এ মাসেই আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট

বিপিএলের বাইরে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করছে বিসিবি। ছবি: প্রথম আলো
বিপিএলের বাইরে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করছে বিসিবি। ছবি: প্রথম আলো
>স্থানীয় ক্রিকেটারদের আরও বেশি সুযোগ করে দিতে বিপিএলের বাইরে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অবশেষে সেটি হচ্ছে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বাইরে শুধু স্থানীয় ক্রিকেটার নিয়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করার কথা শোনা যাচ্ছিল অনেক দিন ধরেই। গত মাসে সিলেটে বিপিএল চলার সময় বিসিবি সভাপতি জানিয়েছিলেন, ঢাকা প্রিমিয়ার লিগের সঙ্গে হতে পারে এ টি-টোয়েন্টি টুর্নামেন্ট। আজ ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ জানালেন, নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু হবে আগামী ২৫ ফেব্রুয়ারি।

বিপিএলে প্রতিটি দলের একাদশে নির্দিষ্টসংখ্যক বিদেশি খেলোয়াড় সুযোগ পেয়ে থাকেন। স্থানীয় ক্রিকেটারদের অনেকেই বিপিএলে সেভাবে সুযোগ পান না, টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য যথার্থ প্রতিভাও সেভাবে বের হয়ে আসে না এ টুর্নামেন্ট দিয়ে—এ যুক্তিতে বিসিবি আরেকটি টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছিল বছর দু-এক আগে। গত বছর সেটি আর আয়োজন করা যায়নি। তবে সিসিডিএম চেয়ারম্যান আজ জানিয়েছেন, এবার ঢাকা প্রিমিয়ার লিগের আগেই হবে টুর্নামেন্টটি। এতে অংশ নেবে ঢাকা প্রিমিয়ার লিগেরই ১২টি দল—আবাহনী, মোহামেডান, প্রাইম ব্যাংক, শেখ জামাল ধানমন্ডি, লিজেন্ডস অব রূপগঞ্জ, প্রাইম দোলেশ্বর, গাজী গ্রুপ ক্রিকেটার্স, ব্রাদার্স, খেলাঘর সমাজ কল্যাণ সমিতি, শাইনপুকুর ক্রিকেট ক্লাব, উত্তরা স্পোর্টিং ক্লাব ও বিকেএসপি।
১২টি দল খেলবে চারটি গ্রুপে ভাগ হয়ে। প্রতিটি গ্রুপের শীর্ষ দল যাবে সেমিফাইনালে। টুর্নামেন্ট শুরু ২৫ ফেব্রুয়ারি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ফ্লাডলাইটের আলোয় ফাইনাল হবে ৩ মার্চ। প্রিমিয়ার লিগের আগে এই টুর্নামেন্ট আয়োজন নিয়ে কাজী ইনাম আজ দুপুরে রাজধানীর একটি হোটেলে সংবাদমাধ্যমকে বললেন, ‘বেশ কবার আলোচনা হয়েছে ঢাকা প্রিমিয়ার লিগের সঙ্গে আরও একটা টুর্নামেন্ট করা যায় কি না। আমাদের মাঠের স্বল্পতা আছে, অন্যান্য অসুবিধাও আছে। বিসিএল, এনসিএল, বিপিএল আছে। গত বছর চেষ্টা করেছিলাম, পারিনি আয়োজন করতে। এবার প্রিমিয়ার লিগের আগে আমরা ছোট করে হলেও একটা টি-টোয়েন্টি টুর্নামেন্ট করতে চাচ্ছি। বিদেশি কোনো খেলোয়াড় থাকবে না। স্থানীয় খেলোয়াড়দের বেশি সুযোগ করে দিতেই টুর্নামেন্ট আয়োজন করা। সিইওর (বিসিবির প্রধান নির্বাহী) সঙ্গে কথা বলেছি, ম্যাচগুলো অফিশিয়াল স্বীকৃতি দেওয়ার ব্যবস্থা করতে।’
বিপিএলের বাইরে বিসিবি এর আগেও একাধিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করেছিল। ২০০৯ সালে ক্লাবগুলিকে নিয়ে হয়েছিল একটি টি-টোয়েন্টি আসর। জাতীয় লিগের দলগুলিকে নিয়ে এনসিএল-টি-টোয়েন্টি নামেও আরেকটি টুর্নামেন্ট হয়েছিল ২০১০-এ। সবশেষ টি-টোয়েন্টি টুর্নামেন্ট হয়েছিল ২০১৩ সালের ডিসেম্বরে, যেটি পরিচিত বিজয় দিবস টি-টোয়েন্টি টুর্নামেন্ট নামে।