কার্ডের রাজ্যে রামোসই রাজা

কার্ড দেখার দৌড়ে রামোসকে হারায় কে? (ছবি - টুইটার)
কার্ড দেখার দৌড়ে রামোসকে হারায় কে? (ছবি - টুইটার)
কোপা দেল রে এর সেমিফাইনালের প্রথম লেগে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সঙ্গে খেলতে নেমে দশ মিনিটের মাথায় হলুদ কার্ড খেয়ে বসেন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস। পরে একটুর জন্য লাল কার্ড খাওয়া থেকে বাঁচলেও এক হলুদ কার্ড খেয়েই অনন্য এক রেকর্ড করে ফেলেছেন তিনি।


রিয়াল মাদ্রিদ ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক তিনি। স্পেন জাতীয় দলের নেতৃত্বও তাঁর কাঁধে। রক্ষণভাগের খেলোয়াড় হলেও গুরুত্বপূর্ণ সময়ে গোল করে অনেকবার দলকে বিপদের হাত থেকে বাঁচিয়েছেন। প্রতিপক্ষের গোল ঠেকানো, বা নিজের দলের হয়ে গোল করার পাশাপাশি আরেকটি ‘কাজ’ও রামোস বেশ ‘সুনিপুণ’ ভাবে করে থাকেন, সেটি হলো শৃঙ্খলাভঙ্গের কারণে কার্ড খাওয়া। কোপা দেল রে সেমিফাইনাল প্রথম লেগে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে হলুদ কার্ড দেখে নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।

ম্যাচের দশ মিনিটে বার্সেলোনার রাইটব্যাক নেলসন সেমেদোকে ফাউল করে হলুদ কার্ড দেখেন রামোস। এই হলুদ কার্ড দেখেই ‘এল ক্লাসিকো’র ইতিহাসে সবচেয়ে বেশি কার্ড খাওয়া খেলোয়াড় হয়ে গেছেন রামোস। শুধু ক্লাসিকোর ইতিহাসেই নয়, রিয়াল মাদ্রিদের ইতিহাসেও শৃঙ্খলাজনিত কারণে সবচেয়ে বেশি কার্ড দেখার রেকর্ডটি রামোসেরই। এমনকি স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের সবচেয়ে বেশি কার্ড খাওয়া খেলোয়াড়ও রামোস!

খেলার মাঠে প্রতিপক্ষকে বিন্দুমাত্র ছাড় দিতে না চাওয়া রক্ত-গরম রামোস কার্ড দেখাকে এভাবেই ডাল-ভাত বানিয়ে ফেলেছেন। পরে ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্থার মেলোকে একটা খুবই বাজে ট্যাকল করে বসেন তিনি, অন্য কোনো ম্যাচ হলে বা আগে হলুদ কার্ড না দেখলে হয়তো ওই ট্যাকলের জন্যই আরেকটা কার্ড দেখতে হতো তাঁকে। কিন্তু রেফারি রামোসকে কোনো কার্ড দেখাননি।

দুই শতাধিক হলুদ কার্ড ও ২৪ টি লাল কার্ড দেখে রেকর্ড গড়া রামোস ১৯টি লাল কার্ড দেখেছেন লিগে, ৩টি চ্যাম্পিয়নস লিগে, ও বাকি দুটি লাল কার্ড দেখেছেন কোপা দেল রে-তে। আশ্চর্যের ব্যাপার, গত বছর একটি লাল কার্ডও দেখেননি এই ডিফেন্ডার।