কার কয়টি গ্র্যান্ড স্লাম

নাদালকে হারিয়ে ১৫তম গ্র্যান্ড স্লাম জিতে নিলেন জোকোভিচ। ছবি: এএফপি
নাদালকে হারিয়ে ১৫তম গ্র্যান্ড স্লাম জিতে নিলেন জোকোভিচ। ছবি: এএফপি
>রজার ফেদেরারকে নিশ্চিন্তে থাকতে দিচ্ছেন না নাদাল-জোকোভিচ। ফেদেরার রেকর্ড ২০ বার জিতেছেন গ্র্যান্ড স্লাম। রাফায়েল নাদাল জিতেছেন ১৭ বার, জোকোভিচ ১৫ বার

নাদাল-জোকোভিচ দুজনই যদি হারতেন! আজ হয়তো কোনো পাগল ফেদেরার-ভক্ত মনে মনে এমনটাই প্রার্থনা করেছেন। রজার ফেদেরারকে যে রেকর্ড নিয়ে নিশ্চিন্তে থাকতে দিচ্ছেন না এই দুজন! তাও ভাগ্য ভালো নাদাল জেতেননি। জিতলে নাদাল আর ফেদেরারের ব্যবধান যে দুইয়ে নেমে আসত!

দুশ্চিন্তা বাড়ল নাদাল-ভক্তদেরও। এখন পর্যন্ত ফ্রেঞ্চ ওপেনের বাইরে গ্র্যান্ড স্লাম জিতেছেন ছয়টি। এক ফ্রেঞ্চ ওপেনই জিতেছেন ১১ বার! হার্ড কোর্ড তাঁর কাছে অত সহজ নয়, অস্ট্রেলিয়ান ওপেন তো আরও দুর্বোধ্য। সর্বশেষ এই ট্রফি জিতেছেন একবারই, তাও ১০ বছর আগে। আর ২০১৭ সালে সর্বশেষ হার্ড কোর্টে গ্র্যান্ড স্লাম জিতেছিলেন, ইউএস ওপেনে। আটটি ফাইনাল হারলেন নাদাল, হার্ড কোর্টে মাটির রাজার প্রজা হয়ে যাওয়ার কারণেই তো!

আজ জোকোভিচ পিট সাম্প্রাসকে ছাড়িয়ে গেলেন। গ্র্যান্ড স্লাম রেকর্ডে সাম্প্রাস অনেক দিন ধরেই ১৪ সংখ্যাটিকে আইকনিক বানিয়ে রেখেছিলেন। জোকোভিচ উঠে এলেন এই তালিকার সেরা তিনে। বয়সে ফেদেরার চেয়ে ছয় আর নাদালের চেয়ে এক বছরের মতো ছোট। নিজেকে এই পথের শেষে কোথায় দেখতে পারছেন জোকোভিচ? গত তিন বছরের একটু বেশি সময়েই জিতেছেন ৮টি গ্র্যান্ড স্লাম।

আজকের ফাইনালটি হয়েছে রড লেভার এরেনায়। যাঁর নামে নামকরণ ভেন্যুর, সেই ১১ বারের গ্র্যান্ড স্লামজয়ী লেভার আজকের ফাইনালের আগে বলেছিলেন, ‘যদি জোকোভিচ সামনের কয়েক বছর দুটি করে গ্র্যান্ড স্লাম জেতে, সে রাফাকে টপকে যাবে। আর যদি রাফা এখানে (অস্ট্রেলিয়ান ওপেন) আর তারপর ফ্রেঞ্চ ওপেনে জেতে, তাহলে সে বেশ এগিয়ে যাবে। যেকোনো কিছু ঘটতে পারে। আমি মনে করি দুশ্চিন্তাটা ফেদেরাররেই বেশি।’

এখন তো মনে হচ্ছে নাদালের দুশ্চিন্তাও কম নয়। পরের গ্র্যান্ড স্লামটি (ফ্রেঞ্চ ওপেন, মে-জুন) তাঁর দুর্গে, এটা অবশ্য একটা ভরসা।

কার কয়টি গ্র্যান্ড স্লাম

খেলোয়াড়

শিরোপা

অস্ট্রে.

ফ্রেঞ্চ

উই.

ইউএস

রজার ফেদেরার

২০

রাফায়েল নাদাল

১৭

১১

নোভাক জোকোভিচ

১৫

পিট সাম্প্রাস

১৪

বিয়ন বোর্গ

১১

জিমি কনর্স

ইভান লেন্ডল

আন্দ্রে আগাসি

* ওপেন যুগে