বিশ্বকাপে থাকবেন, আশা সরফরাজের

বিশ্বকাপে অধিনায়কত্বের আশা করছেন পাকিস্তান। ফাইল ছবি
বিশ্বকাপে অধিনায়কত্বের আশা করছেন পাকিস্তান। ফাইল ছবি

আন্দিলে ফিকোয়াওকে দুকথা শোনাতে গিয়ে এমন বিপদে পড়বেন, ভাবতে পারেননি সরফরাজ আহমেদ। বর্ণবাদেদুষ্ট স্লেজিং করে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন। সে নিষেধাজ্ঞার জন্য বিশ্বকাপ দল নিয়েই অনিশ্চয়তায় পড়ে গেছেন সরফরাজ। তবে এখনো আশা আছে ২০১৯ বিশ্বকাপে পাকিস্তান দলের ভার তাঁর কাঁধেই দেবে বোর্ড। 

২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে সবার শেষে নাম লিখিয়েছিল পাকিস্তান। ইংল্যান্ডের সে টুর্নামেন্টে অষ্টম দল হিসেবে সুযোগ পাওয়া পাকিস্তানই জিতে নিয়েছিল এই ট্রফি। সরফরাজের অধিনায়কত্বে বহুদিন পর ওয়ানডেতে এমন কোনো সাফল্য পেয়েছিল পাকিস্তান। দুই বছর পর ইংল্যান্ডেই হচ্ছে বিশ্বকাপ ২০১৯, অধিনায়ক হিসেবে সরফরাজের বিকল্প কেন ভাবতে যাবে পাকিস্তান? কিন্তু ওই যে বিতর্কিতভাবে নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক। এ কারণেই সন্দেহ জেগেছে বিশ্বকাপে যদি ডাকও পান, অধিনায়ক হিসেবে হয়তো যেতে পারবেন না সরফরাজ। করাচিতে সংবাদমাধ্যমকে বলেছেন, ‘এ সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা পাকিস্তান ক্রিকেট বোর্ডের। কিন্তু এখনো পর্যন্ত ইতিবাচক ইঙ্গিত পাচ্ছি যে আমিই অধিনায়ক থাকব বিশ্বকাপে।’

পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রতি সিরিজে নতুন করে অধিনায়ক ঘোষণা করে। নতুন সিরিজে তাই কে অধিনায়ক হবেন সেটা নিয়ে প্রতিবারই আলোচনা হয়। জুনের বিশ্বকাপ নিয়ে তাই কিছুটা অনিশ্চয়তা থাকছেই। সরফরাজের জন্য আশার কথা, বর্ণবাদী আচরণে অন্য সবাই সমালোচনা করলেও পাকিস্তান বোর্ড তাঁর পক্ষেই ছিল। বোর্ড সভাপতি এহসান মানি তো আইসিসির সমালোচনাও করেছেন তাঁকে শাস্তি দেওয়ায়! সরফরাজেরও দাবি, তাঁর একটি কথা নিয়ে বেশি জল ঘোলা করা হয়েছে।