সাকিব নাকি মিরাজ?

মেহেদী মিরাজ ও সাকিব আল হাসান, পরস্পরের অমঙ্গলকামনা করতেই হচ্ছে নিজ দলের ভালো চেয়ে! ছবি: শামসুল হক
মেহেদী মিরাজ ও সাকিব আল হাসান, পরস্পরের অমঙ্গলকামনা করতেই হচ্ছে নিজ দলের ভালো চেয়ে! ছবি: শামসুল হক
>প্লে-অফের চতুর্থ দল হওয়ার লড়াইয়ে সাকিবের ঢাকা ও মিরাজের রাজশাহী। আজ ঢাকা পর্বের শুরুর দিনে কুমিল্লার বিপক্ষে জিতলে শেষ চারে যাবে ঢাকা। দুপুর ২টায় শুরু ঢাকা-কুমিল্লা ম্যাচ

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের সামনের চায়ের দোকানে কলেজপড়ুয়া একদল তরুণের আড্ডা থেকেই কথাটি কানে এল, ‘বিপিএল চট্টগ্রামে হওয়াই ভালো!’ ব্যাখ্যাও জানা গেল জিজ্ঞেস করে, ‘কেন বলব না বলুন, চট্টগ্রামে দেখেন কত রান হলো, সেঞ্চুরি হলো, কত এক্সাইটিং সব ম্যাচ!’

ক্রিকেটপ্রেমী এই তরুণদের কথার সঙ্গে দ্বিমত করা যায় না। ঠিকই তো! এবারের বিপিএলের ‘আনন্দ’ যেন সাগরঘেঁষা সাগরিকার জন্যই তোলা ছিল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম বিপিএলের ষষ্ঠ সংস্করণকে কী দেয়নি বলুন? এক ম্যাচে জোড়া সেঞ্চুরি করেছেন অ্যালেক্স হেলস ও রাইলি রুশো। নিজেদের পরের ম্যাচে আবার এবি ডি ভিলিয়ার্সের সেঞ্চুরির আনন্দের সঙ্গে প্লে-অফ নিশ্চিত করার আনন্দেও ভেসেছে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। সেদিনের প্রথম ম্যাচেই চিটাগং ভাইকিংসের বিপক্ষে কুমিল্লা ভিক্টোরিয়ানসের এভিন লুইস সেঞ্চুরি করেছেন, হ্যাটট্রিক করেছেন ওয়াহাব রিয়াজ।

‘হ্যাটট্রিকের হ্যাটট্রিক’ করেছেন ঢাকা ডায়নামাইটসের ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল। আর চট্টগ্রাম পর্বের শেষটা হয়েছে তুমুল উত্তেজনার এক ম্যাচ দিয়ে। যেখানে সিলেট সিক্সার্সকে হতভম্ব করে ১৯০ রান তাড়া করে ম্যাচ জিতে শেষ চারের আশা বাঁচিয়ে রেখেছে রাজশাহী কিংস। প্লে–অফের প্রথম তিন দলও নিশ্চিত হয়েছে চট্টগ্রাম পর্বেই। স্বভাবতই চট্টগ্রামের প্রতি বিপিএল অনুরাগীদের ভালোবাসাটা একটু বেশিই জমেছে।

আজ থেকে শুরু হতে যাওয়া ঢাকা পর্বের বাকি চার ম্যাচ গুরুত্বপূর্ণ চতুর্থ জায়গাটির জন্য লড়াই করতে থাকা ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংসের জন্য। ১৪ পয়েন্ট করে নিয়ে তালিকার ওপরের তিন দল রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস ও চিটাগং ভাইকিংস প্লে–অফ নিশ্চিত করেছে। ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে এখন তালিকার ৪ নম্বরে আছে মেহেদী হাসান মিরাজের রাজশাহী। ১০ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে সাকিব আল হাসানের ঢাকা। অর্থাৎ রাজশাহীর আশা যতটুকু বেঁচে আছে, তার পুরোটাই ঢাকার ওপর নির্ভর করে।

রাজশাহীর আর কোনো ম্যাচ বাকি নেই। ফলে ঢাকার বাকি দুই ম্যাচে দুটি হারের প্রার্থনায় বসে যাওয়ার কথা মিরাজদের। পরশু সিলেটকে হারানোর পর রাজশাহী অধিনায়ক সেটি বলেছেনও, ‘প্লে-অফে যাওয়া না–যাওয়া আমাদের হাতে নেই। হয়তো আমাদের রানরেটের জন্য আমরা বাদ পড়তে পারি, ঢাকার ম্যাচ আছে। অনেক সম্ভাবনাই আছে। দুর্ভাগ্যজনকভাবে আমরা বাদ পড়ে যেতে পারি। তবে আমাদের জন্য একটা প্রাপ্তি আছে। না উঠতে পারলে আমাদের সান্ত্বনা থাকবে সব দলকে আমরা অন্তত একবার করে হারিয়েছি।’

মিরাজ খুব ভালো করেই জানেন শেষ চারে ওঠার দৌড়ে ঢাকা তাদের চেয়ে অনেকটাই এগিয়ে। যদিও টুর্নামেন্টের প্রথম চার ম্যাচের চারটিতেই জিতে দুর্দান্ত শুরু করা ঢাকা পরের ছয় ম্যাচের পাঁচটিতেই হেরেছে। তাতে প্লে-অফের আশা শেষ হয়নি সাকিবদের। আজ কুমিল্লা ভিক্টোরিয়ানস ও কাল সন্ধ্যায় খুলনা টাইটানসের বিপক্ষে যেকোনো একটি ম্যাচ জিতলেই শেষ চারে উঠে যাবে ঢাকা। কেননা নেট রানরেটে অনেকটাই এগিয়ে সাকিবের দল। ঢাকার নেট রানরেট +০.৯৫৮, রাজশাহীর -০.৫১৮। ফলে এক ম্যাচ জিতে রাজশাহীর সমান পয়েন্ট হলেই তাদের টপকে শেষ চারে চলে যাবে ঢাকা।

কাগজে–কলমে টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী ঢাকা নিশ্চয়ই শেষ দুটি ম্যাচ জিতেই শেষ চারে নাম লেখাতে চাইবে। আজ থেকে শুরু হতে যাওয়া ঢাকা পর্বে প্লে-অফের আগের উত্তেজনা বলতে আপাতত এটুকুই বাকি—সাকিব নাকি মিরাজ?

পয়েন্ট তালিকা

দল

ম্যাচ

জয়

হার

পয়েন্ট

নে.রা.রে.

রংপুর

১১

১৪

০.৬৯০

কুমিল্লা

১০

১৪

০.৪৯৫

চট্টগ্রাম

১১

১৪

-০.১৮৭

রাজশাহী

১২

১২

-০.৫১৮

ঢাকা

১০

১০

০.৯৫৮

সিলেট

১১

-০.০৬৭

খুলনা

১১

-১.১৬৫