ক্রিকেটাররা কে কোন ক্যাটাগরিতে, কার কত বেতন

>
সাকিব, মাশরাফি, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ আছেন বিসিবির চুক্তির শীর্ষ শ্রেণিতে। ফাইল ছবি
সাকিব, মাশরাফি, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ আছেন বিসিবির চুক্তির শীর্ষ শ্রেণিতে। ফাইল ছবি

বাংলাদেশ ক্রিকেট বোর্ড কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করল। চার শ্রেণিতে মোট ১৮ জনকে এক বছরের জন্য চুক্তিবদ্ধ করছে বিসিবি

গত বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কেন্দ্রীয় চুক্তি করেছিল ১০ জন ক্রিকেটারকে নিয়ে। পরে সেখানে ‘রুকি’ শ্রেণিতে যোগ করা হয় তিন ক্রিকেটারকে। এ বছর সেই কেন্দ্রীয় চুক্তিতে রুকি শ্রেণিতে ২ জনসহ মোট ৪ জন ক্রিকেটার বাড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রুকি শ্রেণিতে জায়গা পেয়েছেন চার নতুন ক্রিকেটার—মোহাম্মদ সাইফউদ্দিন, আবু জায়েদ, নাঈম হাসান ও খালেদ আহমেদ।

ফিরেছেন ইমরুল কায়েস আর রুকি শ্রেণি থেকে ‘বি’ শ্রেণিতে উঠেছেন লিটন দাস। এঁদের সঙ্গে গত বছর কেন্দ্রীয় চুক্তিতে থাকা দশ ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, মুমিনুল হক, রুবেল হোসেন ও তাইজুল ইসলামের নামও ঘোষণা করা হয়েছে বিসিবির বোর্ড সভার পর।

কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটারসংখ্যা বাড়লেও বেতনকাঠামোয় পরিবর্তন হয়নি। আগের বছরের মতো এবারও ‘এ প্লাস’ শ্রেণির ক্রিকেটাররা পাবেন মাসিক ৪ লাখ টাকা করে, ‘এ’ শ্রেণিতে ৩ লাখ, ‘বি’ শ্রেণির ক্রিকেটাররা ২ লাখ টাকা করে পাবেন। ‘রুকি’ শ্রেণির ক্রিকেটারদের সম্মানী ১ লাখ টাকা করে। ক্রিকেটারদের বেতন বাড়ানোর বিষয়ে কোনো আলোচনা হয়নি বোর্ড সভায়। সুতরাং আগের কাঠামোতেই বেতন পাবেন ক্রিকেটাররা।

এই বেতনই অবশ্য ক্রিকেটারদের প্রাপ্তির শেষ নয়। এর পাশাপাশি ক্রিকেটাররা ম্যাচ ফি পেয়ে থাকেন। প্রতি টেস্টের ম্যাচ ফি সাড়ে ৩ লাখ। প্রতি ওয়ানডের ম্যাচ ফি ২ লাখ এবং টি-টোয়েন্টির ম্যাচ ফি ১ লাখ ২৫ হাজার টাকা। এ ছাড়া প্রথম শ্রেণির ম্যাচ খেলার জন্য ক্রিকেটাররা পান পঁয়ত্রিশ হাজার টাকার মতো।

এর বাইরে ক্রিকেটারদের আয়ের মধ্যে আছে বিপিএল বা ঢাকা প্রিমিয়ার লিগের মতো টুর্নামেন্টে বিভিন্ন দলের হয়ে খেলা থেকে পাওয়া আয়। কেউ কেউ বিদেশি ফ্রাঞ্চাইজি লিগগুলোতেও খেলে আয় করেন। বিভিন্ন পণ্যের দূত হিসেবে কাজ করেও বড় অঙ্কের আয় আসে ক্রিকেটারদের।

কে কোন শ্রেণিতে

ক্যাটাগরি এ+

মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ

 

ক্যাটাগরি এ

ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন

      

ক্যাটাগরি বি

মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম

 

ক্যাটাগরি রুকি  

আবু হায়দার, আবু জায়েদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান, খালেদ আহমেদ

 

নতুন সংযোজন

ইমরুল কায়েস

 

বাদ পড়েছেন

নাজমুল হোসেন