ওপর দিয়ে উড়ছিল। অল্ডারনি দ্বীপ থেকে ২৪ কিলোমিটার দূরে থাকা অবস্থায় নিখোঁজ হয়েছে বিমানটি।

গার্নসি ও যুক্তরাজ্যের একদল লাইফবোট ও হেলিকপ্টার ওই নিখোঁজ বিমান উদ্ধারে অভিযান চালিয়েছে। তবে আজ দিনের শুরুতে ঝোড়ো বাতাসের জন্য সাগরের পরিস্থিতি খারাপ হয়ে যাওয়ায় অভিযান স্থগিত করতে হয়েছিল। সকাল ৮ টায় আবার অভিযান শুরু হয়েছে। তবে দুর্ঘটনার জন্য বায়ু প্রবাহকে দোষ দিচ্ছেন না আবহাওয়াবিদ মার্ক উইলসন, ‘ঘটনার সময় হালকা বাতাস ছিল কিন্তু খুব তীব্র নয়।বাতাস খুব একটা খারাপ ছিল না, ঘণ্টায় ১৫ থেকে ২০ মাইল (২৪-৩২ কিলোমিটার)।’