মাথা ন্যাড়া করা নিয়ে বিতর্ক

মাথা ন্যাড়া করেছেন হকি দলের সব সদস্য। সংগৃহীত ছবি
মাথা ন্যাড়া করেছেন হকি দলের সব সদস্য। সংগৃহীত ছবি
>হারের জেরে খেলোয়াড়দের মাথা ন্যাড়া করার নির্দেশ দিয়েছেন বলে অভিযোগ উঠেছে এক কোচের বিপক্ষে।

মাথা ন্যাড়া করা নিয়ে ভারতের পশ্চিমবঙ্গে এখন বিতর্ক তুঙ্গে। দল হেরে যাওয়ায় খেলোয়াড়দের শাস্তি দিতেই কিনা মাথা ন্যাড়া করার নির্দেশ দিয়েছিলেন কোচ!

কয়েক দিন আগে মধ্যপ্রদেশের জব্বলপুরে হকি ইন্ডিয়া জুনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ অনূর্ধ্ব-১৯ (বি-বিভাগ)-এর কোয়ার্টার ফাইনালে হরিয়ানার কাছে ১-৫ গোলে ধরাশায়ী হয় পশ্চিম বাংলা। হারের জেরে কোচের দেওয়া শাস্তি অনুযায়ী দলের সব সদস্য মাথা ন্যাড়া করেছেন বলে অভিযোগ উঠেছে, যা নিয়ে এখন পশ্চিম বাংলার ক্রীড়াঙ্গনে চলছে হইচই।

ঘটনায় অভিযোগের তির বাংলা জুনিয়র দলের কোচ পঙ্কজ আনন্দের দিকে। তিনি অবশ্য অভিযোগ উড়িয়ে দিয়ে খেলোয়াড়দের ইচ্ছার কথাই বলেছেন, ‘ছেলেদের উজ্জীবিত করার জন্য মাথা কামানোর নির্দেশ দিয়েছিলাম। কিন্তু খেলা শেষে তো দলের সব ছেলে মাথাভর্তি চুল নিয়েই কলকাতায় ফিরেছিল। ছেলেরা বাড়ি ফিরে মাথা কামিয়েছে কলকাতায়। তা হলে আমি কী করব? হারের অনুশোচনায় ছেলেরা এ রকম করে থাকতে পারে নিজের থেকেই।’

কিন্তু খেলোয়াড়েরা মাথা ন্যাড়ার পেছনে দায়ী করছেন কোচকেই। বাড়ি ফিরে মাথা ন্যাড়া করে ছবি পাঠানোর নির্দেশ কোচ দিয়েছিলেন বলে জানিয়েছেন এক খেলোয়াড়, ‘খেলা শেষে ফেরার সময় ট্রেনে আনন্দ স্যার বলেছিলেন, বাড়ি গিয়ে মাথা মুড়িয়ে প্রত্যেকে ছবি পাঠাবে।’

দায়ী যে বা যারাই হোক, বাংলার জুনিয়র হকি খেলোয়াড়দের মাথা কামানো বিতর্কে তোলপাড় গোটা দেশ। ঘটনা তদন্তের জন্য কমিটি গঠন করেছে রাজ্য হকি সংস্থা। তদন্ত শেষে নেওয়া হবে সিদ্ধান্ত।