নিউজিল্যান্ড সিরিজে নেই, ইমরুল আছেন বিসিবির চুক্তিতে

গত বছর চুক্তিতে ক্রিকেটারের সংখ্যা কমিয়ে এনেছিল বিসিবি। এবার চুক্তিতে নতুন দুই সংযোজন হলেন ইমরুল কায়েস ও লিটন দাস। নিউজিল্যান্ড সিরিজের দলে জায়গা হয়নি, তবে কেন্দ্রীয় চুক্তিতে আছেন ইমরুল
বিসিবির চুক্তিতে থাকাই ইমরুলের সান্ত্বনা। ছবি: প্রথম আলো ফাইল ছবি
বিসিবির চুক্তিতে থাকাই ইমরুলের সান্ত্বনা। ছবি: প্রথম আলো ফাইল ছবি

গত বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ছয় ক্রিকেটারকে বাদ দিয়ে ১০ জন ক্রিকেটারকে নিয়ে করেছিল কেন্দ্রীয় চুক্তি। এ বছর সেই তালিকায় যোগ করা হয়েছে আরও দুই ক্রিকেটার। আগের বারের ‘রুকি’ ক্যাটাগরির তিন ক্রিকেটারের জায়গায় এবার যোগ হয়েছেন আরও দুজন।

গত বছর কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১০ ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, মুমিনুল হক, রুবেল হোসেন ও তাইজুল ইসলাম আছেন এবারের চুক্তিতেও। আজ বিসিবির বোর্ড সভায় নতুন কেন্দ্রীয় চুক্তির বিষয়টি পাস করা হয়েছে।

চুক্তির নতুন দুই সংযোজন হলেন ইমরুল কায়েস ও লিটন দাস। নিউজিল্যান্ড সিরিজের দলে জায়গা হয়নি, কেন্দ্রীয় চুক্তিতে ঠিকই ঢুকে পড়েছেন ইমরুল কায়েস। কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হয়েছে যে ১২ ক্রিকেটারের তাঁদের মধ্যে নতুন মুখ বলতে ওই এক ইমরুলই। আর লিটন দাসের বেলায় ঘটেছে পদোন্নতি। গতবারের রুকি ক্যাটাগরিতে থাকা লিটন দাস এবার জায়গা পেয়েছেন ‘বি’ ক্যাটাগরিতে।

‘এ প্লাস’ ক্যাটাগরিতে পাঁচ সিনিয়র ক্রিকেটার—মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল খান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ। ‘এ’ ক্যাটাগরির তিন ক্রিকেটার হলেন ইমরুল, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। ‘বি’ ক্যাটাগরিতে আছেন চার ক্রিকেটার—মমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। এর বাইরে ‘রুকি’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ৫ ক্রিকেটারকে। এদের মধ্যে আগেই ছিলেন পেসার আবু হায়দার। এবারের নতুন সংযোজন হলেন আবু জায়েদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান ও খালেদ আহমেদ।