সেঞ্চুরি করে ডিকভেলার 'ইচ্ছাপূরণ' করলেন খাজা

>
সেঞ্চুরির পর উসমান খাজা। ছবি: এএফপি
সেঞ্চুরির পর উসমান খাজা। ছবি: এএফপি

ক্যানবেরা টেস্টে শ্রীলঙ্কার সামনে ৫১৬ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছে অস্ট্রেলিয়া

টেস্টে অস্ট্রেলিয়া দল মাঠে নামলে স্টাম্প মাইক আলোচনায় উঠে আসবেই।

অস্ট্রেলিয়াতে সময়টা এখন গ্রীষ্মকাল। স্লেজিংও এখন পাল্লা দিয়ে বাড়ছে। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে যেমন দেখা গেছে ঋষভ পন্ত বনাম টিম পেইন দ্বৈরথ। ভালোই মুখ চালিয়েছেন দুজন। বিরাট কোহলিও চুপ করে থাকেননি। স্লেজিংয়ের জবাবে পাল্টা দিয়েছেন অস্ট্রেলিয়ানদের। জিতেছেন টেস্ট সিরিজও। কিন্তু টিম পেইনের দলের তাতে বাগ্‌যুদ্ধে জড়ানো থামাতে বয়েই গেছে। ক্যানবেরায় শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টেও দেখা গেল বাগ্‌যুদ্ধ। তৃতীয় দিনে স্টাম্প মাইকের কল্যাণে ধরা পড়েছে উসমান খাজা ও নিরোশান ডিকভেলার মজার বাগ্‌যুদ্ধ।

৩ উইকেটে ১২৩ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল শ্রীলঙ্কা। আজ ২১৫ রানেই প্রথম ইনিংসে গুটিয়ে যায় সফরকারী দল। এতে প্রথম ইনিংসেই ৩১৯ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। কিন্তু দ্বিতীয় ইনিংসে ১৫ ওভারের মধ্যেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছিল স্বাগতিকেরা। ট্রাভিস হেডকে নিয়ে উইকেটে থিতু হওয়ার চেষ্টা করছিলেন খাজা। দিলরুয়ান পেরেরার করা ১৬তম ওভারে স্টাম্প মাইকে ধরা পড়ল সেই বাগ্‌যুদ্ধ। খাজা তখন ১১ রানে ব্যাট করছিলেন। লঙ্কান উইকেটরক্ষক ডিকভেলা তখন তাঁকে বললেন, ‘মার্শ ভাইদের কথা মনে আছে? ওরা কিন্তু রান পায়নি।’ খাজার জবাব, ‘তিনি কুইন্সল্যান্ডের খেলোয়াড়।’

টেস্টে বেশ কিছুদিন ধরেই রান নেই খাজার ব্যাটে। সর্বশেষ সেঞ্চুরি ১২ ইনিংস আগে। রানখরায় থাকা মার্শ ভাইদের উদাহরণ টেনে খাজাকে তাই খোঁচানোর চেষ্টা করছিলেন ডিকভেলা। মার্শ ভাইয়েরা অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে খেলেন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে। খাজা ছোট্ট জবাবে সম্ভবত বুঝিয়েছেন, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া আর কুইন্সল্যান্ডের খেলোয়াড়েরা এক নয়। কিন্তু ডিকভেলা নাছোড়বান্দা। খোঁচা মারলেন আবারও, ‘আমার শুধু মার্শ ভাইদের কথাই মনে আছে।’ খাজা এবার জবাব দিলেন সোজা ব্যাটে, ‘তোমাকে তো কখনো বল করতে দেখিনি?’ ডিকভেলার কৌতুকবোধ যে বেশ প্রখর তা বোঝা গেল পরের কথায়, ‘তুমি আমাদের এতটা ভয় পাচ্ছ। আমি কিন্তু সত্যিই চাই তুমি এখানে রান পাও। এই সিরিজের পর তুমি টিভিতে সতীর্থদের খেলা দেখ, তা আমি চাই না।’

খাজার এরপর আর কথা না বাড়ালেও জবাব দিয়েছেন ব্যাটে। তা ডিকভেলার চেয়ে ভালো আর কে দেখেছে? তিনে নেমে অপরাজিত ১০১ রানের ইনিংস খেলে রানখরা কাটিয়েছেন অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান। ৩ উইকেটে ১৯৬ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। এতে শ্রীলঙ্কার সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৫১৬ রান। শুধু বিশাল নয় রীতিমতো পর্বতসম লক্ষ্য। জিততে হলে গড়তে হবে বিশ্ব রেকর্ড। হাতে আছে দুই দিন। বিনা উইকেটে ১৭ রানে তৃতীয় দিনের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা।

এই টেস্টে শ্রীলঙ্কার জয় দূরে থাক, ম্যাচ বাঁচানো যাবে কি না তা নিয়েই দুশ্চিন্তায় রয়েছেন লঙ্কান ভক্তরা। তাঁদের জন্য আশার কথা, কাল ও পরশু মানুকা ওভালের আবহাওয়া প্রতিবেদনে বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা বলা হয়েছে। শ্রীলঙ্কা নিশ্চয়ই বৃষ্টির প্রার্থনা করছে!