হামজা চৌধুরীকে নিয়ে যা বললেন বাংলাদেশ কোচ জেমি

আপাতত বাংলাদেশের জার্সিতে খেলার সম্ভাবনা নেই লেস্টার সিটির হামজা চৌধুরীর। সংগৃহীত ছবি
আপাতত বাংলাদেশের জার্সিতে খেলার সম্ভাবনা নেই লেস্টার সিটির হামজা চৌধুরীর। সংগৃহীত ছবি
>

বাংলাদেশি মা ও গ্রেনাডিয়ান বাবার ছেলে হামজা চৌধুরী ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটির হয়ে মাঠ মাতাচ্ছেন। গুঞ্জন উঠেছিল, বাংলাদেশি বংশোদ্ভূত এই ফুটবলার বাংলাদেশের হয়ে খেলার সম্মতি জানিয়েছেন। গুঞ্জনটা ডালপালা মেলার আগেই ছেঁটে দিলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।

কয়েক দিন ধরেই গুঞ্জন, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হয়ে খেলার সম্মতি জানিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে লেস্টার সিটির জার্সিতে খেলা হামজা চৌধুরী। ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড বাংলাদেশি বংশোদ্ভূত বলেই গুঞ্জনটা চাউর হয়েছিল বেশ। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তো বাংলাদেশের জার্সিতে হামজার খেলার সম্ভাবনার খবর নিয়ে সয়লাব। কিন্তু গুঞ্জনটা ডালপালা মেলার আগেই ছেঁটে দিয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।

বাংলাদেশের ফুটবলে এখন ‘ইংলিশ যুগ’ চলছে। টেকনিক্যাল ডিরেক্টর থেকে শুরু করে জাতীয় দলের প্রধান ও সহকারী কোচ সবাই ইংলিশ। এর ফলে ইংলিশ ক্লাবের খেলোয়াড়ের সঙ্গে তাঁদের যোগাযোগ করাটা সহজ। দুইয়ে দুই মিলিয়ে গুঞ্জন ওঠে জেমি ডের সঙ্গে যোগাযোগের ভিত্তিতে বাংলাদেশের হয়ে খেলার সম্মতি জানিয়েছেন হামজা। কিন্তু পুরো বিষয়টি বানোয়াট। জেমি নিজেই দিয়েছেন হামজা সম্পর্কে তাঁর বক্তব্য, ‘আমি বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার পর লেস্টারের সঙ্গে যোগাযোগ করেছিলাম। কিন্তু এখন পর্যন্ত তাঁদের পক্ষ থেকে কোনো জবাব আমি পাইনি।’ জেমি বাংলাদেশ দলের দায়িত্ব গ্রহণ করেছেন গত বছরের মে মাসে।

তবে আশার কথা হলো, ইতিমধ্যে ৩ জন প্রবাসী ফুটবলারের সন্ধানও পেয়েছেন বাংলাদেশ কোচ। ফেডারেশন কাপ শেষে দেশে গিয়েছিলেন। তখনই বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলারের খোঁজে নেমেছিলেন তিনি। পেয়েও গিয়েছেন তিনজন। একজন ইংল্যান্ড, একজন ফিনল্যান্ড ও একজন কানাডাপ্রবাসী। তাঁদের কাছে ম্যাচ ভিডিও চেয়েছেন জেমি। পছন্দ হলে বাংলাদেশ দল গঠনের বাছাইয়ে ডাক পড়বে।

২২ থেকে ২৬ মার্চ বাহরাইনে হবে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব। বাংলাদেশ ‘বি’ গ্রুপে খেলবে স্বাগতিক বাহরাইন, ফিলিস্তিন ও শ্রীলঙ্কার সঙ্গে। এটি টোকিও অলিম্পিক গেমস ফুটবলেরও বাছাইপর্ব। জেমি ডের চোখ আপাতত বাহরাইনের এই বাছাইপর্বে।