সাকিবকে টপকে সোবার্সের স্মৃতি ফেরালেন হোল্ডার

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জ্যাসন হোল্ডার। ছবি: এএফপি
ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জ্যাসন হোল্ডার। ছবি: এএফপি
>৪৫ বছর পর আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে কোনো ক্যারিবীয়

আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ অলরাউন্ডারের সিংহাসন কালই হারিয়েছেন সাকিব আল হাসান। নতুন র‌্যাঙ্কিংয়ে তাঁকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছেন জ্যাসন হোল্ডার। আর এর মধ্য দিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ অলরাউন্ডারের সিংহাসন দীর্ঘ ৪৫ বছর পর ফিরে পেল ওয়েস্ট ইন্ডিজ।

ইংল্যান্ডের বিপক্ষে ব্রিজটাউন টেস্টে আটে নেমে ডাবল সেঞ্চুরি তুলে নেন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজের ৩৮১ রানের জয়ে দুর্দান্ত ভূমিকা রেখেছে তাঁর রেকর্ড গড়া ইনিংসটি। ব্রিজটাউন টেস্টের আগেও ব্যাট ও বল হাতে ভীষণ ধারাবাহিক ছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। এমন ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার হিসেবেই অলরাউন্ডারদের শীর্ষস্থান দখল করলেন হোল্ডার। তাঁর আগে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে সর্বশেষ কোনো ক্যারিবীয়কে দেখা গিয়েছে ১৯৭৪ সালের মার্চে। তখন অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করেছিলেন ক্রিকেট ইতিহাসেই সর্বকালের সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচিত স্যার গারফিল্ড সোবার্স।

৪১৫ রেটিং পয়েন্ট নিয়ে এত দিন শীর্ষ অলরাউন্ডারের জায়গাটি দখলে রেখেছিলেন সাকিব। বাংলাদেশের এই তারকাকে হোল্ডার টপকে গেছেন ৪৪০ রেটিং পয়েন্ট নিয়ে। ৩৮৭ রেটিং পয়েন্ট নিয়ে তিনে ভারতের রবীন্দ্র জাদেজা। সাকিবের পর অলরাউন্ডারদের এই র‌্যাঙ্কিংয়ে পরবর্তী বাংলাদেশি মেহেদী হাসান মিরাজ। ২১৩ রেটিং পয়েন্ট নিয়ে তাঁর অবস্থান ১৩তম।

বর্তমান র‌্যাঙ্কিং ব্যবস্থায় প্রতিপক্ষ দলের শক্তিমত্তার সঙ্গে খেলোয়াড়ের পরিসংখ্যানও দেখা হয়। কিন্তু সোবার্সের সময় এসব হিসেব কিংবা বিশ্লেষণের ব্যবস্থা ছিল না। তখন অতীত পারফরম্যান্স দেখে র‌্যাঙ্কিং নির্ধারণ করা হতো। এই প্রক্রিয়ায় সর্বশেষ ১৯৭৪ সালেও র‌্যাঙ্কিংয়ে শীর্ষ অলরাউন্ডার ছিলেন সোবার্স। ওই বছরই অবসর নেন এই ক্যারিবীয় কিংবদন্তি।