হিগুয়েইনদের চেয়ে বেশি গোল রামোসের!

এবার নিয়মিত গোল করতে দেখা যাচ্ছে রামোসকে। ছবি: এএফপি
এবার নিয়মিত গোল করতে দেখা যাচ্ছে রামোসকে। ছবি: এএফপি

ইউরোপের সেরা স্ট্রাইকার কারা? 

লিওনেল মেসি কিংবা ক্রিস্টিয়ানো রোনালদোদের নাম না নেওয়াই ভালো। গোলের বন্যা বইয়ে দেন তাঁরা, গোলের সব ধরনের রেকর্ডই তাঁদের দখলে কিন্তু দুজনের কেউই পুরোপুরি স্ট্রাইকার নন। এ তালিকায় থাকবেন লুইস সুয়ারেজ, হ্যারি কেইন, রবার্ট লেবানডফস্কিরা। এদের পরই নাম আসে ডিয়েগো কস্তা, এডেন জেকো, গঞ্জালো হিগুয়েইনদের। মজার ব্যাপার, ইউরোপের এসব সেরা স্ট্রাইকারদের গোলের দিক থেকে টপকে গেছেন সার্জিও রামোস। এ মৌসুমে ক্লাব ও দেশের হয়ে ইউরোপের অন্যতম সেরা সব স্ট্রাইকারদের চেয়েও বেশি গোল এই সেন্টারব্যাকের।

রিয়াল মাদ্রিদ ও স্পেন অধিনায়ক রামোস অবশ্য সেন্টার ব্যাক শব্দটাতে আপত্তি তুলতে পারেন। ম্যাচের একাদশ কিংবা খেলার ট্যাকটিকস বোর্ডে রামোসকে ডিফেন্ডার হিসেবে দেখানো হয়।কিন্তু মনেপ্রাণে রামোস তো কখনোই তা নয়। লিগে রিয়ালের সর্বশেষ ম্যাচেই এর প্রমাণ মিলেছে। হেড থেকে মৌসুমে নিজের ষষ্ঠ গোল করেছেন রামোস। ম্যাচের মাঝপথে তাই লুইস এনরিকে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার ফাঁকে বলেছেন, ‘সার্জিও রামোস সেন্টার ব্যাক না, সে হচ্ছে ওই খেলোয়াড় যা সে হতে চায়।’

কথাটি ভুল বলেননি এনরিকে। রামোস যে শুধুই একজন ডিফেন্ডার নন। দলের আক্রমণেও সব সময় ভূমিকা রাখতে চান অধিনায়ক। এতে মাঝে মাঝেই দল বিপদেও পড়ে। তবে দলের জন্য গুরুত্বপূর্ণ সময়ে গোল এনে দেন বলে রামোসের এই ত্রুটি ভুলে যান অনেকেই। তবু এ মৌসুমে রামোস এক মৌসুমে নিজের গোলের রেকর্ড ভেঙে ফেলেছেন। এরই মাঝে মৌসুমে ১৪ গোল করে ফেলেছেন রামোস। এর মাঝে ক্লাবের করেছেন ১০টি। আর দেশের হয়ে ৪টি।

রামোসের এমন গোল উৎসবে রোনালদোর জুভেন্টাসে চলে যাওয়া ভূমিকা রেখেছে। রোনালদোর বিদায়ে ক্লাবের হয়ে পেনাল্টি নেওয়ার দায়িত্বটা রামোস নিজের কাঁধে নিয়েছেন। ক্লাব ও দেশের হয়ে এবার যে ১৪ গোল করেছেন রামোস তাঁর ৮টিই পেনাল্টি থেকে। ৮টি পেনাল্টি নিয়ে সবগুলোতেই সফল রামোস। বাকি ৬টি গোল এসেছে তাঁর মাথা থেকে। আর এভাবেই গোল করার ক্ষেত্রে ইউরোপের শীর্ষ অনেক ফরোয়ার্ডকেই পেছনে ফেলেছেন রামোস। ফর্ম হারিয়ে ফেলা কস্তা (৪), হিগুয়েইন (৮) ও আলভারো মোরাতার (৯) কথা না হয় বাদই রাখা যাক। কিন্তু মোনাকোর রাদামেল ফ্যালকাও (১১ গোল), লিভারপুলের রবার্তো ফিরমিনো (১২), রোমার জেকো (১২) ও রোমেলু লুকাকুও (১৩) কিন্তু গোল করার ক্ষেত্রে রামোসের চেয়ে পিছিয়ে আছেন।